পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি

পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি? বিশ্বের সুন্দর দেশ কোনগুলি?

পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি? এই প্রশ্নটির উত্তর দেওয়া তুলনামূলক কঠিন। কারণ পৃথিবীর প্রতিটি দেশই প্রকৃতি, সংস্কৃতি, স্থাপত্য ও ল্যান্ডস্কেপ, শহর থেকে নিরবধি গ্রাম, পার্ক, জাদুঘর এবং দর্শনীয় স্থান দিয়ে অনন্য। তবে কিছু দেশ আছে যারা তাদের প্রাকৃতিক সৌন্দর্য ও সম্পদের ক্ষেত্রে শীর্ষস্থানীয়। যেমন:  পর্বত, সবুজ গাছপালা, জলপ্রপাত , প্রচুর বন্যপ্রাণী, উপকূলীয় স্থানসহ এই দেশগুলি নিঃসন্দেহে পৃথিবীল সবচেয়ে সুন্দর দেশের তালিকায় পড়ে। এই দেশগুলি যে কোনও ভ্রমণকারীকে মুগ্ধ করবে।

পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম:

  1. ফ্রান্স
  2. স্পেন
  3. ইতালি
  4. কানাডা
  5. যুক্তরাষ্ট্র
  6. সুইজারল্যান্ড
  7. নিউজিল্যান্ড
  8. আয়ারল্যান্ড
  9. ইন্দোনেশিয়া
  10. দক্ষিন আফ্রিকা

১. ফ্রান্স:

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্য হলো ফ্রান্স। ২০১৮ সালে মোট ৮৯.৪ মিলিয়ন পর্যটক নিয়ে এটি বিশ্বের অন্যতম দর্শনীয় দেশ। তাছাড়া, দেশটিতে প্রতি বছর ৮০ মিলিয়নেরও বেশি পর্যটক সেখানে যায়।

Paris

ফ্রান্সে অনেক সুন্দর জায়গা আছে। ফ্রান্স ইউরোপের মধ্যে একটি অন্যতম সুন্দর দেশ। যারা শহর ভ্রমণ পছন্দ করেন তাদের জন্য দেশটি উপযুক্ত। প্যারিস নিঃসন্দেহে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় এবং সুন্দর শহরগুলির মধ্যে একটি। মেন্টন, প্যারিস. স্ট্রাসবার্গ, ভিলেফ্রাঞ্চ-সুর-মের, মোনাকো, মার্সেই, লিয়ন, বোর্দো ইত্যাদি।

আইফেল টাওয়ার প্যারিসের সবচেয়ে বিখ্যাত দৃশ্য। তবে প্যারিসে করার মতো আরও অনেক জিনিস রয়েছে। ফরাসি ব্যালকনি সহ সাধারণ ফ্রান্সের রাস্তায় হাঁটাও অনেক আশ্চর্যজনক। এছাড়াও, এখানে প্রচুর সাধারণ ফরাসি ক্যাফে রয়েছে যেখানে আপনি বসে রোমাঞ্চকর সময় কাটাতে পারেন। প্যারিস ভ্রমণের সর্বোত্তম সময় নিঃসন্দেহে ইউরোপীয় ঋতুতে যেমন: বসন্তে বা শরৎকালে।

২. স্পেন:

মনোরম পর্বত থেকে শুরু করে অগণিত ঝকঝকে সৈকত, অবিশ্বাস্য ল্যান্ডস্কেপ, বিশ্ব বিখ্যাত খাবার এবং সমৃদ্ধ ইতিহাস, প্রাকৃতিক সৌন্দর্য এবং মনোমুগ্ধকর ল্যান্ডস্কেপে পূর্ণ একটি দেশ। দেশটিতে সার্ফিং, ডাইভিং, সেইলিং, ওয়াটার স্কিইং এবং উইন্ডসার্ফিংয়ের মতো খেলাধুলার জন্য অসংখ্য সুন্দর জায়গা রয়েছে।

বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ

স্পেনে ৫,০০০ মাইলেরও বেশি উপকূলরেখা এবং হাজার হাজার সৈকত রয়েছে। আপনি যেখানেই যান না কেন, আপনি কখনই সৈকত থেকে দূরে থাকবেন না। আপনি যে সমুদ্র সৈকতটি মিস করা উচিত হবে না তা হলো কোস্টা দে লা লুজ. পর্তুগিজ সীমান্তের কাছে আন্দালুসিয়া অঞ্চলে অবস্থিত, এই অঞ্চলটি তার সুন্দর সৈকতের জন্য বিখ্যাত।

স্প্যানিশ রন্ধনপ্রণালী সুস্বাদু, স্বাস্থ্যকর এবং স্বাদে পূর্ণ হওয়ার জন্য পরিচিত। কোস্টা ব্রাভা পরিদর্শন করা উচিত, এটি স্প্যানিশ খাবারের গন্তব্য। মাদ্রিদ এবং বার্সেলোনার প্রাণবন্ত শহরগুলি তাদের শিল্প এবং সংস্কৃতির দৃশ্য, স্বুস্বাদু খাবার, যাদুঘর এবং চিত্তাকর্ষক ইত্যাদির জন্য বিশ্ব-বিখ্যাত।

কর্ডোবার মসজিদ যা বিশ্বের মুরিশ স্থাপত্যের অন্যতম সেরা উদাহরণ। আপনি স্পেনের ইসলামি শাসকদের শক্তি এবং সৃজনশীলতা এবং তারা আধুনিক স্পেনে যে সমৃদ্ধ উত্তরাধিকার দিয়েছেন তার একটি বাস্তব ধারনা পাবেন।

৩. ইতালি:

ইতালি তার প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি ,সুস্বাদু খাবার, ইতিহাস , ফ্যাশন , স্থাপত্য, শিল্প এবং শৈলী সহ, ইতালি এমন একটি গন্তব্য যা আপনাকে মুগ্ধ করতে বাধ্য। এটি একটি বৈচিত্রময় দেশ যার উত্তর থেকে দক্ষিণে, ইতালি রোম, ফ্লোরেন্স, ভেনিস এবং মিলানের মতো অত্যাশ্চর্য সাংস্কৃতিক মহানগর থেকে শুরু করে, মহিমান্বিত ক্যাথেড্রালের আধিপত্য এবং ইতিহাস ইত্যাদি।

ইতালি বিশ্বের সুন্দরতম একটি দেশ

রোমের মতো ঐতিহাসিক ইতালীয় শহরগুলি আপনাকে একটি শক্তিশালী প্রাচীন সাম্রাজ্য, পাপল রাজ্য এবং রেনেসাঁর সম্ভ্রান্ত পরিবারের বিশাল চিহ্ন দেখাবে,  ফ্লোরেন্সের মতো ছোট শহরগুলি আপনাকে মধ্যযুগের মধ্য দিয়ে নিয়ে যাবে। তাছাড়া, ভিটারবো, ব্র্যাকিয়ানো, পেরুগিয়া বা ভেনিস শহরে মধ্যযুগের ছাপও পাবেন। অন্যদিকে, সার্ডিনিয়া ব্রোঞ্জ যুগের নুরাগে পাথরের টাওয়ার এবং ভূমধ্যসাগরীয় দ্বীপের প্রাচীন সভ্যতার অন্তর্গত গ্রামগুলির আবাসস্থল।

কয়েকটি বিখ্যাত শিল্পকর্মের মধ্যে রয়েছে ফ্লোরেন্সের মার্জিত রাস্তার দৃশ্য, রোমের সংরক্ষিত কলোসিয়াম, সিস্টিন চ্যাপেলের অবিশ্বাস্য আঁকা ছাদ এবং ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স ক্যাথেড্রালের নিখুঁত মার্বেল গম্বুজ, ভেনিসের খালের উপর সুন্দর খিলানযুক্ত সেতু, পোসিটানোর রঙিন কটেজের পোস্টকার্ড-নিখুঁত স্তরগুলি ইতালীয় শিল্প এবং স্থাপত্যের উল্লেখযোগ্য।

৪. কানাডা:

খাদ্য, শিল্প, সংস্কৃতি, অত্যাশ্চর্য প্রকৃতি, প্রাণবন্ত শহর, বন্ধুত্বপূর্ণ মানুষ এবং হিমবাহ থেকে নির্জন হ্রদ এবং বন যা কানাডাকে বিশ্বব্যাপী অতুলনীয় করে তুলেছে। কানাডার অনেক আধুনিক বহুসাংস্কৃতিক শহর রয়েছে যার মধ্যে টরন্টো, মন্ট্রিল এবং ভ্যাঙ্কুভার সর্বাধিক পরিচিত।

