//ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন | free blogger website
ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন | free blogger website Save

ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন | free blogger website

ব্লগার এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ব্লগার এর সকল ফিচার সহজ হওয়াই যেকেউ চাইলেই তার নিজস্ব একটি ফ্রি ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন।

আপনি হয়তো সচারচর সোশ্যাল মিডিয়াতে নানা ধরনের পোস্ট বা লেখালেখি করে থাকেন এবং আপনার বন্ধুরা আপনাকে আরও উৎসাহ করে আপনার লেখা প্রকাশ করতে। তাহলে আপনার জন্য একটি সহজ প্লাটফর্ম হতে যাচ্ছে ব্লগার/blogger। যেখানে আপনি নিয়মিত আপনার আর্টিকেল বা পোস্ট লিখতে পারবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করে ভালা রেসপন্স পেতে পারেন। আর আপনি যদি প্রফেশনালি ব্লগিং করতে চান তাহলে প্রথমেই ব্লগার এর মাধ্যমে শুরু করে এখান থেকে ব্লগিং এর অভিজ্ঞতা নিতে পারেন এবং পরবর্তীতে আপনি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে  ডোমেন ও হোস্টিং ক্রয় করে প্রফেশনালি ব্লগ শুরু করতে পারবেন।

Related Article : ব্লগিং কিভাবে শুরু করবো | ব্লগিং শুরু করার সকল গাইডলাইন?

আপনি ব্লগারেও আপনার প্রফেশনাল ওয়েবসাইট শুরু করতে পারবেন, তারজন্য আপনার একটি ডোমেন ক্রয় করা লাগবে। তার বিস্তারিত তথ্য আমরা এই আর্টিকেল এ জেনে নিব।

বাড়তি কথা বলে চলুন আমরা জেনে নেই কিভাবে ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করব:

ব্লগার/blogger এ একটি ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমেই আপনার একটি গুগল একাউন্ট লাগবে অর্থাৎ একটি জিমেইল প্রয়োজন হবে। যদি আপনার জিমেইল একাউন্ট না থাকে তাহলে জিমেইল একাইন্ট তৈরি করে ফেলুন।

আপনার যদি ইতিমধ্যেই গুগল/জিমেইল একাউন্ট থাকে তাহলে blogger.com লিংকটিতে ক্লিক করে ব্লগার একাউন্ট এ যান এবং আপনার জিমেইল একাউন্ট দিয়ে লগইন করে নিন। লগইন করার পর আপনাকে ব্লগার এর ড্যাশবোর্ড নিয়ে যাবে, নিচের ছবিটি দেখুন;

ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন
  • Save

উপরের ছবিটির মতো আসবে, আপনি Create New Blog এ ক্লিক করার সাথে সাথে নিচের ছবিটির মতো আবার আরেকটি নিউ পেইজ আসবে;

free blogger website
  • Save

এখানে দেখতে পাচ্ছেন যে, Title, Address and Theme এখানের Title এ আপনার ব্লগ যে নামে খোলতে চাচ্ছেন ঐ নামটি(যেমন: Travel Tips)  টাইপ করুন। তারপর Address জায়গায় ছোট হাতের আপনার ব্লগের নাম টাইট করুন(traveltips) যদি আপনার ব্লগের নামটি কেউ ইতিমধ্যে না নিয়ে থাকে তাহলে আপনি এই নামে ব্লগটি শুরু করতে পারবেন।



Theme এর জায়গায় আপনার পছন্দ মতো একটি থিম পছন্দ করে নিন পরবর্তীতে আপনি থিম পরিবর্তন করতে পারবেন। সবকিছু টাইপ করার পর Create Blog এ টাইপ করুন। এখন আপনার ব্লগটি তৈরি হয়ে গেছে, নিচের ছবিটির মতো আপনার ড্যাশবোর্ডটি দেখাবে;

ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন
  • Save
এখন আপনি আপনার ব্লগের সকল সেটিং কর্যক্রম সম্পন্ন করতে হবে তার জন্য আপনি আপনার ব্লগের সেটিং অপশনে ক্লিক করুন এবং আপনার ব্লগের ডেসক্রিপশন লিখে নিন এবং গুগল সার্চ ইন্জিন ভিজিবল yes করে নিন। নিচের ছবিটিতে লক্ষ করুন এবং টিক চিহ্ন স্থানে ক্লিক করে যাবতীয় তথ্য দিয়ে দিন।

  • Save

আপনার ব্লগ একন সম্পূর্ণভাবে প্রস্তত পোস্ট বা আর্টিকেল প্রকাশ করতে। প্রতিদিন আপনি আপনার ব্লগে আর্টিকেল প্রকাশ করতে থাকুন এবং প্রায় ২০/২৫ টা আর্টিকেল পাবলিশ করার পর আপনি আপনার ব্লগের ডিজাইন করে নিন। 



আপনার ব্লগার ব্লগে কিভাবে পোস্ট করবেন?

