//WWW এর জনক কে? WWW এর ইতিহাস কি?
WWW এর জনক কে? WWW এর ইতিহাস কি? Save

WWW এর জনক কে? WWW এর ইতিহাস কি?

WWW যার অর্থ হলো World Wide Web. WWW এর জনক হলো স্যার টিম বার্নার্স-লি(Tim Berners-Lee). টিম বার্নার্স-লি একজন ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী। তিনি লন্ডনে জন্মগ্রহণ করেছিলেন এবং তাঁর পিতা-মাতা কম্পিউটার বিজ্ঞানী ছিলেন, যারা প্রথম দিকের একটি কম্পিউটারে কাজ করেছিলেন।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা WWW হল নেটওয়ার্ক অ্যাক্সেসযোগ্য তথ্যের মহাবিশ্ব যা মানুষের জ্ঞানের মূর্ত প্রতীক। এটি ওয়েব নামেও পরিচিত, ওয়েব সার্ভারে সঞ্চিত ওয়েবসাইট এবং ওয়েব পৃষ্ঠাগুলির একটি সংগ্রহ যা ইন্টারনেটের মাধ্যমে স্থানীয় কম্পিউটারগুলিতে সংযুক্ত থাকে। এই ওয়েবসাইটগুলিতে পাঠ্য পৃষ্ঠা, ডিজিটাল চিত্র, অডিও, ভিডিও ইত্যাদি রয়েছে, ব্যবহারকারীরা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন ইত্যাদি দিয়ে এগুলো এক্সেস করতে পারে।

মনে রাখবেন WWW ইন্টারনেটের(Internet) প্রতিশব্দ নয়। সুতরাং, ওয়েব ব্যবহারকারীদের ইন্টারনেটে তথ্য পুনরুদ্ধার এবং আদান প্রদানের জন্য একটি যোগাযোগ প্ল্যাটফর্ম সরবরাহ করে। ওয়েবে অ্যাক্সেস করার জন্য আপনার একটি ব্রাউজার দরকার যা আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রয়োজন যেমন: Google Chrome.

WWW এর ইতিহাস কি?

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করার পরে, টিম বার্নার্স-লি সুইজারল্যান্ডের জেনেভায় CERN (ইউরোপীয় গবেষণা সংস্থা যা বিশ্বের বৃহত্তম physics laboratory পরিচালনা করে)  এর একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হয়েছিলেন। টিম বার্নার্স-লি CERN এ কাজ করার সময় ১৯৮৯ সালে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) আবিষ্কার করেছিলেন। World Wide Web কে সংক্ষেপে web বলা হয়। তখন ওয়েবটি মূলত ধারণা করা হয়েছিল এবং বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউটগুলির বিজ্ঞানীদের মধ্যে স্বয়ংক্রিয় তথ্য-ভাগ করে নেওয়ার চাহিদা পূরণের জন্য তৈরি করা হয়েছিল।

সুতরাং, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব/World Wide Web আবিষ্কার করেছিলেন ব্রিটিশ বিজ্ঞানী টিম বার্নার্স-লি ১৯৮৯ সালে CERN এ কাজ করার সময়।

টিম বার্নার্স-লি ১৯৮৯ সালের মার্চ মাসে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জন্য প্রথম প্রস্তাব এবং ১৯৯০ সালের মে মাসে তাঁর দ্বিতীয় প্রস্তাব লিখেছিলেন। বেলজিয়ামের সিস্টেম ইঞ্জিনিয়ার রবার্ট কিলিয়াউয়ের (Robert Cailliau) সাথে একসাথে এটি ১৯৯০ সালের নভেম্বরে একটি ব্যবস্থাপনা প্রস্তাব হিসাবে আনুষ্ঠানিকভাবে প্রবর্তিত হয়েছিল।

বিশ্বের প্রথম ওয়েবসাইট এর নাম কোনটি?

info.cern.ch ছিল বিশ্বের প্রথম ওয়েবসাইট এবং ওয়েব সার্ভারের ঠিকানা, যা CERN এর একটি NeXT কম্পিউটারে চলছে। প্রথম ওয়েব পৃষ্ঠার ঠিকানা ছিল http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html.

১৯৯১ সালের ডিসেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম ওয়েব সার্ভার অনলাইনে এসেছিল।