বাংলাদেশে জেলা কয়টি ও কি কি

বাংলাদেশে জেলা কয়টি ও কি কি? বাংলাদেশের জেলা সমূহের নাম ও আয়তন কত?

বাংলাদেশে জেলা সমূহ মোট ৬৪টি। বাংলাদেশ ৮টি বিভাগে বিভক্ত এবং সবগুলি বিভাগ মোট ৬৪টি জেলা নিয়ে গঠিত। একজন জেলা প্রশাসক (ডিসি নামে পরিচিত) হলেন জেলার নির্বাহী প্রধান। সরকার কর্তৃক উপসচিব বিসিএস প্রশাসন ক্যাডার থেকে জেলা প্রশাসক নিয়োগ করা হয়।

ঢাকা বিভাগে মোট ১৩টি জেলা রয়েছে: ঢাকা, ফরিদপুর, গাজীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, রাজবাড়ী, শরীয়তপুর এবং টাঙ্গাইল।

চট্টগ্রাম বিভাগে মোট ১১টি জেলা রয়েছে: চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, কুমিল্লা, চাঁদপুর এবং নোয়াখালী।

খুলনা বিভাগে মোট ১০টি জেলা রয়েছে: খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, নড়াইল, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর এবং চুয়াডাঙ্গা।

ময়মনসিংহ বিভাগে মোট ৪টি জেলা রয়েছে: ময়মনসিংহ, শেরপুর, জামালপুর, নেত্রকোণা।

রংপুর বিভাগে মোট ৮টি জেলা রয়েছে: রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম এবং গাইবান্ধা।

রাজশাহী বিভাগে মোট ৮টি জেলা রয়েছে: রাজশাহী, বগুড়া, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা।

বরিশাল বিভাগে মোট ৬টি জেলা রয়েছে: বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ভোলা, ঝালকাঠি এবং পিরোজপুর।

সিলেট বিভাগে মোট ৪টি জেলা রয়েছে: সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ।

ঢাকা বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

১. ঢাকা জেলা: ঢাকা জেলাটি বাংলাদেশের মধ্যাঞ্চলের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১৪৬৩.৬০ বর্গ কি. মি.। ঐতিহাসিক শহর ঢাকা বাংলাদেশের রাজধানী এবং বাংলাদেশের কেন্দ্রীয় এলাকায় বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। এর উত্তরে গাজীপুর ও টাঙ্গাইল, দক্ষিণে মুন্সিগঞ্জ ও রাজবাড়ী, পূর্বে নারায়ণগঞ্জ এবং পশ্চিমে মানিকগঞ্জের সীমান্ত রয়েছে।

২. ফরিদপুর জেলা: ফরিদপুর জেলাটি বাংলাদেশের দক্ষিণ মধ্যমাঞ্চলে অবস্থিত। জেলাটির মোট আয়তন ২০৭২.৭২ বর্গ কিলোমিটার। এর উত্তরে রাজবাড়ী ও মানিকগঞ্জ জেলা, দক্ষিণে গোপালগঞ্জ জেলা, পশ্চিমে মাগুরা ও নড়াইল জেলা এবং পূর্বে মাদারীপুর ও মুন্সীগঞ্জ জেলা অবস্থিত।

৩. গাজীপুর জেলা: গাজীপুর বাংলাদেশের মধ্যাঞ্চলের একটি জেলা। এর আয়তন ১৭৪১.৫৩ বর্গ কি.মি.। গাজীপুর বিশ্ব ইজতেমার আবাসস্থল , যেখানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বার্ষিক মুসলিম সমাবেশ হয়ে থাকে। এর উত্তরে ময়মনসিংহ ও কিশোরগঞ্জ জেলা, দক্ষিণে ঢাকা , নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলা, পূর্বে নরসিংদী জেলা, পশ্চিমে ঢাকা ও টাঙ্গাইল জেলা।

৪. গোপালগঞ্জ জেলা:

জেলাটি মধুমতি নদীর তীরে অবস্থিত। এর মোট আয়তন ১৪৮৯.৯২ বর্গ কিমি। গোপালগঞ্জ এর উত্তরে ফরিদপুর জেলা, দক্ষিণে পিরোজপুর ও বাগেরহাট জেলা, পূর্বে মাদারীপুর ও বরিশাল জেলা, পশ্চিমে নড়াইল জেলা।

৫. কিশোরগঞ্জ জেলা: এই জেলাটি আগে ময়মনসিংহ জেলার অধীনে ছিল এবং ১৯৮৪ সালে এটি একটি জেলায় পরিণত হয়। জেলাটির মোট আয়তন ২৭৩১.২১ বর্গ কিমি.। কিশোরগঞ্জ  এর উত্তরে নেত্রকোনা ও ময়মনসিংহ জেলা, দক্ষিণে নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়া জেলা , পূর্বে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা, পশ্চিমে গাজীপুর ও ময়মনসিংহ জেলা।

