ঢাকা জেলার উপজেলা সমূহ কয়টি ও কি কি? ঢাকা জেলার ইউনিয়ন সমূহ?

ঢাকা জেলার উপজেলা সমূহ
  • Save

ঢাকা জেলার উপজেলা সমূহ মোট ৫টি। ঢাকা জেলাটি বাংলাদেশের মধ্যাঞ্চলে অবস্থিত। এটি বাংলাদেশের রাজধানী যা বুড়িগঙ্গা নদীর পূর্ব তীরে অবস্থিত। এটি বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে একটি। জেলাটি সমগ্র দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র। ঢাকা শহরের পৌর এলাকা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন। ঢাকা জেলার উত্তরে গাজীপুর ও টাঙ্গাইল , দক্ষিণে মুন্সিগঞ্জ ও রাজবাড়ী , পূর্বে নারায়ণগঞ্জ এবং পশ্চিমে মানিকগঞ্জ অবস্থিত। 

ঢাকা জেলার উপজেলা সমূহ: 

  1. সাভার উপজেলা
  2. দোহার উপজেলা
  3. নবাবগঞ্জ উপজেলা
  4. কেরানীগঞ্জ উপজেলা
  5. ধামরাই উপজেলা

ঢাকা জেলার ইউনিয়ন সমূহ: 

সাভার উপজেলার ইউনিয়ন সমূহ মোট ১২টি: সাভার সদর, ভাকুর্তা, কাউন্দিয়া, বনগাঁও, আশুলিয়া, তেঁতুলঝোড়া, ইয়ারপুর, পাথালিয়া, ধামসোনা, শিমুলিয়া, আমিনবাজার, বিরুলিয়া।

দোহার উপজেলার ইউনিয়ন সমূহ মোট ৮টি: নয়াবাড়ী, কুসুমহাটি, রাইপাড়া, সূতারপাড়া, নারিশা, মুকসুদপুর, মাহমুদপুর, বিলাসপুর। 

নবাবগঞ্জ উপজেলার ইউনিয়ন সমূহ মোট ১৪টি: বক্সনগর, বারুয়াখালী, কলাকোপা, চূড়াইন, গালিমপুর, কৈলাইল, শোলস্না, নয়নশ্রী, জয়কৃষ্ণপুর, বাহ্রা, বান্দুরা, আগলা, শিকারীপাড়া, যন্ত্রাইল। 

কেরানীগঞ্চ উপজেলার ইউনিয়ন সমূহ মোট ১২টি: আগানগর, কোন্ডা, কলাতিয়া, তারানগর, শাক্তা, কালিন্দী, বাস্তা, রোহিতপুর, জিনজিরা, শুভ্যাঢা, তেঘরিয়া, হযরতপুর।

ধামরাই উপজেলার ইউনিয়ন সমূহ মোট ১৬টি: ধামরাই, আমতা, কুশুরা, গাংগুটিয়া, সূতিপাড়া, ভাড়ারিয়া, বালিয়া, নান্নার, কুল্লা, যাদবপুর, সূয়াপুর, সানোড়া, চৌহাট, বাইশাকান্দা, সোমভাগ, রোয়াইল। 

তেজগাঁও উন্নয়ন সার্কেল এর ইউনিয়ন সমূহ মোট ১৭টি: শ্যামপুর, বাড্ডা, দনিয়া, মাতুয়াইল, ডেমরা, সারুলিয়া, মান্ডা, দক্ষিণগাঁও, নাসিরাবাদ, ভাটারা, সাতারকুল, বেরাইদ, সুলতানগঞ্জ, দক্ষিণখান, উত্তরখান, ডুমনী, হরিরামপুর। 

ঢাকা বাংলাদেশের সবচেয়ে জনবহুল শহর এবং দক্ষিণ এশিয়ার বৃহত্তম মহানগরগুলির মধ্যে একটি । রাজধানী হিসেবে প্রতিষ্ঠার পর থেকে ঢাকার জনসংখ্যা, এলাকা এবং সামাজিক ও অর্থনৈতিক বৈচিত্র্য ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ঢাকা এখন দেশের সবচেয়ে ঘন শিল্পোন্নত অঞ্চলগুলির মধ্যে একটি। বিংশ শতাব্দীর শেষভাগে একটি শক্তিশালী রপ্তানিমুখী পোশাক শিল্পের আবির্ভাব ঘটে।

ঢাকা শহরের ঘুরে দেখার জায়গা সমূহ: আহসান মঞ্জিল, লালবাগ কেল্লা, সদরঘাট, কাওরান বাজার, ঢাকা শিপইয়ার্ড, আর্মেনিয়ান চার্চ, ঢাকেশ্বরী মন্দির, তারা মসজিদ, বাংলাদেশের সংসদ ভবন, শাখারি বাজার, মৃধা মসজিদ. বাইত-উর-রউফ মসজিদ, মুক্তিযুদ্ধ জাদুঘর ইত্যাদি। 

আরো পড়ুন: 

ঢাকা জেলা কি জন্য বিখ্যাত?

ঢাকার ১০টি সরকারি কলেজের নাম কি?

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.