//ব্যবসায় পরিবেশ কি বা ব্যবসায় পরিবেশ কাকে বলে?
ব্যবসায় পরিবেশ কি বা ব্যবসায় পরিবেশ কাকে বলে? Save

ব্যবসায় পরিবেশ কি বা ব্যবসায় পরিবেশ কাকে বলে?

ব্যবসায়ের পরিবেশ হলো একটি ব্যবসায়কে প্রভাবিত করে এমন সমস্ত বাহ্যিক এবং অভ্যন্তরীণ কারণগুলির সমষ্টি। যেমন: কর্মচারী, গ্রাহকদের চাহিদা এবং প্রত্যাশা, পরিচালনা, ক্লায়েন্ট, সরবরাহকারী, মালিক, সরকার কর্তৃক কার্যক্রম, প্রযুক্তির উদ্ভাবন, সামাজিক প্রবণতা, বাজারের প্রবণতা, অর্থনৈতিক সমষ্টি, প্রাকৃতিক অবস্থা ইত্যাদি। এই কারণগুলি ব্যবসায় এবং ব্যবসায় পরিস্থিতিকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

সুতরাং, পরিবেশের যেসব উপাদান ও অবস্থার মাধ্যমে ব্যবসায়ের কার্যাবলিকে প্রভাবিত করে, তাদের সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে। পরিবেশের বিভিন্ন প্রকৃতিক ও অপ্রাকৃতিক উপাদানের কারণে ব্যবসায় ব্যাপকভাবে প্রভাবিত হয়, এসব উপাদনগুলি ব্যবসায়ের জন্য অনুকুল হতে পারে, আবার প্রতিকূল বা ক্ষতির কারণও হতে পারে। কিন্তু কোনো ব্যবসায় কখনো এসব উপাদানগুলি এড়িয়ে চলতে পারে না।

ব্যবসায় পরিবেশ যে কোনও ব্যবসায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক। ব্যবসায় পরিবেশের উপর নির্ভর করে অনেক ধরনের ব্যবসায় গড়ে উঠে। যেমন: আমাদের দেশে পাট চাষ ভালো হয় যার ফলে পাঠ শিল্প গড়ে উঠেছে, আবার মধ্যপ্রাচ্যের দিকে তেল খনি থাকায় তেল শিল্প গড়ে উঠেছে, আমেরিকা প্রযুক্তি দিয়ে এগিয়ে থাকায় তারা প্রযুক্তি নির্ভর শিল্প করছে। সুতরাং, বলা যায় যে ব্যবসায় পরিবেশের উপর ভিত্তি করে নান ধরণের ব্যবসার সৃষ্টি হয়।

ব্যবসায় পরিবেশ ২ প্রকার: 

  1. অভ্যন্তরীণ পরিবেশ /Internal Environment
  2. বাহ্যিক পরিবেশ /External Environment

১. অভ্যন্তরীণ পরিবেশ:

অভ্যন্তরীণ পরিবেশ ব্যবসায়ের পরিবেশের এমন উপাদান যা ব্যবসায়ের অভ্যন্তরে উপস্থিত থেকে ব্যবসায়কে প্রতক্ষভাবে বা সরাসরি ক্রিয়াকলাপ এবং সিদ্ধান্তগ্রহণে প্রভাবিত করে কিন্তু ব্যবসায় প্রতিষ্ঠান কর্তৃক তা নিয়ন্ত্রণযোগ্য তখন তাকে ব্যবসায়ের অভ্যন্তরীন পরিবেশ বলা হয়।

Rickly W. Griffin এর মতে  “সংগঠনের ভেতরের অবস্থা ও শক্তিসমূহকে অভ্যন্তরীণ পরিবেশ বলে”

যেমন:মানব সম্পদ, আর্থিক এবং বিপণন সংস্থান, পরিকল্পনা এবং নীতিসমূহ, শ্রম ব্যবস্থাপনা, সাংগঠনিক কাঠামো, অবকাঠামোর গুণমান এবং আকার, মালিক এবং শেয়ারহোল্ডারগণ, কর্মচারী, প্রাতিষ্ঠানিক সংস্কৃতি. ইত্যাদি।

২. বাহ্যিক পরিবেশ:

বাহ্যিক পরিবেশ ব্যবসায় পরিবেশের এমন উপাদান যা ব্যবসায়ের বাহিরে থেকে ব্যবসায়ের কার্যক্রমকে পরোক্ষভাবে প্রভাব বিস্তার করে, ব্যবসায়ের পক্ষে তা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় কিন্তু হ্রাস করতে পারে, তখন তাকে বাহ্যিক পরিবেশ বলে।

Rickly W. Griffin এর মতে “বাইরের যা কিছু সংগঠনে প্রভাব বিস্তার করে তাকে বাহ্যিক পরিবেশ বলে”

যেমন: অর্থনৈতিক পরিস্থিতি, আইন, আশেপাশের অবকাঠামো এবং গ্রাহকের চাহিদা,  রাজনৈতিক, প্রযুক্তি, প্রাকৃতিক, সামাজিক ইত্যাদি।

ব্যবসায় পরিবেশের উপাদান সমূহ:

  1. প্রাকৃতিক পরিবেশ
  2. অর্থনৈতিক পরিবেশ
  3. সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ
  4. রাজনৈতিক পরিবেশ
  5. আইনগত পরিবেশ
  6. প্রতিক্তিগত পরিবেশ