পৃথিবীর ছোট দেশ কোনটি

পৃথিবীর ছোট দেশ কোনটি? বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি?

পৃথিবীর ছোট দেশ হলো ভ্যাটিকান সিটি। বিশ্বের সবচেয়ে ৩টি ছোট দেশের নাম হলো ভ্যাটিকান সিটি (০.৪৪ বর্গ কিমি), মোনাকো (2 বর্গ কিমি), এবং নাউরু (২১ বর্গ কিমি)। 

পৃথিবীর ছোট দেশ কোনটি?

ভ্যাটিকান সিটি বিশ্বের সবচেয়ে ছোট দেশ যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত স্বাধীন রাষ্ট্র। এই দেশটিতে মোট জনসংখ্যা ৮২৫ (২০১৯)। তবে বর্তমান এর জনসংখ্যা প্রায় ১,০০০ এর মতো। পুরো দেশটি রাজধানী রোমের অভ্যন্তরে অবস্থিত, টাইবার নদীর পূর্বে অবস্থিত, এটি আয়তন এবং জনসংখ্যা উভয় ক্ষেত্রেই বিশ্বের ক্ষুদ্রতম সার্বভৌম রাষ্ট্র। সুতরাং, ভ্যাটিকান সিটি সম্পূর্ণরূপে ইতালির রাজধানী রোমের মধ্যে এবং ক্যাথলিক চার্চের কেন্দ্রস্থল।

বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটি ১৯২৯ সালে ল্যাটারান চুক্তি স্বাক্ষরের মাধ্যমে একটি সার্বভৌম জাতি হিসাবে তার বর্তমান আকারে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ইউরোপের ক্ষুদ্রতম রাষ্ট্র। এর মোট এলাকা ০.৪৪ বর্গ কিমি এবং এর প্রাচীরের ভিতরে প্রায় ১০০০ লোক বাস করে।

ভ্যাটিকান জাদুঘর বিশ্বের সবচেয়ে সুন্দর জাদুঘরগুলির মধ্যে একটি। পর্যটকরা ভ্যাটিকান সিটির গার্ডেনগুলির একটি নির্দেশিত সফরও উপভোগ করতে পারে। এই বাগানগুলি ২৩ হেক্টরেরও বেশি, যা ভ্যাটিকান সিটির আকারের অর্ধেকেরও বেশি, এবং ভ্যাটিকান মিউজিয়ামের ঠিক পিছনে সেন্ট পিটার্স ব্যাসিলিকার পিছনে অবস্থিত। সহজেই পায়ে হেঁটে ভ্রমণ করা যায়। পর্যটকদের জন্য উন্মুক্ত সবচেয়ে জনপ্রিয় এলাকা হল সেন্ট পিটারস ব্যাসিলিকা এবং ভ্যাটিকান মিউজিয়াম।

পৃথিবীর দ্বিতীয় ছোট দেশ কোনটি?

মোনাকো বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। দেশটি বিশ্বব্যাপী মন্টে কার্লো ক্যাসিনো এবং গ্র্যান্ড প্রিক্স মোটর রেসিং ইভেন্টের জন্য বিখ্যাত। তাছাড়া এটি বিশ্বের অন্যতম ব্যয়বহুল এবং ধনী স্থান হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। এই দেশটির সকল মানুষ শহরে বসবাস করে। 

বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ মোনাকো ফ্রান্সের সীমান্তে অবস্থিত। সরকার ব্যবস্থা একটি সাংবিধানিক রাজতন্ত্র, রাজ্যের প্রধান হলেন যুবরাজ এবং সরকার প্রধান হলেন রাজ্যের মন্ত্রী। বিশ্বের ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্রগুলির মধ্যে এর জনসংখ্যা প্রায়  শহুরে বসবাস করে।

মোনাকোর বর্তমান জনসংখ্যা হল ৩৯,৭০২ (২০২২) সর্বশেষ জাতিসংঘের অনুমানের উপর ভিত্তি করে। মোনাকোর জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ০.০০০৫% এর সমান। এটি বিশ্বের অন্যতম ধনী এবং সবচেয়ে ব্যয়বহুল দেশ। পর্যটন খাত দিয়ে দেশটি অনেক এগিয়ে এবং বছরের পর বছর ধরে দেশটির সংস্কৃতি, বিলাসিতা, খেলাধুলা এবং ব্যবসার কেন্দ্র হয়ে উঠেছে।

প্রাচীনকালে, মোনাকো একটি গ্রীক বসতি ছিল। মধ্যযুগে, সম্রাট হেনরি ষষ্ঠ কর্তৃক জেনোভা রাজ্যে দেওয়ার আগে মোনাকো ফ্রান্সের অংশ হয়ে যায়। ১৮৬১ সালে ফ্রান্স মোনাকোর সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়। দেশটির রাষ্ট্রীয় পতাকা সাদা, মোনাকোর কোট অফ আর্মস সহ।

পৃথিবীর তৃতীয় ছোট দেশ কোনটি?