বিশ্বের সুন্দরতম দেশ এর মধ্যে একটি কানাডা

দেশের বিভিন্ন অঞ্চল এবং প্রদেশ জুড়ে বিভিন্ন ল্যান্ডস্কেপ এবং সংস্কৃতির বৈচিত্র্যময় যেখানে কিছু অঞ্চল বরফের ক্ষেত্র এবং পর্বত এবং অন্যগুলি বিশ্বমানের সমুদ্র সৈকত এবং উপকূলরেখা। পর্যটকদের নিকট সর্বাধিখ পছন্দনীয় জায়গা নায়াগ্রা জলপ্রপাত এবং রকি পর্বতমালা।

কানাডায় পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় গন্তব্য সমূহ হলো: ভ্যাঙ্কুভার, টরন্টো, নায়াগ্রা জলপ্রপাত, ক্যালগারি, মন্ট্রিল, হ্যালিফ্যাক্স, কুইবেক সিটি ইত্যাদি। তাছাড়া, কানাডার সবচেয়ে দর্শনীয় এবং জনপ্রিয় প্রাকৃতিক আকর্ষণগুলির মধ্যে কয়েকটি হল কানাডিয়ান রকি মাউন্টেন পার্ক, ডাইনোসর প্রাদেশিক পার্ক, নাহান্নি ন্যাশনাল পার্ক রিজার্ভ, ক্যাবট ট্রেইল , নায়াগ্রা জলপ্রপাত।

বৈচিত্র্যময় সংস্কৃতি, জলবায়ু এবং ল্যান্ডস্কেপ ভ্রমনের জন্য কানাডা একটি আকর্ষণীয় গন্তব্য। কানাডার রাজধানী শহর অটোয়া পরিদর্শন করতে ভুলবেন না। সেখানে রাইডু খাল, কানাডিয়ান মিউজিয়াম অফ নেচার, কানাডিয়ান ওয়ার মিউজিয়াম, কানাডা এভিয়েশন অ্যান্ড স্পেস মিউজিয়াম এবং আরও অনেক কিছু আছে।

৫. যুক্তরাষ্ট্র:

মার্কিন যুক্তরাষ্ট্র এমন একটি দেশ যেখানে বৈচিত্র্যময় জাতি। সারা বিশ্ব থেকে মানুষ এখানে অভিবাসন করে, এবং এই লোকেদের অনেকেরই নিজস্ব পরিবার রয়েছে যারা জাতিগত এবং বর্ণগতভাবে বৈচিত্র্যময়। দেশটিতে বিভিন্ন ধর্ম, জাতি, সাংস্কৃতিক ঐতিহ্য এবং রাজনৈতিক বিশ্বাস রয়েছে যা দেশটিকে অনন্য করে তুলেছে। এমন একটি বহুসংস্কৃতির জীবনযাত্রার সাক্ষী হওয়া সত্যিই অসাধারণ।

সুন্দরতম দেশ যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫,০০০ এরও বেশি জাদুঘর রয়েছে। বিজ্ঞান কেন্দ্র থেকে ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ, আর্ট গ্যালারী থেকে যুদ্ধের স্মৃতিসৌধ ইত্যাদি। মার্কিন যুক্তরাষ্ট্রে আপনি যে শহরেই যান না কেন, সেখানে ঘুড়ার জন্য একটি যাদুঘর পাবেন। মার্কিন যুক্তরাষ্ট্র তার আইকনিক ল্যান্ডমার্কগুলির জন্য পরিচিত যেমন: দ্য স্ট্যাচু অফ লিবার্টি, হলিউড সাইন, গোল্ডেন গেট ব্রিজ ইত্যাদি।

আমেরিকা একটি বিশাল দেশ। দেশটি ফ্লোরিডার এভারগ্লেড থেকে কলোরাডোর পর্বত থেকে অ্যারিজোনার ক্যাকটাস আচ্ছাদিত জমি থেকে কানসাসের উন্মুক্ত কৃষিভূমি পর্যন্ত বিভিন্ন ধরণের বিভিন্ন প্রাকৃতিক দৃশ্যে ঘেরা।

