//সাংস্কৃতায়ন কি/সাংস্কৃতায়ন কাকে বলে?
সাংস্কৃতায়ন কি/সাংস্কৃতায়ন কাকে বলে? Save

সাংস্কৃতায়ন কি/সাংস্কৃতায়ন কাকে বলে?

অন্য সংস্কৃতির ধারা নিজ সংস্কৃতিতে আয়ত্ব করাকে সাংস্কৃতায়ন বলে। অর্থাৎ সাংস্কৃতায়ন হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনও ব্যক্তি বা গোষ্ঠী একটি সংস্কৃতির নির্দিষ্ট মূল্যবোধ এবং রীতিগুলি গ্রহণ করে যা মূলত তাদের নিজস্ব সংস্কৃতি নয়।

সাংস্কৃতায়ন শব্দটিকে আরো ভালোভাবে জানতে প্রথমে সংস্কৃতি কি জেনে নেই, সংস্কৃতি মানেই জীবনযাপনের উপায় বা জীবনযাপন পদ্ধতি। সংস্কৃতি মানে এমন কিছু উপায় এবং কারণ রয়েছে যার মধ্যে ব্যক্তি ও গোষ্ঠীর লোকেরা কিভাবে কথা বলে, কিভাবে নিজেকে পরিচালনা করে, কিভাবে ছুটি উদযাপন করে এবং কিভাবে তাদের বিশ্বাস ব্যবস্থা প্রকাশ করে। বিশ্বজুড়ে সংস্কৃতির এক বিস্ময়কর বৈচিত্র রয়েছে।

অন্যদিকে সাংস্কৃতায়ন হলো, সাংস্কৃতিক পরিবর্তনের প্রক্রিয়ার মাধ্যমে একটি গোষ্ঠী বা একটি গোষ্ঠীর সদস্যরা অন্যের থেকে বিভিন্ন সাংস্কৃতিক নিদর্শনকে একীভূত করে বা কোনও সংস্কৃতির রীতিনীতি বা রীতিনীতি অনুসরণ করে।




উদাহরণস্বরুপ; আমাদের দেশ বহুবার বহিরাগত শাসক দ্বারা শাসিত হওয়ায় এখানে সাংস্কৃতায়ন প্রক্রিয়ার কারণ মনে করা হয়। যেমন: ইংরেজরা প্রায় দু’শ বছর আমাদের শাসক ছিল বলে অনেক ইংরেজি শব্দ আমাদের ভাষায় মিশে গেছে।