ন্যানো টেকনোলজি কি ন্যানো টেকনোলজির ব্যবহার

ন্যানো টেকনোলজি কি এবং ন্যানোটেকনলজির ব্যবহার

ন্যানোটেকনোলজিকে সংক্ষেপে ন্যানোটেক বলা হয়। ন্যানো টেকনোলজি হল পারমাণবিক, আণবিক পর্যায়ে পদার্থের কারসাজি। 

১৯৯৯ সালের ২৯ শে ডিসেম্বর ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজিতে  আমেরিকান ফিজিকাল সোসাইটির একটি সভায় পদার্থবিদ রিচার্ড ফেনম্যানের “There’s Plenty of Room at the Bottom” এই শিরোনামের একটি বক্তৃতার মাধ্যমে মূলত ন্যানো টেকনোলজির বা ন্যানোসাইন্স এর ধারণা দিয়েছিলেন।

ন্যানো টেকনোলজি আজকাল একটি সাধারণ শব্দ হিসেবে পরিচিত হয়েছে, তবে আমরা অনেকেই এটি আমাদের দৈনন্দিন জীবনে যে আশ্চর্যজনক প্রভাব ফেলেছে তা বুঝতে পারি না। ন্যানোটেকনোলজি যেভাবে আমাদের জীবনকে আরও সহজ করে দিয়েছে যেমনঃ মেডিসিন ( সুস্থ্য কোষগুলোকে কোনোপ্রকার আঘাত না করে ক্যান্সারকে হত্যা কারা), কম্পিউটারিং (সুপার AI ব্যবহার করে কোয়ান্টাম কম্পিউটার), যোগাযোগে, মহাকাশযাত্রার দুর্দান্ত অগ্রগতি, আশ্চর্যজনক ডিজাইন তৈরি করা আরও নাানা ধরণের সুযোগ-সুবিধা আমরা পাচ্ছি ন্যানো টেকনোলজির কল্যাণে।



এটি শক্তি, অস্ত্র, পেইন্টস, জামাকাপড় ইত্যাদির নতুন ক্ষেত্রগুলি ন্যানো প্রযুক্তির আওতায় চলে আসছে কোনও দিন হয়তো সবকিছু ন্যানো প্রযুক্তি বিপ্লবের একটি অংশ হয়ে উঠবে।

এটি দ্রুত সম্প্রসারণের ক্ষেত্রও। উচ্চতর শক্তি, হালকা ওজন, বর্ধিত তড়িৎ পরিবাহিতা এবং রাসায়নিক ক্রিয়াকলাপের মতো বৃহৎ আকারের সমতুল্যের তুলনায় উন্নত বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে বিজ্ঞানীরা এবং প্রকৌশলীরা ন্যানোস্কেলে উপকরণ তৈরিতে দুর্দান্ত সাফল্য অর্জন করছেন।

ন্যানো প্রযুক্তির কিছু গুরুত্বপূর্ণ ব্যবহারঃ

১. ঔষধ ক্ষেত্রেঃ

বর্তমান সময়ে গবেষকরা আপনার দেহের অসুস্থ কোষগুলিকে সরাসারি ড্রাগ সরবারাহ করে এগুলোকে সরিয়ে ফেলছে মূলত ক্যানসার চিকিৎসায় বেশি ব্যবহার হচ্ছে। ভবিষ্যতে, ন্যানোমেডিসিন আণবিক ন্যানোপ্রযুক্তিতে উপকৃত হবে। ন্যানোসায়েন্স অ্যাপ্লিকেশনগুলির চিকিৎসা ক্ষেত্রের অনেকগুলি অনুমানিত সুবিধা রয়েছে এবং সমস্ত মানব জাতির জন্য সম্ভাবনাময়।