৬. মুন্সীগঞ্জ জেলা: মুন্সীগঞ্জ ঢাকা বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ৯৫৪.৯৬ বর্গ কিমি.। মুন্সীগঞ্জ এর উত্তরে ঢাকা ও নারায়ণগঞ্জ, দক্ষিণে মাদারীপুর ও শরীয়তপুর, পূর্বে কুমিল্লা ও চাঁদপুর, পশ্চিমে ঢাকা ও ফরিদপুর জেলা অবস্থিত।

৭. মাদারীপুর জেলা: এটি বাংলাদেশের মধ্যাঞ্চলের একটি জেলা। মাদারীপুর এর মোট আয়তন ১১৪৪.৯৬ বর্গ কিমি.। এর উত্তরে ফরিদপুর ও মুন্সীগঞ্জ জেলা, দক্ষিণে বরিশাল ও গোপালগঞ্জ জেলা, পূর্বে শরীয়তপুর জেলা , পশ্চিমে ফরিদপুর জেলা।

৮. মানিকগঞ্জ জেলা:

মানিকগঞ্জ ঢাকা বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ১,৩৮৩.৬৬ বর্গ কিমি.। মানিকগঞ্জ এর উত্তরে টাঙ্গাইল জেলা, দক্ষিণে ফরিদপুর ও ঢাকা, পূর্বে ঢাকা, পশ্চিমে পাবনা , রাজবাড়ী ও সিরাজগঞ্জ জেলা অবস্থিত।

৯. নারায়ণগঞ্জ জেলা: নারায়ণগঞ্জ মধ্য বাংলাদেশের একটি জেলা। এটি সোনারগাঁওয়ের প্রাচীন শহর এবং দেশের প্রাচীনতম শিল্প জেলাগুলির মধ্যে একটি। জেলাটির মোট আয়তন ৬৮৭.৭৬ বর্গ কিমি.। নারায়ণগঞ্জ এর উত্তরে নরসিংদী ও গাজীপুর জেলা, দক্ষিণে মুন্সীগঞ্জ জেলা , পূর্বে ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা জেলা, পশ্চিমে ঢাকা জেলা অবস্থিত।

১০. নরসিংদী জেলা: নরসিংদী জেলাটি রাজধানী ঢাকা থেকে ৫০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত । এর মোট আয়তন ১১৪০.৭৬ বর্গ কি.মি.। এর উত্তরে কিশোরগঞ্জ জেলা, দক্ষিণে নারায়ণগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলা, পূর্বে ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলা, পশ্চিমে গাজীপুর জেলা। মেঘনা , শীতলক্ষ্যা , পুরাতন ব্রহ্মপুত্র , আড়িয়াল খা , হরিধোয়া এবং পাহাড়িয়া এই জেলার মধ্য দিয়ে প্রবাহিত কয়েকটি প্রধান নদী ।

১১. রাজবাড়ী জেলা: এটি বাংলাদেশের মধ্যাঞ্চলের একটি জেলা যা ঢাকা বিভাগে অবস্থিত । জেলাটির মোট আয়তন ১১১৮.৮ বর্গ কিমি.। এর উত্তরে পাবনা জেলা, দক্ষিণে ফরিদপুর ও মাগুরা জেলা, পূর্বে মানিকগঞ্জ জেলা, পশ্চিমে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলা অবস্থিত।

১২. শরীয়তপুর জেলা: শরীয়তপুরের নামকরণ করা হয়েছিল হাজী শরীয়তুল্লাহ এর নাম অনুসারে। ১৯৮৪ সালের ১লা মার্চ এটি একটি জেলা হিসেবে প্রতিষ্ঠিত হয়। জেলাটির মোট আয়তন ১১৮১.৫৩ বর্গ কিলোমিটার। এর উত্তরে মুন্সীগঞ্জ, দক্ষিণে বরিশাল, পূর্বে চাঁদপুর, পশ্চিমে মাদারীপুর জেলা অবস্থিত।

১৩. টাঙ্গাইল জেলা: টাঙ্গাইল জেলাটি আয়তনের দিক থেকে ঢাকা বিভাগের বৃহত্তম জেলা এবং জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় বৃহত্তম ( প্রথম ঢাকা জেলা )। এর মোট আয়তন ৩৪১৪ বর্গ কি.মি.। এর উত্তরে জামালপুর, দক্ষিণে ঢাকা ও মানিকগঞ্জ, পূর্বে ময়মনসিংহ ও গাজীপুর, পশ্চিমে সিরাজগঞ্জ জেলা অবস্থিত।

চট্টগ্রাম বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

১৪. চট্টগ্রাম জেলা: চট্টগ্রাম বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি জেলা। জেলাটির মোট আয়তন ৫২৮২.৯৮ বর্গ কিমি.। পাহাড়, নদী, সমুদ্র, বন ও উপত্যকা দ্বারা বৈশিষ্ট্যযুক্ত অনন্য প্রাকৃতিক সৌন্দর্যের জন্য চট্টগ্রাম জেলা অন্যান্য জেলার থেকে বেশ আলাদা। এর উত্তরে খাগড়াছড়ি ও রাঙ্গামাটি এবং ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে কক্সবাজার জেলা, পূর্বে বান্দরবান , রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এবং পশ্চিমে নোয়াখালী জেলা এবং বঙ্গোপসাগর অবস্থিত।

