//রোবট কি? রোবটের প্রকারভেদ | রোবটের ইতিহাস
রোবট কি? রোবটের প্রকারভেদ এবং রোবট কিভাবে কাজ করে? Save

রোবট কি? রোবটের প্রকারভেদ | রোবটের ইতিহাস

রোবট স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত একটি মানব তৈরি মেশিন যা মানুষের প্রচেষ্টাকে প্রতিস্থাপন করে, তবে এটি মানুষের মতো মানবিক উপায়ে কাজ করতে পারে না। রোবটকে একটি জীবন্ত প্রাণীর মতো সাদৃশ্যপূর্ণ স্বাথীনভাবে চালাতে সক্ষম এবং জটিল ক্রিয়াকালাপ সম্পাদন করা রোবটের একটি বড় ব্যবহার।

আরও সহজ ভাষায়, রোবট এমন একটি মেশিন যা গতি এবং নিক্ষুতের সাথে স্বয়ংক্রিয়ভাবে এক বা একাধিক কাজ সম্পাদন করতে পারে। তাছাড়াও রোবটকে সিদ্ধান্ত গ্রহণের জন্য গণনা পরিচালনা এবং বাস্তব বিশ্বের ঝুঁকিপূর্ণ কাজ করতে ব্যবহৃত হয়।

গ্রেগ ফ্রিহির বলেছেন; চেহারা এবং আচরণে কোনও মানুষ বা প্রাণীকে সাদৃশ্য করার জন্য তৈরি রোবট এমন একটি মেশিন যা বিজ্ঞান কথাসাহিত্যের রোবটগুলি স্বতন্ত্র চিন্তাভাবনা, আবেগ, এমনকি কিছুটা রান্না এবং সেলাই করতে সক্ষম হয়েছে, বিজ্ঞানীরা দেখতে পারছেন যে  কোনও মৌলিক মানবিক ক্রিয়াকালাপের সাথে সম্পৃক্ত একটি যান্ত্রিক সত্তাকে টিকিয়ে রাখা একটি স্মরণীয় চ্যালেঞ্জ।



রোবট শব্দটির উৎপত্তি বা কিভাবে আসল:

Robot শব্দটি তৈরি করেছিলেন শিল্পী জোসেফ অ্যাপেক, খ্যতিমান চেকোস্লোভাকিয়ান লেখক কারেল ইপেকের ভাই। তিনি Robot শব্দটি আর ইউ আর বা R.U.R. একটি নাটকে প্রবর্তন করেছিলেন। এই পুরো শিরোনামটি ইংরেজিতে অনুবাদ করেছেন রসমের ইউনিভার্সাল Robot হিসাবে, যা জানুয়ারি ১৯২১ সালে প্রকাশিত হয়েছিল।

পরবর্তীতে রোবোটিকস শব্দটি প্রথম  রাশিয়ান বংশোদ্ভূত আমেরিকান বিজ্ঞান ও কথাসাহিত্যিক আইজ্যাক আসিমভের বিজ্ঞান-কল্পকাহিনী গল্প রানারাউন্ডে (১৯৪২) এ উপস্থিত হয়েছিল। রুনারআউন্ডে অসিমভের বিখ্যাত তিনটি রোবোটিক্স আইন রয়েছে হলো:

  1. Robot কোনও মানুষকে আঘাত বা ক্ষতি করতে পারে না, বা নিষ্ক্রিয়তার মাধ্যমে কোনও মানুষকে ক্ষতি করতে দেয়।
  2. একটি রোবটকে অবশ্যই মানুষের দেওয়া আদেশগুলি মেনে চলতে হবে যেখানে এই জাতীয় আদেশ প্রথম আইনটির সাথে বিরোধী হয়।
  3. একটি Robot অবশ্যই তার নিজের অস্তিত্ব রক্ষা করতে হবে যতক্ষণ না এইরকম সুরক্ষা প্রথম বা দ্বিতীয় আইনের সাথে বিরোধী না হয়।



কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী মাধ্যমে তৈরি মানব রোবট হাঁটতে ও কথা বলতে সক্ষম:

 রোবট এর ভূমিকাঃ

বর্তমান বিশ্বে অনেক রকমের রোবট দেখা যায়, আপনার বাসার এসি, টিভি এবং অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্র সামগ্রী এখন রোবটের মাধ্যমেই স্বংক্রীয়ভাবে পরিচালন করতে পারবেন। তাছাড়াও আপনার খাবার পরিবেশনের জন্যও রোবট ব্যবহার করতে পারবেন।

