//ফিউজ কাকে বলে বা ফিউজ কি? ফিউজ এর প্রকারভেদ?
ফিউজ কাকে বলে বা ফিউজ কি? ফিউজ এর প্রকারভেদ? Save

ফিউজ কাকে বলে বা ফিউজ কি? ফিউজ এর প্রকারভেদ?

ফিউজ একটি বৈদ্যুতিক সুরক্ষা ডিভাইস যা বৈদ্যুতিন সার্কিটগুলি সুরক্ষার জন্য ডিজাইন করা হয়েছে, ফিউজ টিন ও সীসার একটি সংকর ধাতুর তৈরি ছোট সরু তার, যখনই বৈদ্যুতিক সার্কিটে প্রচুর পরিমাণে তড়িৎ প্রবাহ থাকে তখন ফিউজ গলে যায় এবং এটি সার্কিটটি খোলে এবং বিদ্যুৎ সরবরাহ থেকে এটি সংযোগ বিচ্ছিন্ন করে। এইভাবে বৈদ্যুতিক ফিউজ অতিরিক্ত গরমের কারণে স্থায়ী ক্ষতি থেকে বৈদ্যুতিক ইনস্টলেশনকে রক্ষা করে।

ফিউজ সাধারনত টেলিভিশন, রেফ্রিজারেটর, উচ্চ ভোল্টেজ দ্বারা ক্ষতিগ্রস্থ কম্পিউটারগুলির মতো হোম অ্যাপ্লায়েন্সগুলি সুরক্ষিত করতে ব্যবহৃত হয়।

ফিউজ কেন প্রয়োজন:

ফিউজ ব্যবহারের মাধ্যমে বাড়ির সরঞ্জামগুলিকে উচ্চ তড়িৎ প্রবাহ বা ওভারলোড তড়িৎ প্রবাহের ক্ষতি রোধ করতে সক্ষম হবেন। আমরা যদি বাড়ির কোনও ফিউজ ব্যবহার করি তবে তারের মধ্যে বৈদ্যুতিক ত্রুটিগুলি ঘটতে পারে না এবং এটি তারের জ্বলন্ত আগুনের হাত থেকে যন্ত্রটিকে রক্ষা করে। যদি আমরা ফিউজ ব্যবহার না করি তবে তারের মধ্যে বৈদ্যুতিক ত্রুটি দেখা দেয় এবং এটি তার এবং বৈদ্যুতিক সরঞ্জামগুলিকে জ্বালিয়ে দেয় এবং বাড়িতে আগুন লাগতে পারে। এজন্য আমাদের ঘরের সরঞ্জামগুলি ক্ষতির হাত থেকে রক্ষা করতে আমাদের ফিউজগুলির প্রয়োজন।



ফিউজ কিভাবে কাজ করে?

একটি ফিউজে একটি ধাতব উপাদান থাকে যা সীমিত বৈদ্যুতিক প্রবাহ বহন করার জন্য ডিজাইন করা হয়েছে। যখন একটি শর্ট সার্কিট বা ওভারলোড বিদ্যুৎ প্রবাহ ঘটে, তখন উচ্চতর বিদ্যুৎ তাপ উত্পন্ন করবে যার ফলে ফিউজ উপাদান গলে যাবে এবং ফিউজ উপাদানটির একটি ফাঁক তৈরি করবে। এই ফাঁক ফিউজ (এবং সার্কিট) এর মাধ্যমে বিদ্যুৎ প্রবাহকে ভেঙে দেয়। এইভাবে ফিউজ বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে ক্ষতির হাত থেকে রক্ষা করে।



ফিউজ এর প্রকারভেদ:

সাধারণত, দুটি ধরণের ফিউজ রয়েছে:

  1. ডিসি ফিউজ: ডিসি ফিউজের আকার বড় হয়।
  2. এসি ফিউজ: এসি ফিউজ আকারে আরও ছোট।