১৫. রাঙ্গামাটি জেলা: রাঙামাটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি পার্বত্য জেলা । আয়তনের দিক থেকে রাঙামাটি দেশের বৃহত্তম জেলা। জেলাটির মোট আয়তন ৬১১৬.১৩ বর্গ কিলোমিটার। এর উত্তরে ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে বান্দরবান, পূর্বে ভারতের মিজোরাম রাজ্য এবং মায়ানমারের চিনপ্রদেশ, পশ্চিমে খাগড়াছড়ি ও চট্টগ্রাম জেলা অবস্থিত।

১৬. বান্দরবান জেলা:

বান্দরবানকে বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য হিসেবে বিবেচনা করা হয়। এই জেলার উল্লেখযোগ্য পাহাড় সমূহ হলো: কেউক্রাডাং, মারমিয়ানা টাং, বাথিল টাং, লাংফি তাং, লাকপাং টাং, থাইংকিয়াং তাং, মউদাক টাং, মুরাঙ্গিয়াং তাং, রুংরাং টাং, নাপ্রাই টাং, মুরিফা টাং, বুসি টাং এবং সারা টাং। তাছাড়া, বাংলাদেশের সর্বোচ্চ হ্রদ রাইখিয়াং লেক বান্দরবনে অবস্থিত। বান্দরবান বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অংশের চট্রগ্রাম বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ৪,৪৭৯.০৩ বর্গ কিমি.। এর উত্তরে রাঙ্গামাটি জেলা, দক্ষিণে আরাকান (মিয়ানমার), পূর্বে চিন প্রদেশ (মিয়ানমার) ও রাঙ্গামাটি জেলা, পশ্চিমে চট্টগ্রাম ও কক্সবাজার জেলা।

১৭. খাগড়াছড়ি জেলা: খাগড়াছড়ি বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি জেলা। খাগড়াছড়ি একটি পাহাড়ি এলাকা। জেলাটির মোট আয়তন ২৬৯৯.৫৫ বর্গ কিমি.। এর উত্তরে ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে রাঙ্গামাটি ও চট্টগ্রাম জেলা, পূর্বে রাঙ্গামাটি জেলা, চট্টগ্রাম জেলা এবং পশ্চিমে ভারতের ত্রিপুরা রাজ্য। খাগড়াছড়ির দীর্ঘতম নদী চেঙ্গী। জেলায় বসবাসকারী প্রধান নৃ-গোষ্ঠী হল ত্রিপুরী , চাকমা , বাঙালি এবং মারমা ।

১৮. কক্সবাজার জেলা: কক্সবাজার জেলাটি চট্টগ্রাম থেকে ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) দক্ষিণে অবস্থিত । কক্সবাজারের পূর্বের নাম ছিল পালংকি। কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি। এই অঞ্চলটিকে বাংলাদেশের মধ্যে একটি প্রধান পর্যটন গন্তব্যও বলা হয়। কক্সবাজার জেলার আয়তন ২,৪৯১.৮৬ বর্গ কি.মি। জেলাটির মোট আয়তনের প্রায় অর্ধেক পাহাড়ি অঞ্চল এবং বাকি অর্ধেক উপকূলীয় দ্বীপপুঞ্জ। এর উত্তরে চট্টগ্রাম জেলা , দক্ষিণে বঙ্গোপসাগর , পূর্বে বান্দরবান জেলা এবং পশ্চিমে বঙ্গোপসাগর দ্বারা বেষ্টিত।

১৯. ফেনী জেলা:

ফেনী বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের চট্রগ্রাম বিভাগের একটি জেলা। ফেনী নদী থেকে ফেনী নামটি এসেছে। জেলাটির প্রধান কয়েকটি নদী হলো ফেনী, মহুরী, কুহুরী, সিলোনিয়া ও কালিদাস পাহালিয়া নদী। জেলাটির মোট আয়তন ৯২৮.৩৪ বর্গ কিমি.। এর উত্তরে কুমিল্লা জেলা ও ভারতের ত্রিপুরা রাজ্য, দক্ষিণে নোয়াখালী ও চট্টগ্রাম জেলা, পূর্বে ভারতের ত্রিপুরা রাজ্য, পশ্চিমে নোয়াখালী জেলা।

২০. ব্রাহ্মণবাড়িয়া জেলা: ব্রাহ্মণবাড়িয়া বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১৯২৭.১১ বর্গ কিমি। এই জেলার প্রধান নদী সমূহ হলো: মেঘনা, তিতাস, বুড়ি, কুলকুলিয়া। এর উত্তরে কিশোরগঞ্জ ও হবিগঞ্জ , দক্ষিণে কুমিল্লা, পূর্বে হবিগঞ্জ ও ভারতের ত্রিপুরা রাজ্য, পশ্চিমে মেঘনা নদী, কিশোরগঞ্জ, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলা অবস্থিত।

