//বায়োইনফরমেটিকস এ ব্যবহৃত ডেটা কী?
বায়োইনফরমেটিকস/ bioinformatics Save

বায়োইনফরমেটিকস এ ব্যবহৃত ডেটা কী?

বায়োইনফরম্যাটিকস সংজ্ঞাঃ
বিশেষত আণবিক জেনেটিক্স এবং জিনোমিক্সের ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করে জৈব-রাসায়নিক এবং জৈবিক তথ্যের সংগ্রহ, শ্রেণিবিন্যাস, সঞ্চয়স্থান এবং বিশ্লেষণ।

বায়োইনফরম্যাটিকস জৈবিক তথ্য বিশ্লেষণ, পরিচালনা এবং সংরক্ষণের জন্য গণ্য পদ্ধতির যোগফল। বায়োইনফরম্যাটিকসে কম্পিউটার এবং পরিসংখ্যান কৌশলগুলি ব্যবহার করে জৈবিক তথ্যের বিশ্লেষণ, জৈবিক গবেষণাকে ত্বরান্বিত ও উন্নত করার জন্য কম্পিউটার ডাটাবেস এবং অ্যালগরিদমগুলি বিকাশ ও ব্যবহারের বিজ্ঞানের সাথে জড়িত।

বায়োইনফরম্যাটিক্স জিনোম, প্রোটোম (প্রোটিন সিকোয়েন্স), বায়োমোলিকুলস এবং বায়োলজিক সিস্টেমগুলির ত্রি-মাত্রিক মডেলিং ইত্যাদি বিশ্লেষণে ব্যবহৃত হয়।

তথ্যবিজ্ঞানের প্রশিক্ষণে ডাটাবেস ডিজাইন এবং বিশ্লেষণাত্মক পদ্ধতিগুলি সহ আণবিক জীববিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞানের ব্যাকগ্রাউন্ড প্রয়োজন।

বায়োইনফরমেটিকস ম্যাক্রোমোলিকুলস (শারীরিক-রসায়নের অর্থে) এর ক্ষেত্রে জীববিজ্ঞানের ধারণাটি তৈরি করছে এবং তারপরে “তথ্যবিজ্ঞান” কৌশল প্রয়োগ করে (প্রয়োগিত গণিত, কম্পিউটার বিজ্ঞান এবং পরিসংখ্যানের মতো অনুশাস্ত্র থেকে প্রাপ্ত) প্রয়োগগুলি বুঝতে এবং সংগঠিত করতে এই অণুগুলির সাথে সম্পর্কিত তথ্যগুলি একটি বৃহত্তম আকার।

আইসিটি সম্পর্কিত আমাদের আরো আর্টিকেল পড়ুনঃ