//তথ্য প্রযুক্তি কী? তথ্য প্রযুক্তির সুবিধা জেনে নিন?
তথ্য প্রযুক্তি কী Save

তথ্য প্রযুক্তি কী? তথ্য প্রযুক্তির সুবিধা জেনে নিন?

তথ্য প্রযুক্তি হল তথ্য পরিচালনা ও বিতরনের জন্য কম্পিউটার সিস্টেম, সফ্টওয়্যার এবং নেটওয়ার্কের বিকাশ, রক্ষাণাবেক্ষণ এবং ব্যবহার সম্পর্কিত প্রযুক্তি।

তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ, পরিবহন ও ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বলা হয় তথ্য প্রযুক্তি বা ইনফরমেশন টেকনোলজি। —প্রকেীশলী মুজিবুর রহমান

বর্তমানে তথ্য প্রযুক্তির সাহায্যে আমরা সর্বশেষ সংবাদগুলিতে অ্যাক্সেস পেতে পারি, মানুষের সাথে রিয়েল-টাইম, ভিডিও চ্যাটিং, ই-লার্নিং, ইকমার্স এবং সোশ্যাল নেটওয়ার্কিংয়ের সাথে কথা বলতে পারি।

ইনফরমেশন টেকনোলজি এমন একটি তৈরি প্রযুক্তি যা মাধ্যমে সবচেয়ে ক্ষুদ্র সংবাদ বা ঘটনা থেকে শুরু করে সকল প্রকার প্রয়োজনীয় তথ্য যথা সময়ে দিয়ে কাজের গতি বৃদ্ধিতে বড় ভূমিকা রেখে যাচ্ছে। এর সরবরাহ তথ্য সমূহের মধ্যে অন্তর্ভুক্ত শব্দ বা সংখ্যা, এবং ছবি সহ বিভিন্ন ধরণের তথ্য সংরক্ষণ, বিশ্লেষণ এবং বিতরণের জন্য বৈদ্যুতিন সরঞ্জামগুলির বিশেষত পিসি বা কম্পিউটার এর পরীক্ষা বা ব্যবহার করছে।

তথ্য প্রযুক্তি কেন গুরুত্বপূর্ণ?

সহজ কথায় বলতে গেলে, বেশিরভাগ সংস্থার কাজে আইটি বা তথ্র প্রযুক্তি সিস্টেমগুলি পরিচালনা করে থাকে নতুবা প্রতিষ্ঠান বর্তমান গতিময় বিশ্বের প্রতিযোগীতা বাজারে টিকে থাকতে পারবে না । এমন একটি ব্যবসা বা প্রতিষ্ঠান খুঁজে পাওয়া খুবই দুর্লব যারা কমপক্ষে আংশিকভাবে কম্পিউটার এবং তাদের সাথে সংযুক্ত হওয়া নেটওয়ার্কগুলির উপর নির্ভর করে না। সুতারাং, প্রতিযোগীতার বাজারে যারা যত প্রযুক্তি দিয়ে এগিয়ে তারা তত উন্নতি করছে।

চলুন বর্তমান এবং ভবিষ্যতের আইটি বিশেষজ্ঞরা যে প্রয়োজনীয়তাগুলি নিয়ে কাজ করছেন সেগুলি একবার দেখে নেইঃ

  • ব্যবসায় ও প্রতিষ্ঠান গুলিকে বিপুল পরিমাণে ডেটা প্রক্রিয়া করা প্রয়োজন। এর জন্য প্রচুর পরিমাণে প্রক্রিয়াকরণ শক্তি, পরিশীলিত সফ্টওয়্যার এবং মানব বিশ্লেষণযোগ্য দক্ষতার প্রয়োজন।
  • বর্তমানে একদেশে বসে অন্যদেশের কাজ করে দেওয়া হয় তার জন্য প্রয়োজন ওয়্যারলেস হটস্পট এবং রোমিংয়ের ক্ষমতা সহ স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপগুলির।
  • ক্লাউড পরিষেবা: বেশিরভাগ ব্যবসায় বিপুল পরিমাণে ডেটা সঞ্চয় করতে তাদের নিজস্ব “সার্ভার ফার্মগুলি” পরিচালনা করে না। অনেক ব্যবসায় এখন ক্লাউড পরিষেবাগুলির সাথে কাজ করে — তৃতীয় পক্ষের হোস্টিং প্ল্যাটফর্মগুলি যা সেই ডেটা সুরক্ষার সাথে বজায় রাখে।
  • ভিডিও কনফারেন্সিং সমাধানগুলি আরও বেশি জনপ্রিয় হয়ে উঠেছে, সুতরাং তাদের পর্যাপ্ত সমর্থন করার জন্য আরও বেশি নেটওয়ার্ক ব্যান্ডউইথ প্রয়োজন।

আমরাও আমাদের দৈনন্দিন জীবনে তথ্য প্রযুক্তির নানা ব্যবহার করে আমাদের মূল্যবান সময় বাঁচাতে পারছি। তথ্য প্রযুক্তি আমাদের আরো নানান ধরনের সুবিধা দিয়ে আমাদের কাজের গতি বৃদ্বি করছে।

আইসিটি (ICT) বিষয়ক আরো আর্টিকেল পড়ুনঃ

ডাটা কত প্রকার ও কি কি উদাহরনসহ

উপাত্ত ও তথ্যের ধারণা এবং পার্থক্য