//UNICEF এর পূর্ণরূপ কি? ইউনিসেফ এর পূর্ণরূপ কি?
UNICEF এর পূর্ণরূপ কি ইউনিসেফ এর পূর্ণরূপ কি Save

UNICEF এর পূর্ণরূপ কি? ইউনিসেফ এর পূর্ণরূপ কি?

UNICEF এর পূর্ণরূপ হলো: United Nations Children’s Fund অথবা United Nations International Children’s Emergency Fund.

ইউনিসেফ একটি বৈশ্বিক সংস্থা যা শিশুদের সমস্ত অধিকার নিশ্চিত করার জন্য কাজ করে। ইউনিসেফ এর সদর দপ্তর নিউ ইয়র্কে অবস্থিত। এবং দারিদ্র্য, শিক্ষা, সহিংসতা, অসুস্থতা এবং বৈষম্যের মতো শিশুদের সাথে সম্পর্কিত বেশিরভাগ সমস্যার সমাধান করা এর লক্ষ্য। এছাড়াও প্রতিটি শিশু যেন অন্যান্য সবার মতো একটি সাধারণ জীবনযাপন করতে পারে তা নিশ্চিত করতে UNICEF বহু দেশে শিশুদের অধিকার ছড়িয়ে দেওয়ার জন্যও কাজ করছে।

ইউনিসেফ স্থানীয় সংস্থা, কর্পোরেট অংশীদার এবং জাতীয় সরকারের সাথে অংশীদারিত্ব করেছে যার মাধ্যমে শিশু ও মায়েদের জরুরি খাদ্য ও স্বাস্থ্যসেবা সরবরাহ করার জন্য।

বিশ্বের কিছু দেশে এখনও খারাপ সংস্কৃতি রয়েছে যেমন: মেয়েদের স্কুলে যেতে বাধা দেয়। এই ক্ষেত্রে, ইউনিসেফ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা মেয়েদের শিক্ষার প্রচারে সহায়তা করে যাতে তারা কমপক্ষে প্রাথমিক বিদ্যালয় শেষ করতে পারে। ইউনিসেফ শিশুদের এইচআইভি / এইডস সংক্রমণ থেকে বাঁচানোর জন্য কাজ করছে।

বর্তমানে ইউনিসেফ ১৯০ টিরও বেশি দেশে কাজ করছে। এটি স্থানীয় জনগোষ্ঠী, ব্যবসায়ী অংশীদার এবং দেশগুলির সরকারগুলির সাথে কাজ করে অভাবী শিশু এবং মায়েদের জরুরি ত্রাণ সহায়তা সরবরাহ করতে।