৬. সুইজারল্যান্ড:

সুইজারল্যান্ডকে প্রাচীনকালে বলা হতো হেলভেটিয়। সুইজারল্যান্ডের সবচেয়ে বড় আকর্ষণ হল এর জমকালো ল্যান্ডস্কেপ। সুইজারল্যান্ডের প্রতিটি শহরের নিজস্ব স্বকীয়তা রয়েছে, বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য এবং তাদের অনন্য শহুরের জীবন। জুরিখ , বার্ন , জেনেভা এবং বাসেলের মতো শহরগুলি সুইজারল্যান্ড এর বৈচিত্র্যময় সংস্কৃতির একটি ভিন্ন দৃষ্টিকোণ সরবরাহ করে।

বিশ্বের সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি

জেনেভা হ্রদের বিস্তীর্ণ বিস্তৃতি থেকে, সিবার্গসির শান্ত বিচ্ছিন্নতা পর্যন্ত, সুইজারল্যান্ডের হ্রদগুলি মনোমুগ্ধকর দৃশ্যে ঘেরা।  শ্যাফহাউসেনের কাছে রাইন জলপ্রপাত রয়েছে, যা সমগ্র ইউরোপের বৃহত্তম সমতল জলপ্রপাত। 

ম্যাটারহর্ন সুইজারল্যান্ডের মহৎ প্রতীক হিসেবে বিশ্বজুড়ে সমাদৃত। ১৪,৬৯২ ফুটের একটি বিশাল উচ্চতায় দাঁড়িয়ে, এটি বিশ্বব্যাপী পর্বতারোহীদের চ্যালেঞ্জ করে। গন্ডোলা এবং ক্যাবল কার সিস্টেম পর্যটকদের জন্য এক পাহাড় থেকে অন্য পাহাড়ে যেতে এত সহজ করে তোলে। এছাড়াও, পাহাড়ের সুইস রেল ভ্রমণ আপনাকে সর্বোচ্চ চূড়া এবং সবচেয়ে দূরবর্তী পয়েন্টে নিয়ে যেতে পারে।

সুইজারল্যান্ডের সংস্কৃতি এবং বৈচিত্র্য, ল্যন্ডমার্ক, অতিথিপরায়ণ মানুষ, সুস্বাদু খাবার ইত্যাদি যা পর্যটকদের আকর্ষণ করে থাকে।

৭. নিউজিল্যান্ড:

নিউজিল্যান্ড নিঃসন্দেহে পৃথিবীর সবচেয়ে দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি। দেশটি দুটি প্রধান দ্বীপ এবং অনেক ছোট দ্বীপ নিয়ে গঠিত, নিউজিল্যান্ডের উত্তরে উপক্রান্তীয় বন, সমুদ্র সৈকত এবং উপকূলীয় দ্বীপ থেকে শুরু করে হিমবাহ, হ্রদ, তুষার আচ্ছাদিত পর্বত এবং বড় সমতল ভূমি আপনাকে মুগ্ধ করতে বাধ্য।

নিউজিল্যান্ড নিঃসন্দেহে পৃথিবীর সবচেয়ে দর্শনীয় দেশ

নিউজিল্যান্ড হল বিশ্বের অ্যাডভেঞ্চার ক্যাপিটাল, যেখানে বেশিরভাগ মানুষ বাংজি জাম্পিং, স্কাইডাইভিং এবং হোয়াইট-ওয়াটার রাফটিং উপভোগ করার সুযোগ রয়েছে। যেমন: কুইন্সটাউনে বাঙ্গি জাম্পিং, অকল্যান্ডের ওয়েটাকের রেঞ্জে অ্যাবসেইলিং, ওয়েইটোমোতে গুহা এবং ক্যানিয়িং, রোটোরুয়াতে জোর্বিং। এবং হোয়াইট ওয়াটার র‍্যাফটিং, জেট বোটিং, কায়াকিং, স্কাইডাইভিং, হেলি-স্কিইং ইত্যাদি।

পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি

নিউজিল্যান্ডে জনসংখ্যার মাত্র ৫% মানুষ। আর বাকি সব পশু। তাই নিউজিল্যান্ডে বিভিন্ন পশু যেমন: পেঙ্গুইন, সীল, তিমি এবং ডলফিন সহ বন্যপ্রাণী দেখার জন্য একটি দুর্দান্ত জায়গা। সবচেয়ে বিখ্যাত প্রাণী হল কিউই যা একটি আরাধ্য ছোট্ট উড়ন্ত পাখি। কিউই নিউজিল্যান্ডের জাতীয় প্রতীক।

৮. আয়ারল্যান্ড:

আয়ারল্যান্ডের সমৃদ্ধ সংস্কৃতি, মনোমুগ্ধকর সবুজ ল্যান্ডস্কেপ এবং অত্যাশ্চর্য দর্শনীয় স্থান, প্রাকৃতিক বিস্ময় সবগুলি এই দ্বীপ দেশটিতে পর্যটকদের কাছে জনপ্রিয় করে তুলেছে। আয়ারল্যান্ডে দেখার জন্য সেরা জায়গাগুলি হলো ডাবলিন, গালওয়ে, কিলার্নি, কর্ক, আরান দ্বীপপুঞ্জ, দ্য ক্লিফস অফ মোহের, কোনেমারা জাতীয় উদ্যান, উইকলো পর্বতমালা,ট্রলি, ওয়াটারফোর্ড, ডিঙ্গল উপদ্বীপ, ওয়েস্টপোর্ট, ইনিশোভেন উপদ্বীপ, ইত্যাদি।

আয়ারল্যান্ড একটি অন্যতম সুন্দর দেশ

দ্য ক্লিফস অফ মোহের আয়ারল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় একটি পর্যটন আকর্ষণ। প্রতি বছর এক মিলিয়নেরও বেশি পর্যটক এটিতে যায়। ক্লিফগুলি এত জনপ্রিয় যে এগুলি দেখতে মানুষ ১০০ মাইলেরও বেশি ভ্রমণ করে। একবার আপনি এই দৃশ্য দেখলে বুঝতে পারবেন কেন এত লোক এটি দেখার জন্য ঘন্টার পর ঘন্টা ভ্রমণ করে।

কিছু দেখার মতো দুর্গ হল কিলকেনি ক্যাসেল, ডাবলিন ক্যাসেল এবং বির ক্যাসেল। তাছাড়া, গ্যালওয়ে আয়ারল্যান্ডের সবচেয়ে প্রাণবন্ত শহরগুলির মধ্যে একটি। গালওয়ে আন্তর্জাতিক আর্টস ফেস্টিভ্যাল যা গালওয়েকে শিল্পের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র এবং একটি সাংস্কৃতিক পর্যটন গন্তব্যে পরিণত করেছে।

৯. ইন্দোনেশিয়া:

ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় দেশগুলির মধ্যে একটি। সেখানকার মানুষ, সংস্কৃতি, রীতিনীতি, সমুদ্র সৈকত, আগ্নেয়গিরি, এবং মন্ত্রমুগ্ধ ল্যান্ডস্কেপ দেশটিকে একটি নিখুঁত পর্যটন গন্তব্যে পরিণত করেছে। প্রায় ১৭,০০০ দ্বীপ এবং তাদের সংস্কৃতি, ইতিহাস, ডাইভিং, ট্র্যাকিং বা প্রকৃতির সৌন্দর্য্যের জন্য ইন্দোনেশিয়া একটি পর্যটক বান্ধব দেশ।

ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় দেশগুলির মধ্যে একটি সুন্দরতম দেশ

বালি ইন্দোনেশিয়ার সবচেয়ে বেশি ভ্রমণকৃত দ্বীপ। এখানে আপনি ডাইভিং অ্যাডভেঞ্চার, সুন্দর সৈকত, অত্যাশ্চর্য আগ্নেয়গিরি সেরা সমুদ্র সৈকত , আগ্নেয়গিরি জুড়ে কুয়াশাময় ট্রেক, উলুওয়াতু এবং তানাহ লটের মতো আশ্চর্যজনক বিখ্যাত স্থান দেখতে পাবেন। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক বালিতে আসে।

