//মোট জাতীয় উৎপাদন(GNP) কি?মোট জাতীয় উৎপাদন কাকে বলে?
মোট জাতীয় উৎপাদন(GNP) কি?মোট জাতীয় উৎপাদন কাকে বলে? Save

মোট জাতীয় উৎপাদন(GNP) কি?মোট জাতীয় উৎপাদন কাকে বলে?

মোট জাতীয় উৎপাদন হলো একটি দেশের নাগরিকদের দ্বারা নির্দিষ্ট সময়ে সাধারনত একবছর সময়ের সকল পণ্য ও সেবা উৎপাদনের মোট আর্থিক মূল্য। জিএনপি হিসাব করা হয় একটি দেশের নাগরিকদের অর্থনৈতিক অবদান বোঝার জন্য। 

আপনি যদি নিজ দেশে বা দেশের বাহিরের যেকোনো দেশ থেকে চাকারি বা ব্যবসা করার মাধ্যমে অর্জিত অর্থ দেশের অর্থনীতিতে নিয়ে আসেন তাহলে সেই আয় মোট জাতীয় আয় হিসাবে বিবেচিত হবে। যেমন: কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বিদেশে চাকরি বা ব্যবসা করে অর্জিত অর্থের যে পরিমান বৈধপথে বাংলাদেশে পাঠায় তা বাংলাদেশের মোট জাতীয় উৎপাদনের অংশ হবে।

জিএনপি সাধারণত ব্যক্তিগত খরচ বা ব্যয়, বেসরকারী অভ্যন্তরীণ বিনিয়োগ, সরকারী ব্যয়, নেট রপ্তানি এবং বিদেশী বিনিয়োগ থেকে নাগরিকদের দ্বারা অর্জিত যে কোনও আয়ের পরিমাণ, বিদেশী বাসিন্দাদের দ্বারা গৃহীত অর্থনীতির মধ্যে অর্জিত বিয়োগফলের সমষ্টি গ্রহণ করে গণনা করা হয়। জিএনপি তার নাগরিকদের দ্বারা পরিচালিত নেট বিদেশী অর্থনৈতিক কর্মকাণ্ডের হিসাব নিতেও এটি প্রসারিত করে।




মোট জাতীয় উৎপাদন বিদেশী নাগরিকদের থেকে দেশের অভ্যন্তরীণ আয়কে অন্তর্ভুক্ত করে না। অর্থাৎ বিদেশী নাগরিক বা ব্যবসায়ীদের দ্বারা বাংলাদেশে অর্জিত কোনও আয়কে গণনা করে না বরং বিদেশী সংস্থাগুলির দ্বারা দেশে উৎপাদিত পণ্যগুলি বাদ দেয়া হয়।

যেহেতু মোট জাতীয় উৎপাদন(GNP) কেবল একটি দেশের নাগরিকদের অর্থনৈতিক কর্মকান্ডকে বুঝায়, তাই জিএনপি-র অধীনে, পণ্যগুলির উৎপাদন বিশ্বের যে কোনও জায়গায় ঘটতে পারে তবে এর থেকে অর্জিত অর্থ দেশের অর্থনীতিতে আগমন করলে তা মোট জাতীয় উৎপাদন হিসাবে গণ্য করা হবে।




(Gross National Product)জিএনপি কীভাবে গণনা করা হয়?

The formula for GNP = GDP + Net factor income from abroad

অথবা;

GNP = C + I + G + X + Z

এখানে;

C=Consumption
I=investment
G=government
X=net exports
Z=net income earned by domestic residents from overseas investments minus net income earned by foreign residents from domestic investments.




নিচের সূত্রটি ব্যবহার করেও মোট জাতীয় উৎপাদন(Gross National Product) বের করতে পারবেন:

GNP = GDP + Net Income Inflow from Overseas – Net Income Outflow to Foreign Countries

এখানে GDP = Consumption + Investment + Government Expenditure + Exports – Imports

মোট জাতীয় উপাদন(Gross National Product) নির্ণয় করার মাধ্যমে খুব সহজেই একটি দেশের অর্থনৈতিক ক্রিয়াকলাপ পরিমাপ করতে পারবেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল্যায়ন ও বিশ্লেষণ করতে, গুরুত্বপূর্ণ পণ্য এবং সংস্থানগুলির মান পরিমাপ করতে, একটি দেশের বাসিন্দাদের দ্বারা উপার্জিত আয় বিশ্লেষণ করতে তাছাড়া অন্যান্য দেশের সাথে আপনার দেশের পারফরম্যান্স তুলনা করতে পারবেন।