//অভিস্রবণ কি বা অভিস্রবণ কাকে বলে? অভিস্রবণ এর প্রকারভেদ?
ভর কি বা ভর কাকে বলে? Save

অভিস্রবণ কি বা অভিস্রবণ কাকে বলে? অভিস্রবণ এর প্রকারভেদ?

অভিস্রবণ হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে দ্রাবকের অণুগুলি কম ঘনত্বের দ্রবণ থেকে অর্ধভেদ্য পর্দা দ্বারা উচ্চতর দ্রাবক ঘনত্বের অঞ্চলের দিকে ব্যাপিত হওয়া, তাকেই অভিস্রবণ বলে।

সহজ ভাষায়, যে প্রক্রিয়ায় একই দ্রাবক বিশিষ্ট দুটি ভিন্ন ঘনত্বের দ্রবণ একটি বৈষম্যভেদ্য ঝিল্লির মধ্য দিয়ে হালকা ঘনত্বের দ্রবণ থেকে পানি অধিক ঘন দ্রবণের দিকে প্রবাহিত হয়, তাকে অভিস্রবণ বলে।

অভিস্রবণ এর ইংরেজি হলো Osmosis.

অভিস্রবণের প্রকারভেদ:

অভিস্রবণ(Osmosis) দুই প্রকারঃ

  1. Endosmosis
  2. Exosmosis



অভিস্রবণের গুরুত্ব:

সমস্ত জীবিত প্রাণীর মধ্যে পুষ্টি এবং খনিজগুলি অভিস্রবণের কারণে কোষগুলিতে প্রবেশ করে। এটি অবশ্যই একটি কোষের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয়। কোষগুলি অভিস্রবণ দ্বারা তাদের বর্জ্য থেকে মুক্তি দেয়।  কোষের মধ্যে দ্রাবকের আদর্শ ঘনত্ব বজায় রাখা অভিস্রবনের একটি খুব গুরুত্বপূর্ণ কাজ। তাছাড়া, অসমোসিস ব্যতীত, আমাদের দেহের পক্ষে বিষাক্ত বর্জ্যগুলি পৃথক করে বহিষ্কার করা এবং রক্ত ​​প্রবাহকে অমেধ্য থেকে মুক্ত রাখা অসম্ভব।



অভিস্রবণ প্রক্রিয়াটির মাধ্যমে পুষ্টিগুলি কোষগুলিতে স্থানান্তরিত হয় এবং বর্জ্য পদার্থগুলি সেগুলি থেকে সরে যায়। প্রতিটি কোষের অভ্যন্তরে এবং বাইরে চাপটি অভিস্রবণ দ্বারা বজায় থাকে কারণ এই প্রক্রিয়াটি কোষের প্রাচীরের উভয় পক্ষের তরল ভলিউমের ভারসাম্য নিশ্চিত করে।

অভিস্রবণ গাছগুলির জন্য মূলত গুরুত্বপূর্ণ কারণ শিকড় কোষগুলি এই প্রক্রিয়াটি দ্বারা পানি শোষণ করে। গাছপালার জন্য অভিস্রবণ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে, অভ্রিস্রবণ ছাড়া গাছপালার অস্তিত্ব থাকত না এবং গ্রহের পুরো খাদ্য শৃঙ্খলার একটি গুরুত্বপূর্ণ লিঙ্ক হওয়ায় জন্য এটি খুব গুরুত্বপূর্ণ।