২১. লক্ষ্মীপুর জেলা: ১৯৭৯ সালে লক্ষ্মীপুরকে নোয়াখালী জেলার একটি মহকুমা করা হয়। পরবর্তীতে ১৯৮৪ সালে একটি পৃথক জেলা করা হয়। জেলাটির মোট আয়তন ১৩৬৭.৫৯ বর্গ কিলোমিটার। এর উত্তরে চাঁদপুর জেলা, দক্ষিণে ভোলা ও নোয়াখালী জেলা, পূর্বে নোয়াখালী জেলা, বরিশাল ও ভোলা জেলা এবং পশ্চিমে মেঘনা নদী অবস্থিত।

২২. কুমিল্লা জেলা: কুমিল্লা জেলাটি ঢাকা থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত চট্রগ্রাম বিভাগের একটি জেলা। কুমিল্লা খাদি কাপড় ও রসমালাইয়ের জন্য বিখ্যাত। জেলাটির মোট আয়তন ৩০৮৭.৩৩ বর্গ কিলোমিটার। এর উত্তরে ব্রাহ্মণবাড়িয়া ও নারায়ণগঞ্জ জেলা, দক্ষিণে নোয়াখালী ও ফেনী জেলা, পূর্বে ভারতের ত্রিপুরা রাজ্য, পশ্চিমে মুন্সিগঞ্জ ও চাঁদপুর জেলা অবস্থিত।

২৩. চাঁদপুর জেলা: চাঁদপুর বাংলাদেশের চট্টগ্রাম বিভাগে অবস্থিত একটি জেলা। ১৯৮৪ সালে চাঁদপুর জেলা হিসাবে ঘোষণা করা হয় । জেলাটির মোট আয়তন ১৭০৪.০৬ বর্গ কিমি। চাঁদপুরের উত্তরে মুন্সীগঞ্জ ও কুমিল্লা জেলা, দক্ষিণে নোয়াখালী , লক্ষ্মীপুর ও বরিশাল জেলা, পূর্বে কুমিল্লা জেলা, পশ্চিমে মেঘনা নদী, শরীয়তপুর এবং মুন্সীগঞ্জ জেলা।

২৪. নোয়াখালী জেলা: নোয়াখালী বাংলাদেশের এমন একটি জেলা, যার জেলা শহরের নাম জেলার নাম নয়। জেলাটির মূল শহরের নাম হলো মাইজদী। এই জেলাটি ৪২০২.৭০ বর্গ কিমি। এর উত্তরে কুমিল্লা ও চাঁদপুর জেলা, দক্ষিণে মেঘনা মোহনা ও বঙ্গোপসাগর , পূর্বে ফেনী ও চট্টগ্রাম জেলা, পশ্চিমে লক্ষ্মীপুর ও ভোলা জেলা অবস্থিত।

খুলনা বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

২৫. খুলনা জেলা: খুলনা জেলাটি বাংলাদেশের খুলনা বিভাগে অবস্থিত। জেলাটির মোট আয়তন ৪৩৯৪.৪৬ বর্গ কিলোমিটার। এর উত্তরে যশোর ও নড়াইল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর , পূর্বে বাগেরহাট জেলা, পশ্চিমে সাতক্ষীরা জেলা।

২৬. সাতক্ষীরা জেলা: সাতক্ষীরা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ৩,৮৫৮.৩৩ বর্গ কিমি.। সাতক্ষীরা জেলার উত্তরে যশোর জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর , পূর্বে খুলনা জেলা, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত। প্রধান নদী সমূহ: যমুনা , কালিন্দী , আড়পাংগাছিয়া , মালঞ্চা, কপোতাক্ষ , রাইমঙ্গল, বেতনা, হাড়িয়াভাঙ্গা, ইছামতি।

২৭. বাগেরহাট জেলা: বাগেরহাট জেলা খুলনা বিভাগের একটি জেলা যা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। বাগেরহাট জেলার উত্তরে গোপালগঞ্জ ও নড়াইল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর , পূর্বে গোপালগঞ্জ, পিরোজপুর ও বরগুনা জেলা, পশ্চিমে খুলনা জেলা।

২৮. যশোর জেলা:

যশোর বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের একটি জেলা যা খুলনা বিভাগে অবস্থিত। জেলাটির মোট আয়তন ২৫৭০.৪২ বর্গ কিমি। এর উত্তরে ঝিনাইদহ ও মাগুরা জেলা, দক্ষিণে সাতক্ষীরা ও খুলনা জেলা, পূর্বে নড়াইল ও খুলনা জেলা, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