আপনার পার্সোনাল গাড়ির ড্রাইভার খোঁজছেন, তাহলে রোবটকে আপনার গাড়ীর ড্রাইভার হিসাবে ব্যবহার করতে পারবেন। অবাক হওয়ার কিছু নেই বর্তমানে বিশ্বে এমন রোবট তৈরি করা হচ্ছে যেগুলো গাড়ী চালাতে সক্ষম। সত্যিকারের গাড়ী চালাতে সক্ষম এমন Robot তৈরি করার জন্য কোটি কোটি ডলার ব্যয় হচ্ছে।



Robot শব্দটি এসেছে Robota থেকে যার অর্থ হলো “জোবপূর্বক শ্রম বা force labor”। রোবট সাধারণত তিনটি জিনিস করতে পারে: জ্ঞান বা মনে রাখা, গণনা এবং অভিনয়। এই তিনটি উপাদান রোবটকে কৃত্রিম মানবে পরিনত করেছে। রোবটকে বিশ্বকে বুঝানের জন্য সাধানত কিছু গুরুত্বপূর্ণ ডিভাইস, ক্যামেরা, গাইরোস্কোপ এবং লেজার রেঞ্জ অনুসন্ধানকারী সহ একাধিক সেন্সরের উপর নির্ভর করে থাকে।

রোবট
  • Save

বর্তমান বিশ্বে রোবট শব্দটি খুব একটি পরিচিত শব্দ কারন রোবটের ব্যবহার দিনদিন খুব দ্রুততার সাথে বৃদ্ধি পাচ্ছে এমনকি এর ব্যবহার আরো বাড়ানোর জন্য বিজ্ঞানিরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। বর্তমানে তৈরিকৃত রোবটগুলো আকাশে উড়তে সক্ষম, জলপথে ব্যবহারের উপযোগী, এমনকি রেষ্টুরেন্ট এর ওয়েটার হিসাবে স্বয়ংক্রীয়ভাবে কাজ করে যাচ্ছে। রোবট এর মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজ করা সম্ভব হচ্ছে।

একটি স্বায়ত্তশাসিত Robot স্ট্যান্ড-অলোন সিস্টেম হিসাবে কাজ করে, এটি নিজস্ব কম্পিউটার এর মাধ্যমে পরিচালিত এবং নিয়ন্ত্রিত হয়। একটি সাধারণ উদাহরণ হল স্মার্ট রোবট, যার একটি বিল্ট-ইন কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম রয়েছে যা এটি তার পরিবেশ এবং তার অভিজ্ঞতা থেকে শিখতে পারে এবং সেই জ্ঞানের উপর ভিত্তি করে তার কর্মক্ষমতাগুলি কাজে লাগাতে পারে।

হুবহু মানুষের মতো তৈরি রোবটগুলোকে বলা হয় অ্যান্ড্রয়েড Robot। তবে বেশিরভাগ তৈরিকৃত Robot মানুষের আকৃতিতে তৈরি হয়না কারন মানুষের মতো রোবটের ডিজাইন এবং কর্মসম্পাদন সম্পন্ন রোবট তৈরি করা খুবই জটিল এবং ব্যয়বহুল। তবে যে রোবট গুলো রিমোটলি মানুষের পরিচালনার মাধ্যমে নিয়ন্ত্রণ করা হয় সেগুলো দ্বারা খুব সহজেই দূরবর্তী কাজ করা যায় এমনকি ভিন্নগ্রহের পরিবেশেও ব্যবহার করা যায়। এ রোবটগুলোর পরিবেশ এর সাথে খাপ খাওয়ার জন্য অনুভূতি এবং যোগাযোগের ক্ষমতা দেওয়া হয়। মানব নিয়ন্ত্রিত রোবট দ্বারা দূরবর্তী ব্যবসায়িক পরামর্শ, স্বাস্থ্যসেবা, হোম মনিটরিং এবং চাইল্ড কেয়ারিং করতে সক্ষম।



রোবট কিভাবে কাজ করে:

রোবটে কৃত্তিম বুদ্ধিমত্তার প্রয়োগ করা হয় এবং কম্পিউটার দ্বারা রোবটের সকল ক্রিয়াকালাপ নিয়ন্ত্রন করা হয়। সকল প্রকার রোবটের কাজের ধারা বা নিয়ম পূর্ব থেকেই নির্ধরিত করে দেওয়া হয়। রোবট শুধুমাত্র পূর্বের দেওয়া নির্দেশ মোতাবেক কার্যসাধন করে থাকে। প্রত্যেকটি কাজের জন্য ভিন্ন ভিন্ন নির্দেশনা রোবটের মেমরিতে তৈরি করে দেওয়া হয়।

