//পণ্য বিনিময় সহায়ক কার্যাবলী বা কাজগুলি কি কি?
পণ্য বিনিময় সহায়ক কার্যাবলী বা কাজগুলি কি কি? Save

পণ্য বিনিময় সহায়ক কার্যাবলী বা কাজগুলি কি কি?

পণ্যদ্রব্য ক্রয়-বিক্রয়ের কার্যাবলিকে বলা হয় পণ্য বিনিময়, অর্থাৎ শিল্পে উৎপাদিত পণ্য বা সেবাকর্ম প্রকৃত ভোগকারী বা গ্রাহকের নিকট পৌঁছাতে সম্পাদিত ক্রয়-বিক্রয় কার্যকে পণ্য বিনিময় বলা হয়।

পণ্যদ্রব্য ক্রয়-বিক্রয় বা বণ্টনের ক্ষেত্রে নানা ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হয় আর এ সকল প্রতিবন্ধকতা দূর করার জন্য সম্পাদিত সকল কর্মকাণ্ড হলো পণ্য বিনিময় সহায়ক কার্যাবলী।

পণ্য বিনিময় সহায়ক কার্যাবলী সমূহ:

  • ব্যাংক
  • বিমা
  • পরিবহন
  • গুদামজাতকরণ
  • বাজারজাতকরণ প্রসার বা বিজ্ঞাপন

ব্যাংক: ব্যাংক বণিজ্যের অর্থগত বাধা দূর করে। অর্থাৎ পণ্য বিনিময় বা বণিজ্যের ক্ষেত্রে ব্যবসায়ের অর্থের ঘাটতি বা প্রয়োজন হতে পারে, তাছাড়াও আর্থিক নিরাপত্তা ও সঠিক লেনদেনের জন্য ব্যাংকিং কার্যক্রম প্রয়োজন, আর এইসব প্রতিবন্ধকতা দূর করা যায় ব্যাংক এর মাধ্যমে।

বিমা: যেকোনো ব্যবসায়ের সাথে ঝুঁকি জড়িত থাকে। ঝুঁকি মোকাবিলা করার জন্য ব্যবসায়ীগন তার ব্যবসায়ের ঝুঁকির বিপরীতে বীমা করে থাকে যার ফলে ঝুঁকির ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

পরিবহন: পরিবহন বাণিজ্যের স্থানগত বাধা দূর করে। পরিবহনের মাধ্যমে শিল্পে উৎপাদিত পণ্যসামগ্রী এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা হয়। সুতরাং, উৎপাদনকারী ও ভোগকরীর মধ্যে স্থানগত বাধা দূর করতে পরিবহন বড় ভূমিকা রাখে। বর্তমানে পণ্যসামগ্রী পরিবহনের জন্য জলে, স্থলে ও আকাশ পথে পরিবহনের নানন সুযোগ সুবিধা রয়েছে।

গুদামজাতকরণ: গুদামজাতকরণ পণ্যের সময়গত বাধা দূর করে। যেমন: এক মৌসুমের উৎপাদিত পণ্য অন্য মৌসুমেও পাওয়া আর তা সম্ভব হয় মূলত গুদামজাতকরণের মাধ্যমে। সুতরাং, পণ্যের উৎপাদনের সময় হতে ভোগ করার সময় পর্যন্ত পণ্যসামগ্রী সংরক্ষণের প্রয়োজন পড়ে যা গুদামজাতকরণ প্রক্রিয়ায় রাখা হয়।

বাজারজাতকরণ প্রসার বা বিজ্ঞাপন: বাজারজাতকরণ প্রসার পণ্যের জ্ঞানগত বাধা দূর করে, অর্থাৎ পণ্য সম্পর্কে ক্রেতাদের জানানোর প্রয়োজন পড়ে যেমন: আমরা টেলিভিশন দেখার সময় বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পাই যার মাধ্যমে আমরা পণ্য সম্পর্কে জানতে পারি এবং ক্রয় করতে উৎসাহ হই। সুতরাং ব্যবসায়ীগণ বাজারজাতকরণ প্রসারের মাধ্যমে তাদের পণ্যের জ্ঞানগত বাধা দূর করতে পারে।