তাজমহল কোথায় অবস্থিত

তাজমহল কোথায় অবস্থিত? তাজমহল সম্পর্কে অজানা তথ্য কি কি?

তাজমহল ভারতের সর্বাধিক জনপ্রিয় আকর্ষণ সমূহের মধ্যে একটি। তাজমহল ভারতের আগ্রায় অবস্থিত। মোঘল সম্রাট শাহজাহান তার প্রিয় স্ত্রী মমতাজ মহলের স্মৃতি রক্ষার্থে তাজমহল তৈরি করিয়েছিলেন। তাজমহল তার ইতিহাস, নকশা এবং চিরন্তন প্রেমের প্রতীক দিয়ে বিশ্বব্যাপী মানুষকে মোহিত করে চলেছে।

তাজমহল কোথায় অবস্থিত?

ভারতের আগ্রা শহরের যমুনা নদীর দক্ষিণ তীরে তাজমহল অবস্থিত। তাজমহলের ঠিকান: ধর্মপুরী , ফরেস্ট কলোনি , তাজগঞ্জ , আগ্রা , উত্তর প্রদেশ , ভারত। তাজমহল, যাকে প্রায়ই “রাজপ্রাসাদের মুকুট” বলা হয়। এটি মুঘল সম্রাট শাহজাহানের একটি বিস্ময়কর সৃষ্টি। এটি তার তৃতীয় স্ত্রী মমতাজ মহলের স্মরণে নির্মিত হয়েছিল। তাজমহল হলো দুইটি শব্দের সমন্বয়। তাজ মানে “মুকুট” এবং মহল মানে “প্রাসাদ”।

তাজমহল সম্পর্কে তথ্য:

১৬৩১ সালে মমতাজ মহল তার ১৪তম সন্তান প্রসবের সময় মারা যান। তার মৃত্যুর পর তাজমহলের নির্মাণ ১৬৩২ সালে শুরু হয়েছিল। এবং ১৬৫৩ এর কাছাকাছি সময়ে সম্পন্ন হয়েছিল। মূল সমাধি নির্মাণ ১৬৪৮ সালে সম্পন্ন হয়েছিল এবং আরও পাঁচ বছর পরে আশেপাশের ভবন এবং বাগান সম্পন্ন হয়েছিল।

তাজমহল তৈরি করার জন্য ২০ হাজারেরও বেশি কারিগর এবং শ্রমিক নিয়োগ করা হয়েছিল। সমাধিটি সাদা মার্বেল দিয়ে তৈরি হয়েছিল। সমাধির অভ্যন্তরে অন্তর্নির্মিত কাজে প্রায় ২৮টি বিভিন্ন ধরণের আধা-মূল্যবান এবং মূল্যবান পাথর ব্যবহার করা হয়েছিল। পাথরগুলির মধ্যে ছিল আফগানিস্তান থেকে ল্যাপিস লাজুলি, শ্রীলঙ্কা থেকে নীলকান্তমণি, ফিরোজা ছিল তিব্বত থেকে, জেড ও ক্রিস্টাল চীন থেকে, আরব থেকে কার্নেলিয়ান এবং পাঞ্জাব থেকে জ্যাসপার। সাদা মার্বেল রাজস্থানের মকরানা থেকে সংগ্রহ করা হয়েছিল।

এই আশ্চর্যজনক স্মৃতিস্তম্ভটির নির্মাণকাজ শেষ করতে ১,০০০ টি হাতি, ২০,০০০ লোক এবং ২০ বছরের বেশি সময় লেগেছে। নির্মাণস্থলে ১, ০০০ টিরও বেশি হাতি কাজে লাগিয়েছিল, লগ উত্তোলন, বহন এবং পরিবহন, মার্বেলের ব্লক এবং নির্মাণস্থল জুড়ে প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীর জন্য কাজ করা হয়েছিল।

এই অনন্য স্থাপনাটির স্থপতি ছিলেন আহমেদ লাহোরি, আবদুল করিম মামুর খান এবং মাকরামাত খান যারা সে সময়ের সবচেয়ে নিখুঁত, পারদর্শী, উচ্চ পর্যায়ের প্রকৌশলী ও নকশাকার ছিলেন।

তাজমহল কি দিয়ে তৈরি করা হয়েছে?