নাউরু বিশ্বের তৃতীয় ক্ষুদ্রতম রাষ্ট্র। পূর্বে এটি প্লেজেন্ট আইল্যান্ড নামে পরিচিত ছিল। নাউরু ভ্যাটিকান সিটি এবং মোনাকোর পরে বিশ্বের তৃতীয় ক্ষুদ্রতম দেশ হিসেবে স্থান করে নিয়েছে। 

প্রথম বিশ্বযুদ্ধের পর, নাউরু অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং যুক্তরাজ্য দ্বারা শাসিত একটি লীগ অফ নেশনস ম্যান্ডেট হয়ে ওঠে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় , নাউরু জাপানী সৈন্যদের দখলে ছিল। যুদ্ধ শেষ হওয়ার পর, দেশটি জাতিসংঘের ট্রাস্টিশিপে প্রবেশ করে । নাউরু ১৯৬৮ সালে তার স্বাধীনতা লাভ করে এবং ১৯৬৯ সালে প্যাসিফিক কমিউনিটি (SPC) এর সদস্য হয়। দেশটি ১৯৯৯ সালে জাতিসংঘে যোগদান করে।

নাউরুর কেন্দ্রীয় মালভূমিকে ঘিরে রয়েছে প্রবাল পাহাড়। মালভূমির সর্বোচ্চ বিন্দু, যাকে বলা হয় কমান্ড রিজ , সমুদ্রপৃষ্ঠ থেকে ৭১ মিটার। বিষুব রেখা এবং মহাসাগরের কাছাকাছি থাকার কারণে নাউরুর জলবায়ু সারা বছর গরম এবং খুব আর্দ্র থাকে। নাউরু নভেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে মৌসুমী বৃষ্টিতে আঘাত হানে , তবে খুব কমই ঘূর্ণিঝড় হয়। 

নাউরুতে কোনো সশস্ত্র বাহিনী নেই , যদিও বেসামরিক নিয়ন্ত্রণে একটি ছোট পুলিশ বাহিনী রয়েছে। নাউরু অস্ট্রেলিয়ান ডলারকে তার সরকারী মুদ্রা হিসেবে ব্যবহার করে। অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী ফুটবল হল নাউরুতে সবচেয়ে জনপ্রিয় খেলা এবং ভারোত্তোলনকে দেশটির জাতীয় খেলা হিসেবে বিবেচনা করা হয়।

নাউরুর দর্শনীয় স্থান : আনিবারে বে, সেন্ট্রাল মালভূমি, জাপানিজ গানস, মোকোয়া ওয়েল।

পৃথিবীর সবচেয়ে ছোট ২০ দেশের তালিকা:
  1. ভ্যাটিকান সিটি
  2. মোনাকো
  3. নাউরু
  4. টুভালু
  5. সান মারিনো
  6. লিচেনস্টাইন
  7. মার্শাল দ্বীপপুঞ্জ
  8. সেন্ট কিটস এবং নেভিস
  9. মালদ্বীপ
  10. মাল্টা
  11. গ্রেনাডা
  12. সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস
  13. বার্বাডোস
  14. অ্যান্টিগুয়া এবং বারবুডা
  15. সেশেলস
  16. পালাউ
  17. আন্দোরা
  18. সেন্ট লুসিয়া
  19. ফেডারেটেড স্টেট অফ মাইক্রোনেশিয়া
  20. সিঙ্গাপুর

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম দেশ কোনটি?
উত্তর: ভ্যাটিকান সিটি।

বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ কোনটি?
উত্তর:  মোনাকো।

বিশ্বের তৃতীয় ক্ষুদ্রতম দেশ কোনটি?
উত্তর: নাউরু।

আরো পড়ুন: 

জনসংখ্যায় পৃথিবীর বৃহত্তম দেশ কোনটি?

জনসংখ্যায় বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কোনটি?

Comments

One response to “পৃথিবীর ছোট দেশ কোনটি? বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link