ওয়েস্টফালিয়ার চুক্তি কি | ওয়েস্টফালিয়ার চুক্তি করা হয়েছিল কেন?

ওয়েস্টফালিয়ার চুক্তি কি | ওয়েস্টফালিয়ার চুক্তি করা হয়েছিল কেন?

২ অক্টোবর ১৬৪৮ সালে ত্রিশ বছরের যুদ্ধের সমাপ্তি উপলক্ষে ওয়েস্টফালিয়ার চুক্তি স্বাক্ষরিত হয়। ১৬৪৮ সালে ইউরোপের যুদ্ধরত বিভিন্ন দেশের মধ্যে যে শান্তি চুক্তি সম্পাদিত হয়, তাকেই ‘ওেয়স্টফালিয়া চুক্তি’ বলে।

ইউরোপের বিভিন্ন দেশ যেমন- স্পেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস, জার্মান, সুইডেন, ডেনমার্ক, রাশিয়া, ইংল্যান্ড, পোল্যান্ডসহ অন্যন্য কতিপয় দেশ প্রায় ৩০ বছর(১৬১৮-১৬৪৮) যাবত যুদ্ধে লিপ্ত ছিল। এ যুদ্ধে প্রায় ৮০ লক্ষ সামরিক ও বেসামরিক লোক হতাহত হয়। এ যুদ্ধের পরিসমাপ্তির জন্য ওয়েস্টফালিয়ার চুক্তিটি সম্পাদিত হয় ১৬৪৮ সালে। এই চুক্তির মাধ্যমে, ইউরোপের ইতিহাসের অন্যতম ধ্বংসাত্মক দ্বন্দ্ব, ত্রিশ বছরের যুদ্ধ সমাপ্ত হয়।

যদিও চুক্তিটি পুরো ইউরোপে শান্তি ফিরিয়ে দেয়নি, তবে তারা জাতীয় আত্ম-নির্ধারণের জন্য একটি ভিত্তি তৈরি করেছিল। পিস অফ ওয়েস্টফালিয়া ইউরোপে রাষ্ট্রের সার্বভৌমত্ব, আন্তঃরাষ্ট্রীয় কূটনীতি এবং ক্ষমতার ভারসাম্যের জন্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক নজির স্থাপন করেছিল। পিস অফ ওয়েস্টফালিয়া কূটনৈতিক কংগ্রেসের দ্বারা প্রতিষ্ঠিত শান্তির নজির স্থাপন করেছিল এবং সহ-বিদ্যমান সার্বভৌম রাষ্ট্রগুলির ধারণার উপর ভিত্তি করে মধ্য ইউরোপে রাজনৈতিক শৃঙ্খলার একটি নতুন ব্যবস্থা, যাকে পরবর্তীতে ওয়েস্টফালিয়ান সার্বভৌমত্ব বলা হয়।



ইউরোপীয় প্রভাব বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ার সাথে সাথে এই ওয়েস্টফ্যালিয়ান নীতিগুলি, বিশেষত সার্বভৌম রাষ্ট্রগুলির ধারণাটি আন্তর্জাতিক আইন এবং প্রচলিত বিশ্বব্যবস্থার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছিল।

ওয়েস্টফালিয়ার চুক্তিটি বিশ্বজুড়ে সহনশীলতা এবং ধর্মনিরপেক্ষতার বিকাশের মূল পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়। এটি জাতিসমূহকে আরও শক্তিশালী করেছিল যেহেতু তারা এখন বিদেশী জোটে প্রবেশ করতে এবং শান্তি এবং যুদ্ধের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি স্থির করতে পারে।

Comments

One response to “ওয়েস্টফালিয়ার চুক্তি কি | ওয়েস্টফালিয়ার চুক্তি করা হয়েছিল কেন?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link