মাউন্ট ব্রোমো, এছাড়াও জাভা দ্বীপ ইন্দোনেশিয়াতে অবস্থিত আগ্নেয়গিরির ল্যান্ডস্কেপ আপনাকে মুগ্ধ করতে বাধ্য। লরেন্টজ, পাপুয়া দ্বীপে একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এর ৯৬৭৪ বর্গ মাইল জুড়ে রয়েছে ম্যানগ্রোভ, রেইনফরেস্ট, আলপাইন টুন্ড্রা এবং নিরক্ষীয় হিমবাহ সহ বহু বাস্তুতন্ত্রের আবাসস্থল। এর সর্বোচ্চ বিন্দু পুনকাক জায়া, হিমালয় এবং আন্দিজের মধ্যে সবচেয়ে উঁচু পর্বত।

১০. দক্ষিণ আফ্রিকা: পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ এর তালিকায় রয়েছে আফ্রিকা

আফ্রিকাকে দেখার জন্য শীর্ষ দেশগুলির মধ্যে একটি কারণ এর ইতিহাস, সংস্কৃতি, খাবার, বন্যপ্রাণী এবং সমুদ্র সৈকত আপনাকে মুগ্ধ করবে। দক্ষিণ আফ্রিকা এমন একটি দেশ যেখানে আপনি একদিনে বিগ 5 (হাতি, মহিষ, গণ্ডার, সিংহ এবং চিতাবাঘ) দেখার সুযোগ পাবেন। যে স্থানগুলিতে এসব প্রাণী দেখতে পাবেন: ক্রুগার ন্যাশনাল পার্ক, ফিন্দা গেম রিজার্ভ, পিলানেসবার্গ ন্যাশনাল পার্ক, অ্যাডো এলিফ্যান্ট ন্যাশনাল পার্ক ইত্যাদি।

আফ্রিকাতে দেখার জন্য শীর্ষ সুন্দর দেশগুলির মধ্যে একটি

জোহানেসবার্গ দক্ষিণ আফ্রিকার বৃহত্তম শহর। এই মানুষের চেয়ে বেশি গাছ রয়েছে এবং এখানে বিশ্বের বৃহত্তম মানবসৃষ্ট বনের আবাসস্থল। কেপটাউন, জোহানেসবার্গ এবং প্রিটোরিয়ার আশেপাশের বিভিন্ন জাদুঘর সহজেই পর্যটকদের বর্ণবৈষম্য সম্পর্কে শিক্ষিত করতে পারে। দক্ষিণ আফ্রিকায় প্রচুর সৈকত রয়েছে, কেপটাউন দেশের সেরা সৈকতের মধ্যে একটি। 

পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি
পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি

কেপ টাউন দক্ষিণ আফ্রিকার প্রতীকী শহর হিসাবে কাজ করে। শহরটি বাণিজ্যিক কেন্দ্র, ঔপনিবেশিক ছিটমহল এবং মনোরম পরিবেশের একটি মহাজাগতিক সংগ্রহ। ইতিহাসের এক ঝলক দেখার জন্য পর্যটকরা এই স্থানে ভিড় করেন।

পৃথিবীর সবচেয়ে সুন্দর কোনটি তা নির্দিষ্টভাবে বলা খুবই কঠিন। করণ প্রত্যেকটি দেশ এক একেক দিক দিয়ে অন্যন্য সুন্দর। তবে উপরের ১০টি দেশে সবচেয়ে বেশি পর্যটক প্রতিবছর ভ্রমণ করে থাকে। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ এই দেশগুলিতে ভ্রমণ করে, তাই এই দেশগুলিকে বিশ্বের সবচেয়ে সুন্দর দেশের তালিকায় রাখা হয়। 

আপনার মতে বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ কোনটি? কমেন্ট বক্সে জানন! আপনি যদি কোনো সুন্দর দেশে ভ্রমণ করে থাকেন তাহলে সেই দেশ সম্পর্কেও বলতে পারেন কমেন্ট বক্সে।

আরো পড়ুন:

বিশ্বের সবচেয়ে ছোট দেশের নাম কি?

Comments

2 responses to “পৃথিবীর সবচেয়ে সুন্দর ১০টি দেশের নাম কি? বিশ্বের সুন্দর দেশ কোনগুলি?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link