Skip to content

তারল্য কি বা তারল্য কাকে বলে ব্যাখ্যা কর?

তারল্য কি বা তারল্য কাকে বলে
  • Save

তারল্য হলো নগদ টাকা বা নগদের কাছাকাছি সকল সম্পদ। অর্থাৎ সহজ ভাষায়, তারল্য হল আপনার যখনই প্রয়োজন তখনই আপনার নগদ টাকা পাওয়া।

তারল্য বলতে কি বুঝায়? What is Liquidity?

ব্যবসায় প্রতিষ্ঠানে যে সকল স্বল্পমেয়াদি দায়ের সৃষ্টি হয় তা পরিশোধের ক্ষমতাকে তারল্য বলে। অর্থাৎ ব্যবসাগুলি সাধারণত তাৎক্ষণিক সম্পদ ব্যবহার করে তাদের আর্থিক দায় পরিশোধ করে। এর অর্থ হল একটি ব্যবসা কত দ্রুত তার স্বল্পমেয়াদী আর্থিক বাধ্যবাধকতা পরিশোধ করতে তার সম্পদকে অর্থে রূপান্তর করতে পারে।

লিকুইডিটি হতে পারে আপনার জরুরী সঞ্চয় অ্যাকাউন্ট বা আপনার কাছে থাকা নগদ অর্থ। বা এমন সব সম্পদ যা দ্রুত বাজারে বিক্রি করে নগদ অর্থ পাওয়া যায়। হাতে প্রচুর পরিমাণে নগদ এবং বর্তমান সম্পদ থাকা উচ্চ স্তরের তারল্য হিসাবে বিবেচিত হয়।

তারল্য গুরুত্বপূর্ণ কেন?

একজন ব্যবস্থাপকদের নিকট তারল্য একটি অপরিহার্য বিষয়। কারণ একটি ব্যবসার অবশ্যই তার দায়সমূহ পরিশোধ এবং ব্যবসায় পরিচালনা করার জন্য পর্যাপ্ত নগদ উপলব্ধ থাকতে হবে। অন্যথায়, ব্যবসার দেউলিয়াত্ব ঝুঁকির মধ্যে পড়বে। ফলস্বরূপ, বেশিরভাগ আর্থিক ব্যবস্থাপকদের এবং প্রধান আর্থিক কর্মকর্তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল একটি ব্যবসার বর্তমান সম্পদ সঠিকভাবে যেন তার বর্তমান দায়গুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। তাছাড়া ব্যবসায়কে টিকিয়ে রাখতে হলে তারল্য সঠিক পরিমাণে রাখা জরুরী। 

তারল্য সিদ্ধান্ত বলতে কি বুঝায়?

যেকোনো ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালনা করতে নগদ অর্থের বা সম্পত্তির প্রয়োজন। একজন আর্থিক ব্যবস্থাপক ব্যবসায় সঠিকভাবে পরিচালনার জন্য চলতি সম্পদের সঠিক বিনিয়োগ করে থাকেন কারণ যেন তার প্রতিষ্ঠান তারল্য সমস্যায় না পড়ে। চলতি সম্পদ হলো সেই সব সম্পদ যা সহজেই বাজারে বিক্রি করে নগদ অর্থে রূপান্তর করা যায়।

ব্যবস্থাপককে আগে থেকেই সিদ্ধান্ত নিতে হয় যে কি পরিমাণ অর্থ সংগ্রহ করে রাখলে ব্যবসায়ের উৎপাদনে ব্যাঘাত ঘটবে না এবং অন্যন্য পরিচালনায় সমস্যা হবে না। আর এই সিদ্ধান্তকেই বলা হয় তারল্য সিদ্ধান্ত।

তারল্য ও মুনাফার মধ্যে সম্পর্ক কিরূপ ব্যাখ্যা কর?

তারল্য ও মুনাফার মধ্যে সম্পর্ক বিপরীতমুখী বা ঋণাত্মক। কারণ তরল্য যখন হ্রাস পায় তখন মুনাফা বৃদ্ধি পায়। আবার তরল্য যখন বৃদ্ধি পায় তখন মুনাফা হ্রাস পায়। অর্থাৎ আপনি যদি ব্যবসায়ে নগদ অর্থের পরিমাণ বেশি রাখেন তাহলে আপনার বিনিয়োগ কমে যাবে যার ফলে আপনার মুনাফা কম হবে। আবার আপনি যদি ব্যবসায়ে নগদ অর্থ অল্প রাখেন তাহলে আপনার বিনিয়োগ বেশি হবে যার ফলে আপনার মুনাফা বেশি হবে।

তাই তারল্য ও মুনাফার মধ্যে ঋণাত্মক সম্পর্ক বিদ্যমান।

তরল সম্পদ দ্রুত এবং সহজে অর্থে পরিবর্তন করা যেতে পারে। সঠিক তারল্য সিদ্ধান্ত আপনার কোম্পানিকে আর্থিক চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে, নিরাপদ ঋণ এবং আপনার আর্থিক ভবিষ্যতের জন্য পরিকল্পনা করতে সাহায্য করবে।

আরো পড়ুন: 

বিজ্ঞাপন বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link
Powered by Social Snap