//যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি? Save

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নাম Federal Reserve System/ফেডারেল রিজার্ভ সিস্টেম.

ফেডারেল রিজার্ভ সিস্টেম কেন্দ্রীয় ব্যাংকটি ফেডারেল রিজার্ভ ও “দ্য ফেড” নামেও পরিচিত। এই ব্যাংকটি ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ফেডারেল রিজার্ভ ব্যাংকের সদর দফতর ওয়াশিংটন ডিসিতে। এই ব্যাংকটিকে বিশ্বের অন্যতম প্রভাবশালী আর্থিক প্রতিষ্ঠান হিসাবে বিবেচনা করা হয়।

ফেডারেল রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক যার ফলে এটি দেশের অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখাতে এবং ব্যাংকিং ব্যবস্থার জন্য সকল সিদ্ধান্তের জন্য দায়বদ্ধ থাকে। এই ব্যাংকটি স্বতন্ত্রভাবে এবং আইনী হস্তক্ষেপ ছাড়াই সরকারের আর্থিক নীতিগুলি পরিচালনা করে। তাছাড়াও ফেডারেল রিজার্ভ কেন্দ্রীয় ব্যাংকটি কংগ্রেসের দেওয়া তিনটি প্রধান লক্ষ্য অর্জন করার প্রচেষ্টা করে যথা: সর্বাধিক কর্মসংস্থান, স্থিতিশীল মূল্য এবং স্বল্পমেয়াদী সুদের হার। দেশের সকল আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক নীতি প্রণয়ন ও নিয়ন্ত্রন করে। এই কেন্দ্রীয় ব্যাংকটি দেশের সমস্ত ভোক্তাদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে অবিচ্ছিন্নভাবে কাজ করে।




আমরা জানি যে; প্রত্যেকটি কেন্দ্রীয় ব্যাংক তার নিজস্ব দেশে নোট ইস্যু করার একচেটিয়া ক্ষমতা রাখে। এর মূল করণ হলো, অভিন্নতা, সঠিক নিয়ন্ত্রণ, স্থিতিস্থাপকতা, তদারকি এবং জনগনের জীবনমান আরও সহজতর করার স্বার্থে কেন্দ্রীয় ব্যাংককে নোট-ইস্যুর একচেটিয়া অধিকার দেওয়া হয়েছে। এভাবেই কেন্দ্রীয় ব্যাংকগুলি দেশের মুদ্রা এবং অর্থনীতির মোট অর্থ-সরবরাহকে নিয়ন্ত্রণ করে।

কেন্টের মতে, “কেন্দ্রীয় ব্যাংক এমন একটি সংস্থারূপে সংজ্ঞায়িত হতে পারে যা সাধারণ জনকল্যাণের স্বার্থে অর্থের পরিমাণ বৃদ্ধি এবং সংকোচন পরিচালনার দায়িত্বে নিযুক্ত হয়।”