//অসমাপিকা ক্রিয়া কাকে বলে? অসমাপিকা ক্রিয়া এর উদাহরণ দাও?
অসমাপিকা ক্রিয়া কাকে বলে Save

অসমাপিকা ক্রিয়া কাকে বলে? অসমাপিকা ক্রিয়া এর উদাহরণ দাও?

অসমাপিকা ক্রিয়া কাকে বলে: যে ক্রিয়াপদ দ্বারা বাক্যের পরিসমাপ্তি ঘটে না বা সম্পূর্ণ অর্থ প্রকাশ পায় না, আরো কিছু বলার আকাঙ্খা থাকে, তাকে অসমাপিকা ক্রিয়া বলে।

সহজ ভাষায়, যে ক্রিয়াপদের দ্বারা বাক্যের অর্থ বা ভাব সম্পূর্ণভাবে প্রকাশ পায় না, তাকে অসমাপিকা ক্রিয়া বলে। অপরদিকে সমাপিকা ক্রিয়াপদের দ্বারা বাক্যের অর্থ সম্পূর্ণ বা সমাপ্ত হয়।

অসমাপিকা ক্রিয়াপদ বাক্যের কোথায় বসে?
উত্তর : বিশেষণের পূর্বে।

অসমাপিকা ক্রিয়া এর উদাহরণ দাও?

  1. প্রভাতে সূর্য উঠলে…
  2. আমরা হাতমুখ ধুয়ে…
  3. আমরা খেলতে গেলে…
  4. ছেলেরা খেলা…
  5. আমরা যাচ্ছি…

উপরের সবগুলি বাক্যের অর্থ বা ভাব সম্পূর্ণভাবে প্রকাশ পায়নি। সবগুলি বাক্যে আরো কিছু বলার আকাঙ্খা থাকে, যেমন:  ছেলেরা খেলা করছে, আমরা যাচ্ছি নৌকা দিয়ে ইত্যাদি। উপরের প্রথম দুইট উদাহরণে ‘উঠলে’ এবং ‘ধুয়ে’ ক্রিয়াপদগুলো দ্বারা কথা শেষ হয়নি। সুতরাং ‘উঠলে’ এবং ‘ধুয়ে’ পদ দুটোকে অসমাপিকা ক্রিয়া বলে।

সাধারণত অসমাপিকা ক্রিয়ার শেষে ইয়া, ইলে, ইতে, এ, লে, তে বিভক্তিগুলো যুক্ত থাকে যেমন: দেখতে, খেলতে, পরিয়া কাটাইলে, পড়লে ইত্যাদি।

আরো সহজে অসমাপিকা ক্রিয়াপদ বোঝার জন্য নিচের উদাহরণটি দেখুন: 

আমি ভাত খেয়ে যাবো।

উপরের বাক্যটিতে দুইট ক্রিয়াপদ রয়েছে যথা: খেয়ে ও যাবো। ‘যাবো’ ক্রিয়াপদটি দ্বার সম্পূর্ণ অর্থ প্রকাশ পায় কিন্তু যখন বলি “আমি ভাত খেয়ে” তখন ক্রিয়াটি দ্বারা সম্পূর্ণ অর্থ প্রকাশ পায় না বরং আরো কিছু বলার আকাঙ্খা থাকে। তাই খেয়ে ক্রিয়াটি একটি অসমাপিকা ক্রিয়া। সুতরাং যে ক্রিয়া দ্বারা বাক্য সম্পূর্ণ হয় না বা সম্পূর্ণভাব প্রকাশ পায় না, আরো কিছু শোনার আকাঙ্ক্ষা থেকেই যায়, তাকে অসমাপিকা ক্রিয়া বলে। 

আরো পড়ুন:

স্বরধ্বনি বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

অনুকার অব্যয় বলতে কি বুঝায় ব্যাখ্যা কর?

অলুক দ্বন্দ্ব সমাস কি সহজে বুঝিয়ে লিখ?

অনুসর্গ মানে কি ব্যাখ্যা কর?