মুনাফা কাকে বলে বা মুনাফা বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

বিনিয়োগকৃত অর্থের মোট আয় থেকে মোট ব্যয় বাদ দেওয়ার পর যা অবশিষ্ট থাকে তাকে মুনাফা বলে। অর্থাৎ মুনাফা হল একটি ব্যবসার দ্বারা অর্জিত অর্থ যখন এর মোট আয় তার মোট ব্যয়কে ছাড়িয়ে যায়।

আরো সহজ ভাষায়, সমস্ত খরচ নিষ্পত্তির পর অবশিষ্ট আয়কে মুনাফা বলা হয়। ব্যবসায়িক মুনাফা হল ব্যবসার আয় (রাজস্ব) এবং ব্যবসায়িক ব্যয় (খরচ) এর মধ্যে পার্থক্য।

মুনাফা কি?

মুনাফা হল একটি কোম্পানির ব্যয় পরিশোধ করার পরে অবশিষ্ট মূল্য। আয় থেকে ব্যয় বাদ দেওয়ার পরে যে মানটি অবশিষ্ট থাকে তা যদি ধনাত্মক হয়, তাহলে কোম্পানির মুনাফা আছে বলে গণ্য হয় এবং যদি মূল্য ঋণাত্মক হয়, তবে এটিকে ক্ষতি বলা হয়।

লাভ বা মুনাফা নির্ণয় করার পদ্ধতি:

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে একটি ব্যবসার মোট আয় থেকে মোট ব্যয় বিয়োগ করুন।

মুনাফা = বিক্রয় মূল্য – খরচ মূল্য

লাভ / মুনাফা = মোট আয় – মোট ব্যয়

মুনাফা গুরুত্বপূর্ণ কেন?

ব্যবসায় প্রতিষ্ঠানকে টিকে থাকার জন্য মুনাফা অপরিহার্য। ব্যবসা যদি পর্যাপ্ত মুনাফা না করে তবে এটি ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকবে না। ব্যবসায়ে যত বেশি লাভ হবে সে প্রতিষ্ঠান তত বেশি দক্ষতার সাথে ব্যবসায় পরিচালনা করতে পারবে। 

মুনাফা ব্যবসাকে বৃদ্ধি করতে সক্ষম করে, কর্মচারীদের অনুপ্রেরণা দিতে সাহায্য করে, অর্থিক প্রতিষ্ঠানের সাথে আলোচনা করতে সহজ করে, বিনিয়োগকারীদের আকৃষ্ট করে এবং ক্লায়েন্ট এবং গ্রাহকদের ব্যবসার প্রতি আস্থা দেয়।

লাভ ভবিষ্যত আনুষঙ্গিক পরিস্থিতি মেটাতে ব্যবহার করা যেতে পারে। ব্যবসায় অনেক ঝুঁকি এবং অনিশ্চয়তার সম্মুখিন হয় যেমন: গ্রাহকের পছন্দের পরিবর্তন, প্রতিযোগিতা বৃদ্ধি, সরকারী নীতির পরিবর্তন ইত্যাদি। এই ধরনের প্রতিকূল অসুবিধাগুলি মোকাবিলা করতে মুনাফা খুবই জরুরি।

কিন্তু মূলধন ফুরিয়ে গেলে ব্যবসার দরজা বন্ধ হয়ে যাবে। চিরস্থায়ী লোকসান দিয়ে কোনো ব্যবসাই টিকে থাকতে পারে না। অতএব, লাভ ব্যবসার একটি গুরুত্বপূর্ণ অংশ।

আরো পড়ুন:

ট্রেড কাকে বলে বুঝিয়ে লিখ?

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link