পরমাণু কি বা পরমাণু কাকে বলে? পরমাণু কিভাবে তৈরি হয়?

পরমাণু হলো রাসায়নিক উপাদানগুলির মৌলিক একক বা কণা, একটি পরমাণু অকল্পনীয়ভাবে ছোট, এ কারণেই একে আর ভাঙা যায় না।

সহজ ভাষায়, পরমাণু পদার্থের ক্ষুদ্রতম অংশ। আমরা জানি যে পরমাণুতে প্রোটন নিউট্রন এবং ইলেক্ট্রন থাকে।

পরমাণু প্রোটন, ইলেক্ট্রন এবং নিউট্রন দিয়ে তৈরি করা হয়। প্রোটন এবং নিউট্রন ক্লাস্টার পরমাণুর কেন্দ্রীয় অংশে একত্রে নিউক্লিয়াস নামে পরিচিত এবং ইলেক্ট্রনকে নিউক্লিয়াসের কক্ষপথ বলে।

পরমাণু কতটা ছোট?

পরমাণু কতটা ছোট তা আপনি কল্পনা করতে পারবেন না। যেমনঃ  একজন ১৫৫lb(pound) ব্যক্তির দেহে প্রায় ৭0000000000000000000000000000 পরমাণু রয়েছে। একজন ১৫৫lb ব্যক্তির দেহে প্রায় ৭ অক্টিলিয়ন পরমাণু রয়েছে। একজন ১৫৫lb ব্যক্তির দেহে প্রায় 7 বিলিয়ন বিলিয়ন পরমাণু রয়েছে। তাহলে একবার চিন্তা করুন পরমাণু কতটা ছোট!!



পরমাণু কিভাবে তৈরি হয়ঃ

পরমাণুগুলি প্রোটন এবং নিউট্রন এবং ইলেক্ট্রন দিয়ে গঠিত। প্রোটন এবং নিউট্রন নিউক্লিয়াস নামক কেন্দ্রীয় কোরে থাকে এবং ইলেক্ট্রনগুলি চারপাশে ঘুরতে থাকে, কেন্দ্রীয় নিউক্লিয়াসে নেতিবাচক চার্জযুক্ত ইলেক্ট্রন এবং ধনাত্মক চার্জযুক্ত প্রোটনের মধ্যে বৈদ্যুতিন চৌম্বকীয় শক্তি দ্বারা কক্ষপথে বসে থাকে। এটি অনেকটা কেন্দ্রস্থলে সূর্যের সাথে সৌরজগতের মতো এবং এর চারপাশে গ্রহগুলি ঘুরছে।



এগুলি “বিগ ব্যাং” এর ঠিক পরে গঠিত হয়েছিল যখন আমাদের জ্ঞানিত মহাবিশ্বের উৎপত্তি শুদ্ধ শক্তি থেকে কয়েক বিলিয়ন বছর আগে হয়েছিল। শক্তিটি প্রাথমিক কণায় রূপান্তরিত হয়েছিল যা থেকে প্রোটন এবং নিউট্রন গঠিত হয়েছিল। এগুলি থেকে বিভিন্ন উপাদানের পরমাণু তৈরি হয়েছিল।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link