//বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি?
বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি Save

বাংলাদেশে সরকারি ব্যাংক কয়টি ও কি কি?

বাংলাদেশে সরকারি ব্যাংক রয়েছে ৬টি। বাংলাদেশে ৬টি রাষ্ট্রীয় মালিকানাধীন সরকারি বাণিজ্যিক ব্যাংক রয়েছে। সরকারি ব্যাংকগুলি শতভাগ বা প্রায় শতভাগ মালিকানা বাংলাদেশ সরকার কর্তৃক।

বাংলাদেশের সরকারি ব্যাংক সমূহ:

  1. সোনালী ব্যাংক লিমিটেড
  2. জনতা ব্যাংক লিমিটেড
  3. অগ্রণী ব্যাংক লিমিটেড
  4. রূপালী ব্যাংক লিমিটেড
  5. বেসিক ব্যাংক লিমিটেড
  6. বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড

সোনালী ব্যাংক লিমিটেড:

এটি বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। সোনালী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ সালে অনুসারে। সোনালী ব্যাংকের প্রধান কার্যালয় ঢাকার মতিঝিল বাণিজ্যিক এলাকায় অবস্থিত।

সোনালী ব্যাংকের সেবা সমূহ: কর্পোরেট ব্যাংকিং, প্রজেক্ট ফাইন্যান্স, এসএমই ফাইন্যান্স, ভোক্তা ঋণ, আন্তর্জাতিক বাণিজ্য, ট্রেড ফাইন্যান্স, ঋণ সিন্ডিকেশন, বৈদেশিক মুদ্রার লেনদেন, গ্রামীণ ও ক্ষুদ্র ঋণ, এনজিও-লিঙ্কেজ ঋণ, বিনিয়োগ, সরকারী ট্রেজারি ফাংশন, মানি মার্কেট অপারেশন, ক্যাপিটাল মার্কেট অপারেশন, রেমিটেন্স, লকার ইত্যাদি।

জনতা ব্যাংক লিমিটেড:

এটি বাংলাদেশের রাষ্ট্রয়ত্ব মালিকানাধীন একটি বাণিজ্যিক ব্যাংক। জনতা ব্যাংক দেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। এই ব্যাংকটি প্রেসিডেনশিয়াল অর্ডার ২৬ নং এর আওতায় ১৯৭২ সালে জাতীয়করণ করা হয়। ১৫ নভেম্বর, ২০০৭ সালে জনতা ব্যাংক জয়েন্ট স্টক অফ রেজিস্ট্রারের সাথে নিবন্ধিত হয় এবং জনতা ব্যাংক লিমিটেড নামে একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে পুনর্গঠন করে। জনতা ব্যাংকের প্রধান কার্যালয় অবস্থিত মতিঝিল বাণিজ্যিক এলাকা , ঢাকা।

অগ্রণী ব্যাংক লিমিটেড:

অগ্রণী ব্যাংক লিমিটেড ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। Agrani Bank Limited এর সদর দপ্তর মতিঝিল এ অবস্থিত। এটি বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি বাণিজ্যিক ব্যাংক। এটি ১৯৭২ সালে কমার্স ব্যাংক এবং হাবিব ব্যাংকের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। অগ্রণী ব্যাংক লিমিটেড (ABL) বাংলাদেশের প্রথম রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক যা এজেন্ট ব্যাংকিং চালু করেছে।

রূপালী ব্যাংক লিমিটেড: 

রূপালী ব্যাংক বাংলাদেশের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক যা বাংলাদেশ ব্যাংক (জাতীয়করণ) আদেশ ১৯৭২ এর অধীনে ২৬ শে মার্চে অন্তর্ভুক্ত হয়েছিল। এই ব্যাংকটি গঠন করা হয়েছিল তিনটি পূর্ববর্তী বাণিজ্যিক ব্যাংক এর সমন্বয়ে অর্থাৎ মুসলিম কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, অস্ট্রেলিয়া ব্যাংক লিমিটেড এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড।

বেসিক ব্যাংক লিমিটেড:

বেসিক ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি সম্পূর্ণ সরকারি মালিকানাধীন ব্যাংক যা ২ আগস্ট ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। তবে ব্যাংকটিকে জাতীয়করণ করা হয়নি। দেশের কয়েক হাজার ক্ষুদ্র ও কুটির শিল্পের জন্য আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে বেসিক ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল ।

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড:

বিডিবিএল বা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড একটি রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। বিডিবিএল ব্যাংক ১৬ নভেম্বর ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড গঠিত হয়েছিল দুইটি ব্যাংকের সমন্বয়ে বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থার মাধ্যমে। ব্যাংকটি বাণিজ্যিক ব্যাংকিং, এসএমই ব্যাংকিং এবং উন্নয়নমূলক ব্যাংকিং সহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করে থকে।

আরো পড়ুন:

উদ্যোক্তা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

ভোক্তা মানে কি বিস্তারিত জানতে চাই?