সামাজিকীকরণ কি এবং সামাজিকীকরণ প্রক্রিয়া বলতে কি বুঝায়?

সামাজিকীকরণ কি এবং সামাজিকীকরণ প্রক্রিয়া বলতে কি বুঝায়?

একজন ব্যক্তিকে সমাজে অন্তর্ভুক্ত করার নাম সামাজিকীকরণ। সামাজিকীকরণ একটি শিক্ষণ প্রক্রিয়া যা জন্মের পরেই শুরু হয়। অর্থাৎ সামাজিকীকরণ হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনো ব্যক্তি মানুষের আচরণের প্রচলিত নিদর্শনগুলি অর্জন করে। প্রতিটি ব্যক্তি নিজেকে সেই পরিস্থিতি ও পরিবেশের সাথে সামঞ্জস্য করার চেষ্টা করে যা মূলত সমাজের দ্বারা নির্ধারিত হয় যার দ্বারা সে একজন সমাজীক জীব বা সদস্যে পরিণত হয়। তাছাড়া সামাজিকীকরণ হল কোনো ব্যক্তির সংস্কৃতি জানার প্রক্রিয়া এবং এর মধ্যে কীভাবে বাঁচতে হয় তা শিখতে পারে।

অগবার্ন(Ogburn) এর মতে; ”সামাজিকীকরণ হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে ব্যক্তি গোষ্ঠীর নিয়ম মেনে চলতে শেখে।”

কলে(Colley) এর মতে; ”সামাজিকীকরণ একটি সামাজিক প্রক্রিয়া যার মাধ্যমে একজন ব্যক্তি নিয়মগুলি শিখার মাধ্যমে এবং অন্যের কাছ থেকে নিজের স্ব সম্পর্কে জেনে নিজের স্বভাব বিকাশ করে।”

যে প্রক্রিয়ায় জন্মের পর থেকে মানবশিশু সমাজের নিয়মকানুন ও রীতিনীতি শিখতে থাকে, সেই প্রক্রিয়াকেই সামাজিকীকরণ প্রক্রিয়া বলে।




একটি শিশু যখন পৃথিবীতে আসে, তখন সে কোনও সংস্কৃতি ছাড়াই জন্মগ্রহণ করে। তাকে ধীরে ধীরে সমাজে গোষ্ঠীগুলির দ্বারা একটি সামাজিক সত্তায় রূপান্তরিত করা হয়। শৈশব হল একটি শিশুর সবচেয়ে তীব্র এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিকীকরণের সময়কাল।  অনুকরণের মাধ্যমে একটি শিশু অনেকগুলি সামাজিক আচরণের ধরণগুলি শেখে। ভাষা এবং উচ্চারণ শিশু কেবল অনুকরণের মাধ্যমে অর্জন করে। বাচ্চা বয়সে বড় হওয়ার সাথে সাথে শিশু তার প্রকৃতি সম্পর্কে জানতে পারে যা তার চাহিদা পূরণ করে এবং অন্যান্য বিষয়গুলো জানার মাধ্যমে একটি শিশু সনাক্তকরণের প্রক্রিয়া বৃদ্ধি পায়।




সামাজিকীকরণে পরিবারকে সবচেয়ে শক্তিশালী বাহন বলা হয়:

সামাজিকীকরণে পরিবার সর্বাপেক্ষা শক্তিশালী বাহন। কেননা পরিবারে বসবাস করতে গিয়ে শিশু পরিবারের সদস্যদের প্রতি আবেগ, অনুভূতি, শ্রদ্ধা ও ভালোবাসা জাগিয়ে তোলে। খাদ্যাভ্যাস, পোশাক-পরিচ্ছদ, ধর্মচর্চা, শিক্ষাগ্রহণ প্রভৃতি বিষয় সম্পর্কে পারিবারিক সংস্কৃতির প্রতিফলন সরাসরি ব্যক্তির ওপর পড়ে।

সামাজিকীকরণ এর গুরুত্ব:

ব্যক্তিত্ব গঠনের প্রক্রিয়ায় সামাজিকীকরণ গুরুত্বপূর্ণ। সামাজিকীকরণের প্রক্রিয়াটির মাধ্যমে মানুষ একটি সামাজিক ব্যক্তি হয়ে ওঠে এবং ব্যক্তিত্ব অর্জন করে। সঠিক সামাজিকীকরণের মাধ্যমে একটি সমাজের মধ্যে অভিন্নতা দেখা দিতে পারে। একটি সমাজের লোকেরা যদি একই সামাজিকীকরণ পরিবেশ পায় তাহলে সেখানকার মানুষের একই বিশ্বাস ও প্রত্যাশা নিয়ে বেড়ে ওঠে।মানুষ বিভিন্ন সামাজিক দল এবং বিভিন্ন সামাজিক পরিস্থিতিতে বাস করতে হয়। নিজের জীবনের নতুন পদ্ধতিতে সামঞ্জস্য করার জন্য মানুষ জীবনের কৌশলগুলি শিখতে হয়, আর সে কৌশলগুলো সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে অর্জন করে থাকে।




সামাজিকীকরণ প্রক্রিয়াটি সারাজীবন বিদ্যমান থাকে। এই প্রক্রিয়ার মাধ্যমে একটি শিশুকে সমাজের একজন দরকারী পরিপূর্ণ সদস্যে পরিণত করে এবং তাকে সামাজিক পরিপক্কতা প্রদান করে। 

Comments

One response to “সামাজিকীকরণ কি এবং সামাজিকীকরণ প্রক্রিয়া বলতে কি বুঝায়?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

x
Share via
Copy link