//ইউটিউব এর জনক কে? ইউটিউব এর ইতিহাস কি?
ইউটিউব এর জনক কে? ইউটিউব এর ইতিহাস কি? Save

ইউটিউব এর জনক কে? ইউটিউব এর ইতিহাস কি?

২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি তিনজন প্রাক্তন PayPal কর্মীর মাধ্যমে একটি ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট চালু করেছিলেন যা বিশ্ব আজ ইউটিউব নামে পরিচিত। ইউটিউব হলো দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ওয়েবসাইট, এটি আমেরিকান অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম।

ইউটিউব তৈরির মূলে ছিলেন জাভেদ করিম/Jawed Karim (আমেরিকান নিবাসী জার্মান বাংলাদেশি), চাদ হারলি/ Chad Hurley, এবং Steve Chen/ স্টিভ চেন। সুতরাং ইউটিউব এর জনক মোট তিন জন, তারা হলেন Jawed Karim , Chad Hurley, and Steve Chen.

ইউটিউব এর মালিক কে?

গুগল ২০০৬ সালের নভেম্বরে ইউটিউবকে ১.৬৫ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে কিনে ফেলে। সুতরাং ইউটিউব এর বর্তমান মালিক গুগল। ইউটিউব ব্যবহারকারীদের ভিডিও আপলোড করতে, এগুলি দেখতে, পছন্দ এবং অপছন্দের সাথে তাদের রেট দেওয়ার, সেগুলি ভাগ করার, প্লেলিস্টে ভিডিও যুক্ত করতে, রিপোর্ট করতে, ভিডিওগুলিতে মন্তব্য করতে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাবস্ক্রাইব করার অনুমতি দেয়।

ইউটিউব এর সদর দফতর কোথায়?

ইউটিউবের সদর দফতর ক্যালিফোর্নিয়ার সান ব্রুনোতে। YouTube এ প্রতিদিন দুই বিলিয়ন দর্শক থাকে এবং প্রতি মিনিটে তিন শতাধিক ভিডিও পোস্ট করা হয়।

ইউটিউব কেন তৈরি হয়েছিল?

২০০৫ সালে জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন নামে তিন বন্ধু অনলাইনে একটি ভিডিও ভাগ/শেয়ার করতে চেয়েছিলেন। তারা তিনজন একটি ভিডিও ভাগ করে নেওয়ার সাইট খুঁজছিল তবে একটিও খুঁজে পেল না। তখন তারা নিজেরা একটি সাইট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। এইভাবেই ইউটিউব তৈরি বা আবিষ্কার হয়েছিল। সুতরাং, YouTube এর আবিষ্কার হলো: জাভেদ করিম, চাদ হারলি এবং স্টিভ চেন।

ইউটিউব এর প্রথম ভিডিও কোনটি?

YouTube  এর প্রথম ভিডিও এর নাম হলো Me at the zoo যেটি jawed নামক ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। নিচে ইউটিউব এর আপলোড করা প্রথম ভিডিওটি দেওয়া হয়েছে।

জাভেদ করিম:

ইউটিউবের অন্যতম প্রতিষ্ঠাতা জাভেদ করিম হলেন বাংলাদেশী বংশধূত। তার পিতা নাইমুল করিম এবং জার্মান মা ক্রিস্টিন করিম। জাভেদ করিম পূর্ব জার্মানির মের্সবার্গে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনিই প্রথম ব্যক্তি যিনি ইউটিউবে “Me at the zoo” শিরোনামে একটি ভিডিও আপলোড করেছেন।

ইউটিউব বিক্রি হওয়ার পরে জাভেদ করিম প্রায় ১৩৭৪৪৩ টি শেয়ার পেয়েছে যার মোট মূল্য প্রায় ১৪০ মিলিয়ন ডলার। পড়াশোনার কারণে জাভেদ ইউটিউবের পরিচালনায় এবং কাজের সাথে বেশি জড়িত ছিলেন না বলেই তিনি অন্য দুই প্রতিষ্ঠাতার চেয়ে কম ভাগ পেয়েছিলেন।