ব্যবসায়ের বণ্টনকারী শাখা কোনটি?

রেমিটেন্স কাকে বলে বা রেমিটেন্স কি?

বিদেশে কর্মরত কোনও নাগরিক বা ব্যক্তি যখন তার নিজের দেশে প্রিয়জনের কাছে অর্থ স্থানান্তর করে, তখন তাকে রেমিট্যান্স বলা হয়। সহজ কথায়, প্রবাসে কর্মরত নাগরিকদের স্বদেশে প্রেরিত অর্থকে রেমিটেন্স(Remittance) বলে।

আসুন জেনে নেই Remittance/রেমিটেন্স শব্দটির অর্থ কি?

‘রেমিটেন্স’ শব্দটি ‘রেমিট’ শব্দ থেকে এসেছে, যার অর্থ ‘ফেরত পাঠানো’। তাহলে সহজেই বলতে পারি Remittance শব্দটির অর্থ  হলো বিদেশে কর্মরত ব্যক্তিদের দ্বারা আত্মীয়দের কাছে অর্থ পাঠানো।

বর্তমান সময়ে মানুষ উন্নত বেতন, উন্নত জীবনযত্রার জন্য নিজ দেশ ছেড়ে অন্যান্য দেশে চলে যান কর্মজীবন শুরু করতে। যার ফলে, বিদেশে কর্মরত এবং বিদেশে বাস করা লোকেরা প্রচুর পরিমাণে রেমিট্যান্স আয় করে এবং আয় করা রেমিটেন্স নিজ দেশে পাঠায়। যত বেশি লোক বিদেশে বাস করে এবং কাজ করে, তত বেশি রেমিটেন্স দেশের আয় হিসেবে বৃদ্ধি পায়।

যেসব দেশ থেকে প্রবাসীরা কোটি কোটি রেমিটেন্স আয় করছে:

বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ পৃথিবীর বিভিন্ন দেশে কর্মসংস্থানের জন্য যাতায়াত করছে। যেসব দেশগুলোতে বাংলাদেশের প্রবাসীরা বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছে তার কয়েকটি নাম হলো: মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কাতার, আরব আমিরাত, কুয়েত, মিসর, মরক্কো, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনাই, দক্ষিণ কোরিয়াসহ ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়া মহাদেশেও অসংখ্য মানুষ চাকরি, ব্যবস্যা বাণিজ্যসহ বিভিন্ন কজে নিয়োজিত।




রেমিটেন্স এর একটি উদাহরণ:

ধরুন আপনি বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে চলে গেছেন কাজের জন্য। যুক্তরাষ্ট্রে কাজ করে আপনি আপনার অর্জিত অর্থ আপনার আত্বীয় স্বজন বা স্বদেশে পাঠান। প্রতিবার আপনি যখন কোনও অর্থ ফেরত পাঠান, এই অর্থটিকেই রেমিটেন্স বলে।

তাছাড়াও আপনি যদি যুক্তরাষ্ট্রে ব্যবসা শুরু করেন এবং ব্যবসায়ের  মুনাফা আপনার স্বদেশে পাঠান এটিও Remittance হিসেবে গণ্য হবে।

রেমিট্যান্স আহরণে বিশ্বের শীর্ষ দশটি দেশের মধ্যে বাংলাদেশ:

২০১৯ সালে প্রকাশিত বিশ্বব্যাংকের তথ্য অনুসারে, বিশ্বব্যাপী রেমিটেন্স ২০১৮ সালে ৬৮৯ বিলিয়ন ডলার হয়েছে। ২০১৮ সালে Remittance আহরনে বংলাদেশ ৯ম স্থানে রয়েছে।

২০১৮ সালে রেমিট্যান্স আহরণে বিশ্বের শীর্ষ দশটি দেশের তালিকা:

রেমিটেন্স




রেমিটেন্স এর সুবিধা সমূহ:

  1. রেমিটেন্স একটি পরিবারের ক্রয় ক্ষমতা বাড়ায় এবং উন্নত জীবনযাত্রার সুযোগ দেয় যেমন: ভাল খাদ্য, উন্নত শিক্ষা, স্বাস্থ্যসেবা, আবাসন ইত্যাদি।
  2. Remittance একটি দেশের মাথাপিছু আয় এবং জিডিপির মান উন্নতি করে।
  3. প্রবাসীদের পাঠানো অর্থ দেশের বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।
  4. দেশের বিপুলসংখ্যক বেকার যুবকের কর্মসংস্থান ও অর্থোপার্জন পরিবারগুলোর সচ্ছলতা ফিরিয়ে আনতে বড় ভূমিকা রেখে চলছে।
  5. আমাদের দেশের মানব উন্নয়নে রেমিটেন্স গুরুত্বপূর্ন প্রভাব ফেলছে।

এগুলো ছাড়াও প্রবাসীদের পাঠানো রেমিটেন্স অনেকভাবে দেশের উন্নয়নে বড় অবদান রেখে চলছে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link