২. ইলেক্ট্রনিক্স ক্ষেত্রেঃ

ন্যানো টেকনোলজির সাহায্যে বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে এবং তাদের বিদ্যুতের ব্যবহারের পাশাপাশি ওজন হ্রাস পাচ্ছে। ন্যানো প্রযুক্তির ব্যবহারের ফলে ইলেক্ট্রনিক ক্ষেত্র সম্ভাবনাময় হয়ে উঠেছে।

৩. খাদ্যঃ

খাদ্য বিজ্ঞানের পাশাপাশি, খাদ্য কীভাবে বাড়ানো যায এবং প্যাকেজ করা হয় তা নিয়ে ন্যানোপ্রযুক্তির উল্লেখযোগ্য ব্যবহার রয়েছে। আমরা যে চিপস এর প্যাকেজ দেখি এটাতেও ন্যানো প্রযুক্তির ব্যবহার রয়েছে। শুধুমাত্র খাবারের স্বাদেই নয়, খাদ্য সুরক্ষায় এবং খাদ্য সরবরাহ করে এমন স্বাস্থ্য উপকারগুলিতেও একটি পার্থক্য আনবে ভবিষ্যত প্রজন্মে।

৪. জ্বালানি কোষঃ

ন্যানোটেকনোলজির সাহায্যে মিথেনলের মতো জ্বালানী থেকে হাইড্রোজেন আয়ন তৈরি করতে এবং জ্বালানী কোষগুলিতে ব্যবহৃত অনুঘটকদের ব্যয় হ্রাস করতে ব্যবহার করা হচ্ছে।

৫. স্পেসঃ

ওজন কম হালকা স্পেসক্র্যাফট ডিজাইনের জন্য ন্যানোপ্রযুক্তি ব্যবহৃত হয়। এমনকি স্পেস লিফ্টের জন্য কেবলগুলি ন্যানো প্রযুক্তি ব্যবহার করে ডিজাইন করা হচ্ছে।



আরও যে ক্ষেত্রগুলোতে ন্যানো টেকনোলটি প্রতিনিয়ত অবদান রেখে যাচ্ছেঃ

  • ব্যাটারি তৈরিতে
  • সৌর কোষ তৈরিতে
  • রাসায়নিক সেন্সর
  • কাপড়
  • ক্রীড়া সামগ্রী
  • পরিষ্কার জল

ন্যানো প্রযুক্তির ভবিষ্যতঃ

ভবিষ্যতে, ন্যানোটেকনোলজি দীর্ঘায়ু ও চিকিৎসা ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করবে। রোগীদের নির্মূল করার পাশাপাশি ব্যক্তিদের সুস্থ রাখার জন্য সরাসরি মানবদেহে প্রবেশকারী রক্তকণিকার আকার হবে এমন ডিভাইসগুলির বিকাশ হবে।জ্বালানী কোষ এবং ফটোভোলটাইক কোষ তৈরি করা বা ভারী ধাতব, সায়ানাইড এবং পরিবেশের ক্ষতিগ্রস্থ অন্যান্য পদার্থগুলি অপসারণের জন্য প্রতিবেদন অনুযায়ী ন্যানোটেকনোলজিও পরিবেশের জন্য সম্ভাব্যময় হবে। খাদ্য বিজ্ঞানে, ন্যানো প্রযুক্তির ব্যবহার ফল এবং শাকসব্জীগুলির জীবনকে দীর্ঘায়িত করতে আরও উন্নত প্রযুক্তি বিকাশ হবে।

ন্যানোটেকনোলজি সমৃদ্ধ হওয়ার প্রধান কারণ হল এটি ব্যবহারের ফলে মানুষের জীবন আরও সহজ হয়ে উঠেছে।

Read More:

বায়োইনফরম্যাটিক্স কী এবং ব্যাখ্যা

ক্রায়োসার্জারি কি ? |WHAT IS CRYOSURGERY

Comments

2 responses to “ন্যানো টেকনোলজি কি এবং ন্যানোটেকনলজির ব্যবহার”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link