//কৃত্রিম উপগ্রহ কাকে বলে/কি? কৃত্রিম উপগ্রহের ব্যবহার কি কি?
কৃত্রিম উপগ্রহ কাকে বলে/কি? কৃত্রিম উপগ্রহের ব্যবহার কি কি? Save

কৃত্রিম উপগ্রহ কাকে বলে/কি? কৃত্রিম উপগ্রহের ব্যবহার কি কি?

কৃত্রিম উপগ্রহ হলো মানব নির্মিত বস্তু যা সৌরজগতের পৃথিবী এবং অন্যান্য গ্রহকে প্রদক্ষিন করে। কৃত্রিম উপগ্রহগুলি সাধারণত যোগাযোগ, আবহাওয়ার পূর্বাভাস, দূরবর্তী সেন্সিং এবং গবেষণা, সামরিক বা বৈশ্বিক অবস্থানের উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

উপগ্রহ বা স্যাটেলাইট কাকে বলে?

যে কোনও বস্তু গ্রহের চারপাশে ঘোরে বা প্রদক্ষিন করে তাকে স্যাটেলাইট বলে। আমাদের সৌরজগতের চারপাশে অসংখ্য গ্রহ ঘুরে বা পদক্ষিন করে এ সবগুলোকে উপগ্রহ স্যাটেলাইট/উপগ্রহ বলে। যেমন: পৃথিবী এবং চাঁদ প্রাকৃতিক উপগ্রহের উদাহরণ।

আর মানুষের তৈরি মেশিনগুলি যা পৃথিবীর চারদিকে ঘোরে তাকে কৃত্রিম উপগ্রহ বলে থাকে। হাজার হাজার কৃত্রিম, বা মানবসৃষ্ট, উপগ্রহ পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করে। কিছু গ্রহটির ছবি তোলেন যা আবহাওয়াবিদরা আবহাওয়ার পূর্বাভাস এবং হারিকেনগুলি ট্র্যাক করতে সহায়তা করে। এই ছবিগুলি বিজ্ঞানীদের সৌরজগত এবং মহাবিশ্বকে আরও ভালভাবে বুঝতে সহায়তা করে।

স্পুটনিক নামে প্রথম মানব নির্মিত উপগ্রহটি সোভিয়েত ইউনিয়নের(রাশিয়া) দেশটির বিজ্ঞানীরা তৈরি করেছিলেন। ১৯৫7 সালে স্পুটনিক কৃত্রিম উপগ্রহটি মহাকাশে গিয়েছিল।



কৃত্রিম উপগ্রহ এর কিছু গুরুত্বপূর্ণ কাজ বা ব্যবহার:

  • এগুলি আবহাওয়ার পূর্বাভাস সিস্টেমে ব্যবহৃত হয়ে থাকে।
  • কৃত্রিম উপগ্রহগুলি যোগাযোগে বড় অবদান রেখে চলছে।
  • এগুলি জিপিএসে ব্যবহৃত হয়। আপনার যদি জিপিএস রিসিভার থাকে তবে এই উপগ্রহগুলি আপনার সঠিক অবস্থান নির্ধারণে সহায়তা করতে পারে।
  • তাছাড়া কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইটগুলি গবেষণা, সামরিক বা বৈশ্বিক অবস্থানের উদ্দেশ্যে ব্যবহৃত হয়ে থাকে।