মাথাপিছু আয় কি/ মাথাপিছু আয় কাকে বলে? মাথাপিছু আয়ের সূত্র?

মাথাপিছু আয় কি/ মাথাপিছু আয় কাকে বলে? মাথাপিছু আয়ের সূত্র?

“মাথাপিছু” শব্দটির অর্থ প্রতি ব্যক্তি। মাথাপিছু আয় বলতে বুঝায় কোনও দেশ বা ভৌগলিক অঞ্চলে ব্যক্তি প্রতি আয় করা পরিমাণের একটি পরিমাপ। 

মাথাপিছু আয়কে আপনি এভাবেও বলতে পারেন; একটি নির্দিষ্ট সময়ে একটি দেশের মোট জনসংখ্যার গড় আয়। মাথাপিছু আয় নির্ণয় করা হয একটি দেশের প্রতি ব্যক্তি গড় আয় নির্ধারণ করতে এবং জনগণের জীবনযাত্রার মান নির্ণয় করতে ব্যবহার করা হয়। সাধারণত ১ বছর নির্দিষ্ট সময়কালে কোনো ভৌগলিক অঞ্চলের অধীনে বসবাসকারী ব্যক্তির জীবনমানের মূল্যায়ন করার জন্য একজন ব্যক্তির দ্বারা অর্জিত গড় আয় নির্ধারণ করাই হলো মাথাপিছু আয়।

মাথাপিছু আয় বের করার সূত্র: একটি দেশের মোট জাতীয় আয়কে সেই দেশের মোট জনসংখ্যা দ্বারা ভাগ করলে যা পওয়া যায় তাই মাথাপিছু আয়।



মাথাপিছু আয় বের করার সূত্র
মাথাপিছু আয় বের করার সূত্র



উদাহরণ:

গত বছর একটি দেশের মোট জাতীয় আয় ৫০০ মিলিয়ন ডলার ছিল এবং সর্বশেষ আদমশুমারি রিপোর্ট অনুযায়ী দেশের জনসংক্যা প্রায় ৩,০০,০০০। মাথাপিছু আয় কত?

মাথাপিছু আয় = ৫০০০০০০০০/৩০০০০০

=১,৬৬৬.৬৭ ডলার।

সুতরাং ঐ দেশের মাথাপিছু আয় হলো ১,৬৬৬.৬৭ মার্কিন ডলার।

মাথাপিছু আয় বিষয়টি গুরুত্বপূর্ণ করাণ এটি একটি অর্থনীতির মধ্যে স্থিতিশীলতা এবং সম্পদের পরিমাপ হিসাবে কাজ করে। যদি কোনো দেশের মাথাপিছু আয় বৃদ্ধি পায় তাহলে ঐ দেশের জনগনের জীবনযাত্রার মান বৃদ্ধি পাবে আবার অন্যদিকে যদি মাথাপিছু আয় হ্রাস পায় তাহলে মানুষের জীবনযাত্রার মান হ্রাস পাবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link