২৯. নড়াইল জেলা: নড়াইল খুলনা বিভাগের একটি জেলা। নড়াইল জেলাটির আয়তন ৯৯০.২৩ বর্গ কিলোমিটার। এর উত্তরে মাগুরা জেলা, দক্ষিণে খুলনা ও বাগেরহাট জেলা, পূর্বে ফরিদপুর ও গোপালগঞ্জ জেলা, পশ্চিমে যশোর জেলা। জেলাটির মধ্য দিয়ে প্রবাহিত নদী সমূহ মধুমতি , নবগঙ্গা , ভৈরব ও চিত্রা নদী।

৩০. ঝিনাইদহ জেলা: ঝিনাইদহ জেলা বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি জেলা যা খুলনা বিভাগে অবস্থিত। জেলাটির মোট আয়তন ১৯৪৯.৬২ বর্গ কিলোমিটার। এর উত্তরে কুষ্টিয়া জেলা, দক্ষিণে যশোর জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, পূর্বে রাজবাড়ী ও মাগুরা জেলা, পশ্চিমে চুয়াডাঙ্গা জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত।

৩১. কুষ্টিয়া জেলা: কুষ্টিয়া জেলা খুলনা বিভাগে অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল। জেলাটির মোট আয়তন ১৬২১.১৫ বর্গ কিমি.। এর উত্তরে রাজশাহী , নাটোর ও পাবনা জেলা, দক্ষিণে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলা, পূর্বে রাজবাড়ী জেলা, ভারতের পশ্চিমবঙ্গ এবং পশ্চিমে মেহেরপুর জেলা।

৩২. মাগুরা জেলা: মাগুরা বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের একটি জেলা যা খুলনা বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১০৪৮.৬১ বর্গ কিলোমিটার। এর উত্তরে রাজবাড়ী জেলা, দক্ষিণে যশোর ও নড়াইল জেলা, পূর্বে ফরিদপুর জেলা, পশ্চিমে ঝিনাইদহ জেলা অবস্থিত।

৩৩. মেহেরপুর জেলা: মেহেরপুর ১৯৮৪ সালে জেলা হিসেবে মর্যাদা লাভ করে। জেলাটির মোট আয়তন ৭১৬.০৮ বর্গ কিলোমিটার। মেহেরপুর জেলাটির পশ্চিমাঞ্চল জুড়ে উত্তর-দক্ষিণে দিকে প্রায় ৬০ কিলোমিটার ভারতীয় সীমান্ত রয়েছে। জেলাটির উত্তরে কুষ্টিয়া জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, দক্ষিণে চুয়াডাঙ্গা জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, পূর্বে চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত।

৩৪. চুয়াডাঙ্গা জেলা: চুয়াডাঙ্গা খুলনা বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১১৭০.৮৭ বর্গ কি: মি:। এর প্রধান নদী সমূহ মাথাভাঙ্গা, ভৈরব , চিত্রা , নবগঙ্গা , কুমার। চুয়াডাঙ্গার উত্তরে কুষ্টিয়া ও মেহেরপুর জেলা, দক্ষিণ ও পূর্বে ঝিনাইদহ জেলা, পশ্চিমে মেহেরপুর জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

ময়মনসিংহ বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

৩৫. ময়মনসিংহ জেলা: ময়মনসিংহ বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ৪,৩৬৩.৪৮ বর্গ কিলোমিটার। ময়মনসিংহের উত্তরে গারো পাহাড় ও ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে গাজীপুর জেলা, পূর্বে নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলা, পশ্চিমে শেরপুর , জামালপুর ও টাঙ্গাইল জেলা অবস্থিত।

৩৬. শেরপুর জেলা: শেরপুর বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত ময়মনসিংহ বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১৩৬৩.৭৬ বর্গ কিলোমিটার। শেরপুরের উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে ময়মনসিংহ ও জামালপুর জেলা, পূর্বে ময়মনসিংহ জেলা, পশ্চিমে জামালপুর জেলা।

৩৭. জামালপুর জেলা: জামালপুর জেলাটি ময়মনসিংহ বিভাগের অন্তর্গত একটি জেলা। জেলাটি ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এর মোট আয়তন ২০৩১.৯৮ বর্গ কিলোমিটার। জেলাটি উত্তর পূর্বে ভারতের মেঘালয় রাজ্য, উত্তরে কুড়িগ্রাম ও শেরপুর জেলা, দক্ষিণে টাঙ্গাইল জেলা , পূর্বে ময়মনসিংহ ও শেরপুর জেলা, পশ্চিমে যমুনা নদী , বগুড়া , সিরাজগঞ্জ ও গাইবান্ধা জেলা দ্বারা বেষ্টিত।

৩৮. নেত্রকোণা জেলা: নেত্রকোনা বাংলাদেশের উত্তরাঞ্চলের ময়মনসিংহ বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ২,৮১০ বর্গ কিলোমিটার। এর প্রধান নদী সমূহ ধনু, ধলাই, ঘোড়াউত্রা, পিয়াইন, গুনাই, সোমেশ্বরী। এর উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে কিশোরগঞ্জ জেলা, পূর্বে সুনামগঞ্জ জেলা এবং পশ্চিমে ময়মনসিংহ জেলা।

