//মহাকর্ষ কি বা মহাকর্ষ কাকে বলে? মহাকর্ষ বল?
মহাকর্ষ কি বা মহাকর্ষ কাকে বলে? Save

মহাকর্ষ কি বা মহাকর্ষ কাকে বলে? মহাকর্ষ বল?

মহাকর্ষ হলো মহাবিশ্বের যেকোনো দুইটি বস্তুর মধ্যকার আকর্ষণ বল। এটি এমন একটি শক্তি/বল যা আমাদের সৌরজগতকে একসাথে রাখে, কারণ আমাদের সিস্টেমের সমস্ত গ্রহগুলি সূর্যের বিশাল ভর দ্বারা আকৃষ্ট হয় এবং তার চারপাশে প্রদক্ষিণ করে।

১৬৮৭ সালে স্যার আইজ্যাক নিউটন প্রথম মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছিলেন। একটি আপেল গাছের তলায় বসে তিনি লক্ষ্য করলেন একটি আপেল নীচে পড়ে আছে। তারপরে আপেলটি কেন নীচে বা বাম বা ডান দিকে যাবার পরিবর্তে নীচে নেমে আসে তা বোঝার চেষ্টা করেছিল। এই পরিস্থিতিতে তিনি বুঝতে পারেন যে আপেল নিচে পড়ার মধ্যে স্পষ্টভাবে একটি অজানা শক্তি আছে, সেই শক্তিইকেই নিউটন মহাকর্ষ বলে অভিহি করেন এবং তাঁর এই তত্ত্বকে বলা হয় নিউটনের ইউনিভার্সাল গ্র্যাভিটেশনের আইন।

সুতরাং মহাকর্ষ হলো দুটি বস্তুর মধ্যে আকর্ষণীয় শক্তি যা সমগ্র মহাবিশ্ব জুড়ে গতি পরিচালনা করে এবং চাঁদকে পৃথিবীর চারদিকে কক্ষপথে রাখে এবং পৃথিবীকে সূর্যের কক্ষপথে রাখে।



পৃথিবীর মাধ্যাকর্ষণ একটি অদৃশ্য শক্তি যা সবকিছুকে গ্রহের কেন্দ্রের দিকে টেনে নিয়ে যায়। মাধ্যাকর্ষণ আমাদের প্রতিদিনের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মহাকর্ষের কারণেই আমরা মাটিতে চলতে পারি অন্যথায় আমরা চারদিকে উড়তে থাকতাম। মাধ্যাকর্ষণ বস্তুগুলিকে মাটিতে আটকে রাখতে সহায়তা করে। মাধ্যাকর্ষণ একমাত্র কারণ যার কারণে পৃথিবী এবং সূর্যের মধ্যে যথাযথ দূরত্ব রয়েছে।