তাজমহল কি দিয়ে তৈরি করা হয়েছে

তাজমহলকে বিশ্বের আধুনিক সাতটি বিস্ময়ের একটি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। এই সমাধিটি সাদা মার্বেল দিয়ে তৈরি এবং মুঘল স্থাপত্যের একটি নিদর্শন। রাজস্থানের মকরানা থেকে সাদা মার্বেল, তিব্বত থেকে ফিরোজা, আফগানিস্তান থেকে ল্যাপিস লাজুলি, চীন থেকে জেড এবং ক্রিস্টাল এবং শ্রীলঙ্কা ও আরব থেকে নীলা পাওয়া গেছে। এটা বিশ্বাস করা হয় যে তাজমহল এমনভাবে নির্মিত হয়েছিল যাতে সাদা মার্বেল আকাশকে প্রতিফলিত করে। সুতরাং, দিনের বেলায় স্মৃতিস্তম্ভ তার রং পরিবর্তন করে। ভোরবেলা তাজ গোলাপি, দুপুরে দুধে সাদা, সূর্যাস্তের সময় সোনালি এবং চাঁদের আলোয় ঝলমলে রূপা দেখা যায়।

তাজমহল বানাতে কত টাকা খরচ হয়েছিল?

পণ্ডিতরা অনুমান করেছেন যে তাজমহল নির্মাণের মোট খরচ সেই সময় প্রায় ৩২ মিলিয়ন রুপি হতে পারে। যা বর্তমানে ১ বিলিয়ন ডলারের বেশি। তাজমহল নির্মাণের জন্য তহবিল সম্রাটের রাজকীয় ট্রেজারি এবং আগ্রা প্রদেশ সরকারের কোষাগার (সুবাহ আকবরাবাদ) দ্বারা সরবরাহ করা হয়েছিল।

তাজ মহল ভ্রমণের সেরা সময় কখন?

তাজমহল দেখার জন্য কোন নির্দিষ্ট সময় নেই। কিন্তু প্রধান পর্যটন মৌসুম হলো অক্টোবর মাস থেকে মার্চ মাস পর্যন্ত। বছরের যেই সময়ই যান না কেন তাজ মহল সবসময়ই তার সৌন্দর্য দিয়ে আপনাকে মুগ্ধ করবে। মোঘল যুগের সাদা মার্বেল সমাধি বিশেষ করে সূর্যোদয়, সূর্যাস্ত এবং পূর্ণিমা রাতের সময় তার আসল সৌন্দর্য ফুটে উঠে।

তাজ মহল ভ্রমণের সেরা সময় কখন

সম্রাট শাহজাহানের কাহিনী:

সম্রাট শাহজাহান ছিলেন পঞ্চম মুঘল সম্রাট। তার পুরো নাম শাহবুদ্দিন মুহাম্মদ শাহ জাহান। তিনি ১৬২৮ থেকে ১৬৫৮ সাল পর্যন্ত ভারত উপমহাদেশ শাসন করেন। অন্যন্য সকল মুঘল সম্রাটদের তুলনায় সম্রাট শাহজাহান ছিলেন বেশ জনপ্রিয়। তার স্ত্রী মমতাজ মহনের স্বরণে তৈরি করেন অমর কীর্তি ‘তাজমহল’ যা সম্রাট শাহজাহানকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

সম্রট শাহজাহান ১৬৫৭ সালে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তখন তার চার স্নাতানের মধ্যে সিংহাসন দখলের প্রতিযোগিতা শুরু হয়। শাহজানহান তার সন্তান দারাকে সিংহাসনের দায়িত্ব দেন। ফলে বাকি তিন যুবরাজ বিদ্রোহী শুরু করে। পরবর্তীতে ১৬৫৮ সালের ৮ জুন আওরঙ্গজেব দারার বিপক্ষে জয় লাভ করে। এবং তার পিতা শাহজাহানকে আগ্রা দুর্গে বন্দী করে রেখেছিলেন।