রোবটকে একটি স্বনিয়ন্ত্রিত কম্পিউটার পদ্ধতি বলা হয় কারন এটি খুব দ্রুত, ক্লান্তিহীন ও নিখুঁত কর্মক্ষমতাসম্পন্ন যন্ত্র। আজকের বিশ্বের যেকোনো প্রতিকূল কাজগুলো রোবটের সাহায্যে করা হচ্ছে। এই প্রত্যেকটি নতুন ধরনের কাজ করার জন্য রোবটকে নির্দেশনা তৈরি করে দিতে হয়, এই নির্দেশনাগুরো ব্যাকইন্ডে বা পেছনে হাজার হাজার কম্পিউটার পোগ্রাম কোড ব্যবহৃত হয়। বিজ্ঞানিরা এ নির্দেশনাগুলোকে আরও সহজ করার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রায় মানুষের মতো যে রোবটগুলো কাজ করতে সক্ষম সেগুলো হলো জাপানের মুরাতা কোম্পানির “মুরাতা বয়”, সনি কর্পোরেশনের “আইবো” এবং হোন্ডা কোম্পানির “আসিমো” ইত্যাদি।

দেখুন একটি রোবট কি কি করতে সক্ষম: YouTube video Channel: Corridor



রোবট এর প্রকারভেদ:

রোবটকে শ্রেণিবদ্ধ করা সহজ নয় কেননা প্রতিটি রোবটের নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে এবং তাদের আকার ও ক্ষমতার মধ্যে পার্থক্য রয়েছে। নিম্নে রোবটের বিভিন্ন বৈশিষ্ট্য অনুযায়ী শ্রেনিবদ্ধ করা হলো:

১. শিল্প রোবট:

এ রোবটগুলো শিল্পীয় উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়। সাধারনত এ রোবটগুলো তৈরি হয় শিল্পী অ্যাপ্লিকেশনগুলির জন্য যেমন: পেইন্টিং, হ্যান্ডলিং এবং ওয়েলডিং ইত্যাদি। এ রোবটগুলো বর্তমান শিল্প/প্রতিষ্ঠানের উৎপাদন বৃদ্ধি করেছে।

শিল্প রোবট
  • Save

২. মহাকাশ Robot:

এটি একটি বিশাল ক্ষেত্র রোবট ব্যবহারের জন্য। এই ক্ষেত্রে রয়েছে সব উড়ন্ত রোবট যেমন: তবে মহাকাশে কাজ করতে পারে এমন রোবট যেমন মার্স রোভার এবং নাসার রোবোনট, হিউম্যানয়েড যা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে উড়েছিল।

রোবট কি
  • Save

৩. ঘরোয়া রোবট:

এ রোবটগুলি ঘরে ব্যবহৃত হয়। বর্তমানে অনেক রকমের ঘরোয়া রোবট রয়েছে যেমন: রোবোটিক সুইপার, পুল ক্লিনার, রোবোটিক ভ্যাকুয়াম ক্লিনার, রোবোটিক সুইয়ার ক্লিনার ইত্যিাদি। ঘরোয়া রোবটগুলি গৃহস্থালী কাজ সম্পাদন করার সক্ষমতা রাখে।

রোবটের প্রকারভেদ
  • Save

৪. Consumer Robot/গ্রাহক রোবট:

গ্রাহক Robot আপনাকে আপনার কাজে সহায়তা করতে ব্যবহার করতে পারেন। এরকম কয়েকটি রোবটের নাম হলো রোবট ডগ আইবো, রোম্বা ভ্যাকুয়াম, AI চালিত রোবট সহকারী। 

রোবটের প্রকারভেদ
  • Save

৫. Disaster Response/ দুর্যোগের প্রতিক্রিয়া:

এ রোবটগুলো জরুরি মুহূর্তে বা বিপজ্জনক কাজে ব্যবহার করা হয়। উদাহরনস্বরুপ, ২০১১ সালে ভূমিকম্প ও সুনামি জাপানে আঘাত হানার পরে,পুকবটগুলি ফুকুশিমা দাইচি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতি পরীক্ষা করতে ব্যবহার করা হয়েছিল।

রোবটের প্রকারভেদ
  • Save

৬. হিউম্যানয়েড রোবট:

