//Core/কোর কি | কম্পিউটারের কোর কি?
Core/কোর কি | কম্পিউটারের কোর কি? Save

Core/কোর কি | কম্পিউটারের কোর কি?

Core শব্দটি মাল্টি-কোর প্রসেসরের জন্য ব্যবহৃত হয়। প্রতিটি সিপিইউ কম্পিউটারের অভ্যন্তরে কমপক্ষে একটি কোর থাকে। একটি মাল্টি-কোর প্রসেসর আমাদের অধিক কাজ করার অনুমতি দেয় অর্থাৎ আপনার কম্পিউটারে যত বেশি Core রয়েছে, তত বেশি দ্রুত অধিক উন্নতসম্পন্ন কজ করতে পারবেন।

উদাহরণস্বরূপ, পূর্বের বেশিরভাগ কম্পিউটারে ২ টি কোর ছিল। যার ফলে তাদের কাজের গতিও কম ছিল। তবে বর্তমানে বেশিরভাগ আধুনিক কম্পিউটারে ৪, ৬ বা ৮ টি কোর থাকে এবং এগুলো দ্রুত কাজ করতে পারে।

প্রযুক্তিগতভাবে কম্পিউটার কোর হল প্রসেসিং ইউনিট যা নির্দেশনা ও সম্পন্ন গণনা গ্রহণ করে বা প্রদত্ত নির্দেশাবলীতে ক্রিয়া সম্পাদন করে থাকে।

প্রতিটি কোর একটি সিপিইউর অভ্যন্তরে পৃথক প্রসেসর হয়। আমরা যেমন সিপিইউ মাল্টি-কোর প্রসেসরের মতো জানি যেমন ইন্টেল i3, i5 এবং i7 বা ইনটেল কোয়াড-কোর(Quad-core), ডুয়াল কোর, অকটা কোর, হেক্সা কোর ইত্যাদি।

আপনার কম্পিউটারের প্রসেসরে যদি বেশি Core থাকে তাহলে যে সুবিধাগুলো পাবেন, Adobe Photoshop, Adobe Premiere, iMovie ইত্যাদি ফটো এবং ভিডিও ইডিটিং এর উন্নত মানের কাজ করতে পারবেন, 3D মডেলিং ও গ্রাফিক্স ডিজাইনের সকল অ্যাপ্লিকেশনগুলি সাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন।

কোরের আরও একটি সংজ্ঞা হলো, optical fiber cable এর সবচেয়ে ভেতরের অংশটিকে কোর বলে। এই কোরের অংশটি কাঁচ বা প্লাস্তিক দিয়ে তৈরি হতে পারে।