মুঘল সম্রাট শাহজাহানের শেষ দিনগুলি প্রায় আট বছর আগ্রা দুর্গের শাহ বুর্জে বন্দী হিসেবে কাটিয়েছিলেন। যদিও তাকে কারাগারে সমস্ত আরামের অনুমতি দেওয়া হয়েছিল এবং তার প্রিয় মেয়ে জাহানারা বেগম উপস্থিত ছিলেন, তাকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করা হয়েছিল এবং বাইরের লোকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

১৬৬৬ সালের ২২ জানুয়ারি সম্রাট শাহজাহান বন্দি অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যর পর সম্রাট শাহজাহানকে সমাহিত করা হয় তাজমহলের ভিতরে স্ত্রী মমতাজ মহলেল কবরের পাশে।

তাজমহলের ভিতরে আপনি যা দেখতে পারবেন:

  • তাজমহলের প্রধান ভবন, যা মুঘল স্থাপত্যের নিদর্শন।
  • পাথর খোদাই, মার্বেল পাথরের মার্বেল এর কাজ, সুন্দর পর্দার কাজ, এবং দাদোসের কাজ প্রভৃতি সুন্দর মার্বেল কারুকাজ।
  • তাজমহল মসজিদ এবং গেস্ট হাউসের উভয় পাশে বিল্ডিং অন্য একটি সুন্দর কাঠামো।
  • পরেরটি: তাজমহল কমপ্লেক্সে তাজ যাদুঘর রয়েছে যা মুঘল আমলের কিছু শিল্প রয়েছে।

তাজমহল সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর:

প্রশ্ন: তাজমহলের ইংরেজি অনুবাদ কি?
উত্তর: Crown of Palaces.

প্রশ্ন: তাজমহলের স্থপতি কে ছিলেন?
উত্তর: ওস্তাদ আহমদ লাহৌরি।

প্রশ্ন: কখন তাজমহল ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে মনোনীত হয়েছিল?
উত্তর: ১৯৮৩ সালে।

প্রশ্ন: মুঘল সম্রাটের কোন স্ত্রীর জন্য তাজমহল নির্মিত হয়েছিল?
উত্তর: মমতাজ মহল।

প্রশ্ন: তাজমহল কি দিয়ে তৈরি করা হয়েছে?
উত্তর: আইভরি সাদা মার্বেল দিয়ে।

প্রশ্ন: তাজমহলের চারপাশে কী স্থাপন করা হয়েছে যা প্রায় ৩০০ বর্গকিলোমিটার জুড়ে রয়েছে মিটার?
উত্তর: মুঘল বাগান।

প্রশ্ন: তাজমহল তৈরি করতে কত সময় লেগেছিল?
উত্তর: প্রায় ২২ বছর (১৬৩১ থেকে ১৬৫৩)।

প্রশ্ন: তাজমহলের বাগান কে ডিজাইন করেছেন?
উত্তর: কাসিম খান।

প্রশ্ন: তাজমহল কি শুক্রবার খোলা থকে?
উত্তর: না, এটি সপ্তাহে শুক্রবার ছাড়া বাকি সব দিন খোলা থাকে।

প্রশ্ন: প্রশ্ন: তাজমহলে কি ধূমপান অনুমোদিত?
উত্তর: না, কঠোরভাবে নিষিদ্ধ।

প্রশ্ন: তাজমহলকে দেখার সেরা সময় কোনটি?
উত্তর: সূর্যোদয় ও সূর্যাস্ত হলো তাজমহল দেখার সেরা সময়।

প্রশ্ন: তাজমহল এর অর্থ কি?
উত্তর: তাজমহল হলো দুইটি শব্দের সমন্বয়। তাজ মানে “মুকুট” এবং মহল মানে “প্রাসাদ”।

প্রশ্ন: তাজমহল দর্শনার্থীদের জন্য কোন ড্রেস কোড আছে?
উত্তর: না, তাজমহল দর্শনার্থীদের জন্য কোন ড্রেস কোড নেই । আপনি যা খুশি পরতে পারেন।

প্রশ্ন: আমি কি অনলাইনে তাজমহলের টিকিট কিনতে পারি?
উত্তর: হ্যাঁ, আপনি অনলাইনে তাজমহলের টিকিট কিনতে পারেন।

আরো পড়ুন:

মুঘল সাম্রাজ্যের ইতিহাস সম্পর্কে জেনে নিন?


by

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link