//বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?
বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি? Save

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম কি?

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নাম বাংলাদেশ ব্যাংক/Bangladesh Bank.

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ ব্যাংকটি পাকিস্তানের স্টেট ব্যাংকের(ঢাকা শাখা) সকল মূলধন এবং দায়বদ্ধতা নিয়ে কাজ শুরু করেছিল। বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়টি মতিঝিলে অবস্থিত। এটি ছাড়াও বাংলাদেশ ব্যাংকের মোট ৮টি শাখা অফিস রয়েছে; সদরঘাট(ঢাকা শহর), চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বগুড়া, রংপুর ও বরিশালে।

বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক হিসাবে বাংলাদেশ ব্যাংক সাধারণ জনগণের জন্য যে কোনো ব্যাংকিং সম্পর্কিত সমস্যার অভিযোগ করার জন্য একটি ডেডিকেটেড হটলাইন(১৬২৩৬) প্রবর্তন করেছে। তাছাড়াও এটি বিশ্বের প্রথম কেন্দ্রীয় ব্যাংক যা “গ্রিন ব্যাংকিং নীতি” চালু করে।




বাংলাদেশ ব্যাংকের কার্যাবলী কি কি:

• দেশের পক্ষে মুদ্রা ইস্যু করে।
• আর্থিক নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করে থাকে।
• ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ ও তদারকি করার কাজে নিয়োজিত থাকে।
• অভ্যন্তরীণ আর্থিক বাজারের প্রচার ও বিকাশে প্রতিনিয়ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।
• দেশের আন্তর্জাতিক রিজার্ভ পরিচালনা করে।
• মানি লন্ডারিং প্রতিরোধ বা অর্থ পাচার প্রতিরোধে কাজ করে।
• বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন করে।
• এটি সরকারের পক্ষে সরকারের ব্যাংকার হিসাবে কাজ করছে।
• বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের আরও একটি গুরুত্বপূর্ণ কাজ হলো বাণিজ্যিক ব্যাংকগুলির অ্যাকাউন্ট নিষ্পত্তির জন্য ক্লিয়ারিং হাউস হিসাবেও কাজ করা।

আমরা জানি যে; প্রত্যেকটি কেন্দ্রীয় ব্যাংক তার নিজস্ব দেশে নোট ইস্যু করার একচেটিয়া ক্ষমতা রাখে। এর মূল করণ হলো, অভিন্নতা, সঠিক নিয়ন্ত্রণ, স্থিতিস্থাপকতা, তদারকি এবং জনগনের জীবনমান আরও সহজতর করার স্বার্থে কেন্দ্রীয় ব্যাংককে নোট-ইস্যুর একচেটিয়া অধিকার দেওয়া হয়েছে। এভাবেই কেন্দ্রীয় ব্যাংকগুলি দেশের মুদ্রা এবং অর্থনীতির মোট অর্থ-সরবরাহকে নিয়ন্ত্রণ করে।




কেন্টের মতে, “কেন্দ্রীয় ব্যাংক এমন একটি সংস্থারূপে সংজ্ঞায়িত হতে পারে যা সাধারণ জনকল্যাণের স্বার্থে অর্থের পরিমাণ বৃদ্ধি এবং সংকোচন পরিচালনার দায়িত্বে নিযুক্ত হয়।”

একটি কেন্দ্রীয় ব্যাংক কোনও দেশের আর্থিক ও ব্যাংকিং ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বৈদেশিক মুদ্রার বাজারসহ আর্থিক বাজারগুলি আরও গভীর ও জোরদার করার উদ্যোগ বাস্তবায়নে এটি গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা পালন করে। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের প্রাথমিক কাজটি দেশের অভ্যন্তরে মূল্যের স্থিতিশীলতা নিশ্চিত করা এবং বাংলাদেশের পক্ষে সর্বোত্তম অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের জন্য অনুকূল একটি অর্থনৈতিক পরিবেশ তৈরি করা।