//পুষ্টি কি বা পুষ্টি কাকে বলে? পুষ্টির প্রয়োজনীয়তা কি?
পুষ্টি কি বা পুষ্টি কাকে বলে? পুষ্টির প্রয়োজনীয়তা কি? Save

পুষ্টি কি বা পুষ্টি কাকে বলে? পুষ্টির প্রয়োজনীয়তা কি?

পুষ্টি হলো জীবের একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এটি এমন প্রক্রিয়া হিসাবেও সংজ্ঞায়িত করা যেতে পারে যার মাধ্যমে জীবগুলি খাদ্য গ্রহণ করে, হজম করে, শোষণ করে, পরিবহন করে। শোষণের পরে খাদ্য উপাদানগুলো দেহের সকল অঙ্গের ক্ষয়প্রাপ্ত কোষের পুনর্গঠন ও দেহের বৃদ্ধি জন্য নতুন কোষ গঠন করে।

সুতরাং যে প্রক্রিয়ায় খাদ্যবস্তু খাওয়ার পরে পরিপাক হয় এবং জটিল খাদ্য উপাদানগুলো ভেঙে সরল উপাদানে পরিণত হয়ে দেহে শোষিত হয় তাকেই পুষ্টি বলে।

আমাদের প্রত্যেকে প্রতিদিন প্রয়োজনীয় সমস্ত উপাদানগুলির সাথে সুষম পুষ্টিকর খাদ্য গ্রহণ করে তা নিশ্চিত করা জরুরি কারন পুষ্টিকর খাদ্য দেহে তাপ উৎপাদন, রোগ প্রতিরোধ ও রক্ষাণাবেক্ষণ করে।

পুষ্টির প্রয়োজনীয়তা:



সঠিক পুষ্টি ছাড়া আপনার দেহ সর্বোত্তমভাবে কাজ করতে অক্ষম। পর্যাপ্ত পুষ্টি আপনাকে আপনার দেহকে বাড়িয়ে তোলে এবং বৃদ্ধি এবং মেরামতের জন্য এটি পুষ্ট করে তোলে। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার সুষম পরিসরের রাখুন। আপনাকে প্রয়োজনীয় সঠিক পুষ্টি সরবরাহের জন্য সঠিক উপাদানগুলি অন্তর্ভুক্ত করতে হবে যেমন: শর্করা, প্রোটিন, ফ্যাট এবং ভিটামিন এবং খনিজ ও পানি।

আপনি যদি পুষ্টিকর খাবার গ্রহণ করেন এবং প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করেন যা আপনার শরীরকে ইমিউন/রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।