রংপুর বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

৩৯. রংপুর জেলা: রংপুর বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ২৪০০.৫৬ বর্গ কিলোমিটার। প্রধান নদী সমূহ তিস্তা , যমুনেশ্বরী, ঘাঘাট , করতোয়া , চিকালী, আখিরা। রংপুরের উত্তরে নীলফামারী ও লালমনিরহাট জেলা, দক্ষিণে গাইবান্ধা জেলা , পূর্বে কুড়িগ্রাম জেলা এবং পশ্চিমে দিনাজপুর জেলা।

৪০. দিনাজপুর জেলা: দিনাজপুর বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ৩,৪৪৪.৩০ বর্গ কিমি। উল্লেখযোগ্য নদী সমূহ যমুনা , তুলসীগঙ্গা, পুনর্ভবা ও আত্রাই। এর উত্তরে ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা, দক্ষিণে গাইবান্ধা ও জয়পুরহাট জেলা, পূর্বে নীলফামারী ও রংপুর জেলা এবং পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য।

৪১. পঞ্চগড় জেলা: পঞ্চগড় বাংলাদেশের উত্তরাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা । এটি বাংলাদেশের সর্ব উত্তরের জেলা। জেলাটির মোট আয়তন ১,৪০৪.৬২ কিমি। প্রধান নদী সমূহ: করতোয়া , আত্রাই , মহানন্দা , টাঙ্গন , ডাহুক, পথরাজ, তালমা, নগর, চাওয়াই। জেলাটির উত্তরে ভারতের দার্জিলিং ও জলপাইগুঁড়ি জেলা, উত্তর পূর্ব ও পূর্বে জলপাইগুঁড়ি ও কুচবিহার জেলা এবং বাংলাদেশের নীলফামারী জেলা, পশ্চিমে ভারতে পুর্নিয়া ও উত্তর দিনাজপুর এবং দক্ষিণ ও দক্ষিণ পূর্বে ঠাকারগাঁও ও দিনাজপুর জেলা অবস্থিত।

৪২. নীলফামারী জেলা: নীলফামারী বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি জেলা। ১৯৮৪ সালে এটি একটি জেলায় পরিণত হয়। জেলাটির মোট আয়তন ১৫৮০.৮৫ বর্গ কিলোমিটার। প্রধান নদী সমূহ: তিস্তা , যমুনেশ্বরী, বুড়ি তিস্তা, ঘাঘট। এর উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, দক্ষিণে রংপুর জেলা , পূর্বে লালমনিরহাট জেলা, পশ্চিমে পঞ্চগড় ও দিনাজপুর জেলা।

৪৩. লালমনিরহাট জেলা:

লালমনিরহাট বাংলাদেশের উত্তর সীমান্তে অবস্থিত রংপুর বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ১২৪৭.৩৭১ বর্গ কি.মি.। এর উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, দক্ষিণে রংপুর জেলা , পূর্বে কুড়িগ্রাম জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ, পশ্চিমে নীলফামারী ও রংপুর জেলা অবস্থিত।

৪৪. ঠাকুরগাঁও জেলা: ঠাকুরগাঁও বাংলাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত রংপুর বিভাগের একটি জেলা। এটি ১৯৮৪ সালে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়। জেলাটির মোট আয়তন ১৮০৯.৫২ কি.মি.। প্রধান নদী সমূহ: টাঙ্গন, কুলিক, নাগর, সেনুয়া, শুক, ঢেপা, ভুল্লী , তীরনই। এর উত্তরে পঞ্চগড় জেলা, পূর্বে পঞ্চগড় ও দিনাজপুর জেলা, দক্ষিণ ও পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত।

৪৫. কুড়িগ্রাম জেলা: কুড়িগ্রাম বাংলাদেশের রংপুর বিভাগের একটি জেলা। জেলাটি ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত হয়। জেলাটির মোট আয়তন ২২৪৫.০৪ বর্গ কিলোমিটার। প্রধান নদী সমূহ: ব্রহ্মপুত্র , যমুনা , ধরলা , দুধকুমার , তিস্তা উল্লেখযোগ্য। এর উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, দক্ষিণে গাইবান্ধা ও জামালপুর জেলা, পূর্বে ভারতের আসাম রাজ্য, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ, রংপুর ও লালমনিরহাট জেলা।

৪৬. গাইবান্ধা জেলা: গাইবান্ধা বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি জেলা। এটি ১৯৮৪ সালে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়। জেলাটির মোট আয়তন ২,১৭৯.২৭ বর্গ কিলোমিটার। এর উত্তরে কুড়িগ্রাম ও রংপুর জেলা, দক্ষিণে বগুড়া জেলা, জামালপুর ও কুড়িগ্রাম জেলা এবং পূর্বে ব্রহ্মপুত্র নদ, পশ্চিমে জয়পুরহাট , দিনাজপুর ও রংপুর জেলা অবস্থিত।