New Post এ ক্লিক করার পর নিচের ছবিটির মতো একটি ইন্টাফেস পাবেন যেখানে টাইটেলের স্থানে আপনার পোস্টের নাম দিবেন এবং নিচের লেখার স্থানে আপনি আপনির আর্টিকেল সম্পর্কে বিস্তারিত লিখে নিবেন।

ব্লগার দিয়ে ফ্রি ওয়েবসাইট তৈরি করুন
  • Save

আমি ব্যক্তিগতভাবে আপনাকে Recommend/উৎসাহ করছি Shohag360(Bengali)  এই ইউটিউব চ্যানেলটিতে খুব ভালোভাবে ভিডিও দেওয়া আছে আপনি আপনার ব্লগের থিম কিভাবে সুন্দরভাবে ডিজাইন করবেন।

আপনার ব্লগটিতে কিভাবে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করবেন, তারজন্য আপনাকে একটি ডোমেন নেম ক্রয় করা লাগবে এবং আপনার ডোমেনটিকে আপনার ব্লগে যুক্ত করতে হবে।

আসুন দেখে নিই কিভাবে একটি হোস্টেড ডোমেন এড করবেন:

আপনার ডোমেন ক্রয় করার পর আপনি আপনার ব্লগের সেটিং অপশনে যাবেন আপনার ব্লগ এড্রেসটি ইডিট এ ক্লিক করবেন এবং Set up a third-party URL for your blog এ ক্লিক করে আপনার ক্রয়কৃত ডোমেন নেম বসাবেন তারপর সেভ করবেন। নিচের ছবিটি দেখুন;

  • Save

এখন আপনি আপনার ডোমেন ডে কোম্পানি থেকে ক্রয় করেছেন ঐ একাউন্ট এ গিয়ে My product এ ক্লিক করবেন এবং তারপর DNS এ ক্লিক করলে আপনার ডোমেন নেম এর DNS management পেয়ে যাবেন সেখানে থেকে নেমসার্ভার সেট করে নিতে হবে। আপনি এই ভিডিওটি দেখে নিন, বুঝতে আরো সহজ হবে।



গুগল অ্যাডসেন্সের সাহায্যে আপনার ব্লগকে মনিটাইজ কিভাবে করবেন?

আপনার ব্লগটি তৈরির পর ভালো মানের কন্টেন্ট প্রকাশ করতে থাকুন এবং যখন আপনার কন্টেন্ট প্রায় ৪০/৫০ টি হয়ে যাবে তখন আপনি গুগল অ্যাডসেন্সের জন্য আবেদন করতে পারবেন। তবে মনে রাখবেন গুগল অ্যাডসেন্স এ মনিটাইজ করার পূর্বে আপনার ব্লগের একটি হোস্টেড ডোমেন সংযোগ  করবেন এবং সকল প্রয়োজনীয় পেজ তৈরি করে নিবেন, যেমন: Privacy Policy, Disclaimer, Contact us, About us ইত্যাদি। সবকিছু সঠিকভাবে করার পরই আপনি অ্যাডসেন্সের জন্য এপ্লাই করবেন এবং খুব দ্রুতই রেসপন্স পাবেন।

আপনি আপনার ব্লগে যে শুধু অ্যাডসেন্সের এর মাধ্যমে আয় করতে পারবেন তা নয় কিন্তু আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং ও সিপিএ মার্কেটিং করে প্র্রচাুর আয় করতে পারবেন।

ব্লগার দিয়ে একটি ফ্রি ব্লগ করার সুবিধা সমূহ:
  • বিনমূল্যে একটি সাবডোমেন পাচ্ছেন।
  • গুগল ব্লগার/Google Blogger দিয়ে ব্লগ তৈরি করা খুবই সহজ, কোনও প্রকার কোডিং ছাড়াই যেকোনও সাধারণ ব্যক্তি এটি পরিচালিত করতে পারবে।
  • ব্লগার হলো গুগলের একটি জনপ্রিয় প্লাটফর্ম সুতারাং আপনি এটাকে বিশ্বাস করতে পারেন।
  • ব্লগারে আপনি আপনার কাস্টম ডোমেন ব্যবহার করতে পারছেন ফ্রিতে।
  • ব্লগারে অনেক ধরনের ফ্রি টেমপ্লেট বা থিম রয়েছে যা সত্যিই খুব দৃষ্টিনন্দন, আপনি যেকোনও একটি ব্যবহার করে আপনার ব্লগ শুরু করতে পারেন।
  • আপনি আপনার ব্লগার একাউন্টে এডসেন্স বসাতে বা মনিটাইজ করতে পারেন যা আপনার আয়ের উৎস্য হয়ে উঠবে।

যদি আপনি প্রফেশনালি ব্লগিং করতে চান তাহলে আপনি হোস্টেড ডেমেন ও হোস্টিং দিয়ে শুরু করবেন যার ফলে খুব সহজেই সফলতা পাবার সম্ভাবনা আছে। ব্লগার বা অন্যান্য ফ্রি সাবডোমেন ব্যবহার করে আপনি আপনার মেধাকে বা দক্ষতাকে বাড়ানোর জন্য চেষ্টা করতে পারেন।