Skip to content

প্লেজিয়ারিজম কি | প্লেজিয়ারিজম এর প্রকারভেদ

প্লেজিয়ারিজম কি

প্লেজিয়ারিজম হলো অন্য কারও কাজ বা লেখাকে নিজের নামে ব্যবহার করা বা নিজের নামে প্রকাশ করাকেই প্লেজিয়ারিজম বলে।

সহজ ভাষায় বলতে গেলে, Plagiarism বলতে বুঝায় আপনি যদি কোনো ব্যাক্তির গবেষণা, সাহিত্য এবং আইডিয়া হুবহু নকল বা সামান্য পরিবর্তন করে তা আপনার নিজের সৃষ্টিকর্ম বলে চালিয়ে দেন বা প্রকাশ করার নামই হলো প্লেজিয়ারিজম।

বর্তমান সময়ে প্লেজিয়ারিজম এর মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে অর্থৎ অন্যের সম্পদনাকে সম্পূর্ণ নিজের নামে চালিয়ে দিচ্ছে। Plagiarism এর ফলে সম্পদনার আসল মালিক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। যদিও বর্তমানে প্রযুক্তির আবির্ভাবের সাথে আরও বেশি মনোযোগ অর্জন করেছে যা Plagiarism ঘটনা উদঘাটনকে আরও সহজ করে তুলেছে।



প্লেজিয়ারিজম এর প্রকারভেদ:

১. সম্পূর্ণ প্লেজিয়ারিজম বা ডিরেক্ট Plagiarism:

প্রত্যক্ষ প্লেজিয়ারিজম হলো অন্যের কোনো লিখা হুবহু নিজের নামে প্রকাশ করা। অর্থাৎ অন্যের লেখা বা লেখার অংশ হুবহু নকল করে নিজের কাজে ব্যবহার করা কোনো প্রকার রেফারেন্স ছাড়াই।

২. প্যারাফ্রেজ/paraphrase প্লেজিয়ারিজম:

প্যারাফ্রেজ/paraphrase Plagiarism হলো অন্যের লেখার কিছুটা পরিবর্তন করে নিজস্ব হিসাবে দাবী করা। অর্থাৎ লেখার শব্দ বা বাক্যের গড়মিল করে সামান্য পরিবর্তন করার মাধ্যমে নিজের কর্ম বলে দাবী করা।

৩. মোজাইক প্লেজিয়ারিজম (Mosaic Plagiarism):

মোজাইক প্লেজিয়ারিজম হলো অন্যের লেখার বাক্যাংশ, কিছু শব্দ বা পাঠকে নিজের লেখার মধ্যে অন্তর্ভুক্ত করা কোনো প্রকার উদ্ধৃতি চিহ্ন (Quotation mark) বা রেফারেন্স করা ছাড়াই। এটি প্রায় paraphrase Plagiarism এর মতো।



৪. Accidental Plagiarism:

যখন কোনো ব্যক্তি তার সংগ্রহীত তথ্যের সঠিক রেফারেন্স দিতে ভুল করে বা অনিচ্ছাকৃত/অবহেলার জন্য ভুলভাবে দেখায় তখন তাকে Accidental Plagiarism বলে।

এগুলো ছাড়াও আরও বিভিন্ন ধরনের Plagiarism রয়েছে। Plagiarism একটি বড় অনৈতিক কর্ম, যেখানে কন্টেন্ট আসল মালিক চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়। তবে বর্তমানে এটিকে থেকে আসল মালিককে রক্ষা করার জন্য অনেক ধরনের নিয়ম-নীতি প্রকাশ হয়েছে। 

Read More:

রোবট কি এবং রোবটের ইতিহাস জেনে নিন

জেনেটিক ইন্জিনিয়ারিং কি এবং কিভাবে কাজ করে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link
Powered by Social Snap