রাজশাহী বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

৪৭. রাজশাহী জেলা: রাজশাহী বাংলাদেশের মধ্য-পশ্চিমাঞ্চলের রাজশাহী বিভাগের একটি জেলা। রাজশাহী আম উৎপাদনের জন্য বাংলাদেশে উল্লেখযোগ্য। এর মোট আয়তন : ২৪০৭.০১ বর্গকিলোমিটার। জেলাটির উত্তরে নওগাঁ জেলা, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য , দক্ষিণে কুষ্টিয়া জেলা ও গঙ্গা নদী, পূর্বে নাটোর জেলা, পশ্চিমে নবাবগঞ্জ অবস্থিত।

৪৮. বগুড়া জেলা: বগুড়া বাংলাদেশের উত্তরাঞ্চলের রাজশাহী বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ২৮৯৮.২৫ বর্গ কিমি। প্রধান নদী সমূহ: করতোয়া , যমুনা , নগর , বাঙালি, ইছামতি। এর উত্তরে জয়পুরহাট ও গাইবান্ধা জেলা, দক্ষিণে চলন বিল , ‘ নাটোর ও সিরাজগঞ্জ জেলা, পূর্বে যমুনা নদী ও জামালপুর জেলা, চলন বিলের একাংশ এবং পশ্চিমে নওগাঁ ও নাটোর জেলা অবস্থিত।

৪৯. জয়পুরহাট জেলা: জয়পুরহাট বাংলাদেশের উত্তরাঞ্চলের রাজশাহী বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ৯৬৫.৪৪ বর্গ কিলোমিটার। এর প্রধান নদী সমূহ: যমুনা , তুলসী গঙ্গা, হরাবতী। জেলাটির উত্তরে দিনাজপুর জেলা, দক্ষিণে নওগাঁ ও বগুড়া জেলা, পূর্বে বগুড়া ও গাইবান্ধা জেলা, পশ্চিমে নওগাঁ জেলা ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত।

৫০. নওগাঁ জেলা: নওগাঁ বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি জেলা। এটি ১৯৮৪ সালে একটি জেলায় রূপান্তরিত হয়। এর মোট আয়তন ৩,৪৩৫.৬৭ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য, দক্ষিণে নাটোর ও রাজশাহী জেলা, পূর্বে জয়পুরহাট , বগুড়া ও নাটোর জেলা, পশ্চিমে নবাবগঞ্জ জেলা অবস্থিত।

৫১. নাটোর জেলা:

নাটোর বাংলাদেশের উত্তরাঞ্চলে অবস্থিত রাজশাহী বিভাগের একটি জেলা। বাংলাদেশের বৃহত্তম বিল – চলনবিল নাটোর জেলায় অবস্থিত। জেলাটির উত্তরে নওগাঁ ও বগুড়া জেলা, দক্ষিণে পাবনা ও কুষ্টিয়া জেলা, পূর্বে পাবনা ও সিরাজগঞ্জ জেলা, পশ্চিমে রাজশাহী জেলা অবস্থিত।

৫২. সিরাজগঞ্জ জেলা: সিরাজগঞ্জ জেলা বাংলাদেশের উত্তরবঙ্গের প্রবেশদ্বার হিসেবে পরিচিত। এটি ১৯৮৪ সালে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়। এর মোট আয়তন ২৪৯৭.৯২ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে বগুড়া জেলা, দক্ষিণে পাবনা ও মানিকগঞ্জ জেলা, পূর্বে টাঙ্গাইল ও জামালপুর জেলা, পশ্চিমে পাবনা, নাটোর ও বগুড়া জেলা অবস্থিত।

৫৩. চাঁপাইনবাবগঞ্জ জেলা: চাঁপাইনবাবগঞ্জ বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত রাজশাহী বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ১৭০২.৫৬ বর্গ কিলোমিটার। চাঁপাইনবাবগঞ্জ বাংলাদেশের সবচেয়ে পশ্চিমের জেলা। জেলাটির পূর্ব দিকে রাজশাহী ও নওগাঁ জেলা, উত্তর দিকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদহ জেলা, পশ্চিম দিকে পদ্মা নদী ও মালদহ জেলা এবং দক্ষিণ দিকে পদ্মা নদী ও মুর্শিদাবাদ জেলা অবস্থিত।

৫৪. পাবনা জেলা: পাবনা বাংলাদেশের রাজশাহী বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ২,৩৭১.৫০ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে নাটোর ও সিরাজগঞ্জ জেলা, দক্ষিণে পদ্মা নদী, রাজবাড়ী ও কুষ্টিয়া জেলা, পূর্বে মানিকগঞ্জ ও সিরাজগঞ্জ জেলা এবং যমুনা নদী, পশ্চিমে পদ্মা নদী, নাটোর ও কুষ্টিয়া জেলা অবস্থিত।