এ রোবটগুলি যা মানুষের আচরণ হুবহু নকল করতে পারে। এই রোবটগুলো সাধারণত মানুষের মতো কাজ করে যেমন: দৌড়াতে, লাফাতে এবং মালামাল বহন করতে তাদের ব্যবহার করা হয়। হিউম্যানয়েড রোবটগুলো মানুষের আকৃতিতে তৈরি করা হয়। এরকম রোবটের উদাহরন হলো Robot সোফিয়া এবং Robot আটলাস।

রোবট কি
  • Save

৭. মেডিকেল রোবট:

মেডিকেল Robot সাধারনত ঔষধ এবং চিকিৎসা প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়। সবচেয়ে বেশি যে রোবটটি চিকিৎসা বিজ্ঞানে ব্যবহৃত হয় সেটি হলো অস্ত্রোপচারের রোবট। তাছাড়াও চিকিৎসা বিজ্ঞানে আরও বিভিন্ন ধরনের রোবট দেখা যায়।

রোবট কিভাবে কাজ করে
  • Save



৮. সামরিক রোবট:

টাইটেল দেখে বুঝতেই পারছে এই Robot কি কাজে ব্যবহৃত হয়, সামরিক রোবট হিসেবে যে রোটগুলো ব্যবহৃত হয় যথা: বোমা নিষ্পত্তি Robot, পরিবহন Robot, পরিদর্শনকরণ Robot। তাছাড়াও সামরিক উদ্দেশ্যে তৈরিকৃত রোবটগুলো উদ্ধার ও ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়।

রোবট কিভাবে কাজ করে
  • Save

৯. বিনোদন রোবট:

বর্তমানে রোবটকে বিনোদন হিসাবেও ব্যবহার করা হচ্ছে। শিশুদের বিনোদনের জন্য নানন ধরণের খেলনা Robot তৈরি করা হয়েছে। বিনোদনের জন্য তৈরি রোবটগুলি নাচতে পারে, দৌড়াতে পারে এমনকি গানও গাইতে পারে। এ ক্ষেত্রটি দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠছে।

রোবট কিভাবে কাজ করে
  • Save

১০. টেলিফোনেড রোবট:

এ রোবটগুলো মানুষ দ্বারা নিয়ন্ত্রিত একটি যান্ত্রিক বট। এ রোবটগুলি আবহাওয়া, পরিস্থিতি ও ভৌগলিক পরিস্থিতি বলে দিতে পারে। এ রোবটগুলো ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

রোবট কিভাবে কাজ করে
  • Save

উপরের উল্লিখিত রোবটগুলো ছাড়াও বর্তমান বিশ্বে আরে অনেক রকমের Robot দেখতে পাওয়া যায় এবং এ রোবটের সর্বোচ্চ ব্যবহার করে মানুষ কাজের গতিকে আরো বৃদ্ধি করতে সক্ষম হয়েছে।



রোবট এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা:
  • শিল্প-কারখানার পণ্য তৈরিতে যেমন: উৎপাদন, সংযোজন, প্যাকিং এবং পরিবহনের জন্য রোবটের অবদান অনস্বীকার্য। বর্তমানে গাড়ী ও বিমান শিল্পে রোবটের সফল ব্যবহার করা হচ্ছে এবং শীল্পটি লাভবান হচ্ছে।
  • যুদ্ধক্ষেত্রে যুদ্ধযানের ড্রাইভারের বিকল্প হিসাবে রোবটের ব্যবহার করা হচ্ছে। এ রোবটগুলি খুবই দক্ষ ও চাক্ষুষ হয়।
  • চিকিৎসা বিজ্ঞানে রোবটের ব্যবহার একটি বড় ফলপ্রসু হয়ে উঠেছে। যেমন: সার্জারির কাজে রোবটকে বেশ সফলভাবে ব্যবহৃত হচ্ছে।
  • বিভিন্ন বিপদজনক ও ঝঁকিপূর্ণ কাজে মানুষের বদলে রোবটকে ব্যবহৃত হচ্ছে।
  • আজকের বিশ্বে রোবটকে নিরাপত্তার কাজেও সফলতার সাথে ব্যবহার করা হচ্ছে।
  • বাসা-বাড়ীতে কাজের লোকের বিপরীত হিসাবে রোবটের ব্যবহার করা হচ্ছে।
  • Robot নিখুঁততার সাথে কাজ করে অর্থৎ রোবটগুলি সর্বদা গুণগত মান সরবরাহ করে। যেহেতু তারা সুনির্দিষ্ট, পুনরাবৃত্তি গতির জন্য প্রোগ্রম করা হয়েছে, তাই তাদের ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। তাই বর্তমান বিশ্বে রোবটের ব্যবহার খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

To know more about robot read this: Robot

আরও পড়ুন:

রোবটের উপাদান কি?