গণমাধ্যম কাকে বলে/ গণমাধ্যম কি?

গণমাধ্যম কাকে বলে/ গণমাধ্যম কি?

যেসব মাধ্যমে জনগণের কাছে সংবাদ, মতামত ও বিনোদন পৌঁছানো বা পরিবেশন করা হয় তাকে গণমাধ্যম বলে। এটি সাধারণ মানুষের সিংহভাগে পৌঁছানোর জন্য ব্যবহৃত যোগাযোগের প্রাথমিক মাধ্যম।

সাধারণ জনগণ সাধারণত রাজনৈতিক সমস্যা, সামাজিক সমস্যা, বিনোদন এবং সংস্কৃতি সম্পর্কিত সংবাদ সরবরাহের জন্য গণমাধ্যমের উপর নির্ভর করে থাকেন।

গণমাধ্যমের মধ্যে যে মিডিয়াগুলির অন্তর্ভুক্ত রয়েছে তা হলো: সংবাদপত্র, ম্যাগাজিন এবং ইন্টারনেট এবং সেইসাথে টেলিভিশন, রেডিও, ইউটিউব ভিডিও, পডকাস্ট এবং চলচ্চিত্র ইত্যদি। এটি এমন একটি মাধ্যম যা তথ্য সরবরাহ করে। আমরা যখন আমাদের টিভিগুলিতে নিউজ বা আমাদের প্রিয় টিভি শো দেখি এবং রেডিওতে আমাদের প্রিয় আরজের কথা শুনি, এসব কেবল গণমাধ্যমের অস্তিত্বের কারণেই এটি সম্ভব হয়।




গণমাধ্যমের মাধ্যমে নিউজগুলি সাধারণ মানুষের উপর একটি বড় প্রভাব ফেলে এবং নির্দিষ্ট বিষয়ে জনগণের মতামতের উপর একটি বড় প্রভাব ফেলে। জনসাধারণের কাছে জনপ্রিয় সংস্কৃতিতে কী প্রবণতা রয়েছে তা জানাতে গণমাধ্যম এর  উপর নির্ভর করে।। তাছাড়া গণমাধ্যম জনসাধারণকে শিক্ষিত করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বর্তমানে ইন্টারনেটে থাকা তথ্যের সাহায্যে, কোনও কম্পিউটার কীভাবে তৈরি করা যায়, বিভিন্ন ধরনের পেশাভিত্তিক টিউটরিয়াল এবং জটিল থেকে কীভাবে সহজ কিছু করা যায় তার উপর অনেক তথ্য রয়েছে।




গণমাধ্যম সামাজিক এবং রাজনৈতিক ইস্যুতে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করে। এটি শিক্ষিত, বিনোদন এবং সংযোগের একটি মাধ্যম।


by

Tags:

Comments

One response to “গণমাধ্যম কাকে বলে/ গণমাধ্যম কি?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link