বরিশাল বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

৫৫. বরিশাল জেলা: বরিশাল দক্ষিণ-মধ্য বাংলাদেশের একটি জেলা যা বরিশাল বিভাগে অবস্থিত। এর মোট আয়তন ২,৭৮৪.৫২ বর্গ কি.মি.। জেলাটির উত্তরে মাদারীপুর , শরীয়তপুর ও চাঁদপুর জেলা, দক্ষিণে পটুয়াখালী , বরগুনা ও ঝালকাঠি জেলা, পূর্বে ভোলা ও লক্ষ্মীপুর জেলা, পশ্চিমে ঝালকাঠি, পিরোজপুর ও গোপালগঞ্জ জেলা অবস্থিত।

৫৬. পটুয়াখালী জেলা: পটুয়াখালী বরিশাল বিভাগের দক্ষিণ -মধ্য বাংলাদেশের একটি জেলা। এই জেলায় নান্দনিক কুয়াকাটা সমুদ্র সৈকত অবস্থিত। এর মোট আয়তন ৩২২০.১৫ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে বরিশাল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর , পূর্বে ভোলা জেলা, পশ্চিমে বরগুনা জেলা অবস্থিত।

৫৭. বরগুনা জেলা: বরগুনা বাংলাদেশের দক্ষিণাঞ্চলে অবস্থিত বরিশাল বিভাগে অবস্থিত। এটি ১৯৮৪ সালে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়। এর মোট আয়তন ১৯৩৯.৩৯ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে ঝালকাঠি , বরিশাল , পিরোজপুর ও পটুয়াখালী জেলা, দক্ষিণে পটুয়াখালী জেলা ও বঙ্গোপসাগর , পূর্বে পটুয়াখালী জেলা, পশ্চিমে পিরোজপুর ও বাগেরহাট জেলা অবস্থিত।

৫৮. ভোলা জেলা:

ভোলা দক্ষিণ-মধ্য বাংলাদেশের একটি জেলা যা বরিশাল বিভাগে অবস্থিত। এর মোট আয়তন ৩,৪০৩.৪৮ বর্গ কিলোমিটার। জেলাটির পূর্ব ও উত্তরে মেঘনা এবং পশ্চিমে তেতুলিয়া অবস্থিত। ভোলা জেলার দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।

৫৯. ঝালকাঠি জেলা: ঝালকাঠি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের একটি জেলা। এর মোট আয়তন ৭৫৮.০৬ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তর ও পূর্বে বরিশাল জেলা, পশ্চিমে পিরোজপুর জেলা , দক্ষিণে বরগুনা জেলা ও বিষখালী নদী অবস্থিত। 

৬০. পিরোজপুর জেলা: পিরোজপুর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি জেলা। এর মোট আয়তন ১২৭৭.৮০ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে গোপালগঞ্জ ও বরিশাল জেলা, দক্ষিণে বরগুনা জেলা, পূর্বে ঝালকাঠি জেলা, পশ্চিমে বাগেরহাট জেলা।

সিলেট বিভাগের জেলা সমূহের নাম ও আয়তন বিস্তরিত জানুন:

৬১. সিলেট জেলা: সিলেট বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত সিলেট বিভাগের একটি জেলা। জেলাটির মোট আয়তন ৩,৪৫২.০৭ বর্গ কিলোমিটার। এর উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে মৌলভীবাজার জেলা, পূর্বে ভারতের আসাম রাজ্য, পশ্চিমে সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা অবস্থিত। 

৬২. মৌলভীবাজার জেলা: মৌলভীবাজার বাংলাদেশের উত্তর- পূর্বাঞ্চলের সিলেট বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ২৭৯৯ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে সিলেট জেলা, দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্য , পূর্বে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্য, পশ্চিমে হবিগঞ্জ জেলা অবস্থিত। 

৬৩. হবিগঞ্জ জেলা: হবিগঞ্জ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের একটি জেলা। এটি ১৯৮৪ সালে জেলা হিসাবে প্রতিষ্ঠিত হয়। এর মোট আয়তন ২৬৩৬. ৫৮ বর্গ কিলোমিটার। জেলাটির সুনামগঞ্জ জেলা, দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্য , পূর্বে মৌলভীবাজার ও সিলেট জেলা, পশ্চিমে ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলা অবস্থিত। 

৬৪. সুনামগঞ্জ জেলা: সুনামগঞ্জ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত সিলেট বিভাগের একটি জেলা। এর মোট আয়তন ৩,৬৬৯.৫৮ বর্গ কিলোমিটার। জেলাটির উত্তরে ভারতের মেঘালয় রাজ্য, দক্ষিণে হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা, পূর্বে সিলেট জেলা, পশ্চিমে নেত্রকোনা জেলা অবস্থিত। 

Credits:

Wikipedia

Banglapedia

আরো পড়ুন: 

ব্যবসায় কাকে বলে ব্যাখ্যা কর?

উদ্যোক্তা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link