//ব্যবসায়ের কার্যাবলী বর্ণনা করো | ব্যবসায় কার্যাবলী কি কি আলোচনা কর?
ব্যবসায়ের কার্যাবলী বর্ণনা করো | ব্যবসায় কার্যাবলী কি কি আলোচনা কর? Save

ব্যবসায়ের কার্যাবলী বর্ণনা করো | ব্যবসায় কার্যাবলী কি কি আলোচনা কর?

মুনাফা অর্জনের উদ্দেশ্যে উৎপাদন ও বণ্টন সংক্রান্ত সকল বৈধ্য অর্থনৈতিক কার্যক্রমকে ব্যবসায় বলে। 

ব্যবসায়ের কার্যাবলী সমূহ:

  1. উৎপাদন
  2. ক্রয়
  3. বিক্রয়
  4. অর্থসংস্থান
  5. পরিবহন
  6. গুদামজাতকরণ
  7. বিজ্ঞাপন ও প্রচার
  8. বিমা
  9. হিসাবরক্ষণ
  10. প্রমিতকরণ ও পর্যায়িতকরণ
  11. পণ্যের মোড়কীকরণ
  12. বাজার গবেষণা ও পণ্য উন্নয়ন

১. উৎপাদন: যেকোনো ব্যবসায়ের প্রথম ও প্রধান কাজ হলো উৎপাদন করা। আমরা জানি শিল্পকে উৎপাদনের বাহন বলা হয় অর্থাৎ শিল্পের প্রক্রিয়ার মাধ্যমে পণ্যদ্রব্য উৎপাদিত হয়। প্রকৃতি হতে সম্পদ আহরণ করে তা মানুষের ব্যবহারের উপযোগ সৃষ্টি করাই হলো উৎপাদন।

২. ক্রয়: ব্যবসায়ের কার্যক্রম বা উৎপাদন প্রক্রিয়া সচল রাখতে বিভিন্ন ধরনের কাঁচামাল ও পণ্যসামগ্রী কয় করতে হয়।

৩. বিক্রয়: বিক্রয় ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ শাখা যার মাধ্যমে অর্থের বিনিময়ে পণ্যের মালিকানা হস্তান্তর করা হয়।

৪. অর্থসংস্থান: ব্যবসায় গঠন ও পরিচালনার জন্য অর্থের প্রয়োজন। নিজস্ব মূলধন বা ঋণ নিয়ে ব্যবসায়ের প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা একটি গুরুত্বপূর্ণ কাজ।

৫. পরিবহন: ব্যবসায়ের উৎপাদিত পন্য সামগ্রী এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করার জন্য পরিবহন একটি বড় ভূমিকা পালন করে। তাছাড়া ব্যবসায়ের কাঁচামাল, যন্ত্রপাতি আনা নেওয়ার জন্য পরিবহনের প্রয়োজন হয়।

৬. গুদামজাতকরণ: ব্যবসায়ের উৎপাদিত পণ্যদ্রব্য সংরক্ষণের জন্য গুদামজাতকরণ করা খুবই গুরুত্বপূর্ণ কাজ। আমরা দেখতে পাই যে এক মৌসুমের দ্রব্য অন্য মৌসুমেও পাওয়া যায় আর তা সম্ভব হয়েছে কেবল গুদামজাতকরণের প্রক্রিয়।

৭. বিজ্ঞাপন ও প্রচার: ব্যবসায়ের উৎপাদিত প্রণ্যদ্রব্য সম্পর্কে ক্রেতাদের অবহতি করা বা জানানোর জন্য বিজ্ঞাপন ও প্রচার কার্য করা খুবই গুরুত্বপূর্ণ কাজ। আমরা টেলিভিশনে দেখতে পাই, নানান ধরনের পণ্যের সম্পর্কে বিভিন্ন প্রতিষ্ঠান বিজ্ঞাপন বা প্রচার করছে। বিজ্ঞাপন পণ্যের জ্ঞানগত উপযোগ সৃষ্টি করে।

৮. বিমা: যেকোনো ব্যবসায়ে ঝুঁকি বিদ্যমান। ব্যবসাযের ঝুঁকি হ্রাস করতে বা কমাতে বিমা গ্রহণ একটি গুরুত্বপূর্ণ কাজ।

৯. হিসাবরক্ষণ:

ব্যবসায়ের হিসাবরক্ষণ করা একটি মৌলিক কাজ। ব্যবসায়কে সঠিকভাবে পরিচালনা করার জন্য ব্যবসায়ের দৈনন্দিন ব্যবসায়িক লেনদেনসমূহ হিসাবরক্ষণ করতে হয়।

১০. প্রমিতকরণ ও পর্যায়িতকরণ: ব্যবসায়ের পণ্যদ্রব্যের আকার, ওজন ও গুণাগুণ অনুসারে মান নির্ধান করতে হয় এবং প্রণ্যের প্রকৃতি অনুযায়ী পণ্যকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করা ব্যবসায়ের খুবই গুরুত্বপূর্ণ কাজ। যেমন: বাজারে ৫০০ টাকা মূল্যের স্যম্পু পাওয়া যায় আবার ৫ টাকা মূল্যেরও স্যম্পু পাওয়া যায়। এটি করা হয় মূলত ক্রেতার ক্রয়-বিক্রয়ের সুবিধার্থে।

১১. পণ্যের মোড়কীকরণ: পণ্যের মোড়কীকরণ করা হয় মূলত পণ্যকে সুরক্ষিত রাখতে এবং ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে। তাছাড়া, পণ্য মোড়কীকরণ ভিতরে পণ্য রক্ষা করার জন্য কাজ করে। যেকোনো পণ্য তৈরির মূল লক্ষ্য হল গ্রাহকদের আকর্ষণ করা এবং তাদের আপনার পণ্যটি কিনতে উৎসাহিত করা। যেহেতু ক্রেতাদের প্রথম নজর পণ্যের মোড়কীকরণের উপর পড়ে তাই পণ্যের মোড়কীকরণের কাজ খুবই আকর্ষণীয় এবং উন্নতমানের হওয়া প্রয়োজন।

১২. বাজার গবেষণা ও পণ্য উন্নয়ন: বর্তমানে ব্যবসায় খুবই প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে অর্থাৎ যে প্রতিষ্ঠান ভালো মানের পণ্য উৎপাদন করে গ্রাহকরা সেই পণ্য ক্রয়ে বেশি আগ্রহ প্রকাশ করে। তাই পণ্য উৎপাদনের পূর্বে বাজার গবেষণা করে পণ্যের মান উন্নয়ন করতে হবে।