//ভিটামিন কি বা ভিটামিন কাকে বলে? ভিটামিন এর প্রয়োজনীয়তা?
ভিটামিন কি বা ভিটামিন কাকে বলে? Save

ভিটামিন কি বা ভিটামিন কাকে বলে? ভিটামিন এর প্রয়োজনীয়তা?

ভিটামিন হল প্রয়োজনীয় পুষ্টি যা আপনার শরীরকে সঠিকভাবে কাজ করতে এবং সুস্থ রাখতে সক্ষম করে। অর্থাৎ দেহের স্বাভাবিক পুষ্টি, বৃদ্ধি, রক্ষানাবেক্ষণ ও অন্যান্য কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদনসহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অতি প্রয়োজনীয় এবং স্বল্প পরিমাণে খাদ্যে উপস্থিত জৈব রাসায়নিক পদার্থকে ভিটামিন বলে।

তাহলে বলতে পারি যে, ভিটামিন হলো পুষ্টি উপাদান যা আমাদের দেহের ক্রিয়াকলাপ এবং রোগ প্রতিরোধের জন্য প্রয়োজন। আমাদের শরীর ভিটামিন তৈরি করতে পারে না তাই আমারা বিভিন্ন প্রকার খাবার গ্রহণ এর মাধ্যমে ভিটামিন পেয়ে থাকি। প্রায় ১৩ টি ভিটামিন রয়েছে এবং এগুলি মাইক্রোনিউট্রিয়েন্ট হিসাবে শ্রেণিবদ্ধ করা হয় কারণ আমাদের কেবল প্রতিদিন অল্প পরিমাণে, সাধারণত মিলিগ্রাম বা মাইক্রোগ্রাম প্রয়োজন হয়।

কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন এর তথ্য নিম্নরুপ:

ভিটামিন এ(Vitamin A):

Vitamin এ আমাদের শরীরের জন্য খুবই উপকারি, এটি ভাল দৃষ্টিশক্তি এবং উন্নত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। তাছাড়া এটি স্বাস্থ্যকর ত্বক, বিভিন্ন অঙ্গ রক্ষণাবেক্ষণ, পেশী টিস্যুগুলির সুস্থ বৃদ্ধি এবং একটি স্বাস্থ্যকর প্রজনন ব্যবস্থায় সাহায্য করে। ভিটামিন এ সাধারণত ডিম, মাছ এবং বিভিন্ন দুধজাত পণ্যতে পাওয়া যায়। Vitamin এ আপনার দাঁত, হাড়, ত্বক, প্রজনন এবং স্বাস্থ্যকর প্রতিরোধ ব্যবস্থার জন্যও গুরুত্বপূর্ণ।



ভিটামিন সি(Vitamin C):

Vitamin C আপনার শরীরের জন্য একটি প্রয়োজনীয় ভিটামিন এবং গুরুত্বপূর্ণ। এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে অর্থাৎ কোষের ক্ষতি রোধ করতে এবং নির্দিষ্ট ক্যান্সার, হৃদরোগ এবং অন্যান্য রোগের ঝুঁকি হ্রাস করতে পারে। তাছাড়া ভিটামিন সি ক্ষত নিরাময়ে এবং আপনার দেহকে আয়রন শোষণে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ। Vitamin সি পাওয়া যায় সাইট্রাস ফল এবং অনেক শাকসব্জিতে যেমন: টমেটো, আলু, শাক, বাঙ্গি, বেরি, মরিচ, ব্রোকলি ইত্যাদি।

ভিটামিন ডি (Vitamin D):

ভিটামিন ডি আপনি সূর্যের আলো থেকে পেতে পারেন, ক্যালসিয়াম শোষণকে সহায়তা করে এবং শক্তিশালী হাড় এবং দাঁত তৈরি করে এবং বজায় রাখে। আপনি Vitamin ডি পেতে পারেন মাছ, দুগ্ধজাত খাবার যেমন ডিমের কুসুম, ফ্যাটি ফিশ, ফিশ-লিভার অয়েল দই, পনির এবং দুধ এবং মাছের তেলে ইত্যাদি।



ভিটামিন ই (Vitamin E):

Vitamin E আপনার শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। তাছাড়া পেশী এবং লাল রক্ত কোষ বজায় রাখে, শরীরকেও রোগের বিরুদ্ধে আরও ভাল প্রতিরক্ষা করতে সহায়তা করে। ভিটামিন ই সাধারণত গম, বাদাম, তেল, ভুট্টা ইত্যাদিতে পাওয়া যায়।

সুতরাং, Vitamin আমাদের শরীরের জন্য খুব প্রয়োজনীয় পুষ্টি যা আমাদের দেহে হাড়, দাঁত, পেশী, ত্বক, রক্ত এবং চুল নির্মান এবং রক্ষণাবেক্ষণ এবং আমাদের মস্তিষ্ক, চোখ, স্নায়বিক এবং প্রতিরোধ ব্যবস্থা ভাল কাজ করার মতো গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে সক্ষম।